বুধবার, ১৯ জুন ২০২৪

সেকশন

 

ভ্রমণে প্লাস্টিকের ব্যবহার কমান

আপডেট : ১৬ মে ২০২৪, ০৭:৩৭

ভ্রমণে প্লাস্টিকের ব্যবহার কমান সমুদ্রে পাওয়া প্লাস্টিকের প্রায় ৯০ শতাংশের উৎস ভূমি। এসব প্লাস্টিক পণ্য সামুদ্রিক বাস্তুতন্ত্রের বার্ষিক যে ক্ষতি করে, তা বিবেচনায় সেগুলো ব্যবহারের কথা পুনর্বিবেচনা করার সময় এসেছে। এসব পণ্যের মধ্যে আছে পানির বোতল, ডিসপোজেবল প্রসাধনসামগ্রী, প্লাস্টিকের ব্যাগ, বিন লাইনার, খাবারের প্যাকেজিং, কাপ ইত্যাদি।

একজন সচেতন ভ্রমণকারী হিসেবে প্লাস্টিক পণ্য ব্যবহারে সচেতন হবেন যেভাবে

  • প্যাকিংয়ের সময় পুনর্ব্যবহারযোগ্য পণ্যের কথা ভাবুন। এর মধ্যে থাকতে পারে মাস্ক, রিফিলযোগ্য পানির বোতল, প্রসাধনসামগ্রী ইত্যাদি। এগুলো একবার ব্যবহার করে ফেলে দেওয়ার মতো প্লাস্টিক পণ্যের অপ্রয়োজনীয় ব্যবহার কমাতে প্রভাব ফেলতে পারে।

  •  সঙ্গে এমন জিনিসপত্র নেওয়ার চেষ্টা করুন, যা রেস্তোরাঁ এবং দোকানের মতো জায়গায় বর্জ্য কমাতে সাহায্য করবে। এর মধ্যে কাচ বা স্টেইনলেস স্টিলে তৈরি জিনিসপত্র থেকে শুরু করে কাপড়ের শপিং ব্যাগ থাকতে পারে, যেগুলো কোনো না কোনোভাবে প্লাস্টিক পণ্য ব্যবহার নিয়ন্ত্রণ করে।

  • দায়িত্বের সঙ্গে প্লাস্টিক বর্জ্য কমান। আমরা অনিবার্যভাবে বর্জ্য উৎপাদন করি। তাই যখন আপনি সেটা করছেন, নিশ্চিত করুন যে আপনি সবচেয়ে কম বর্জ্য উৎপাদন করছেন। এর জন্য পুনর্ব্যবহারযোগ্য জিনিসপত্র ব্যবহার করুন।

  •  অন্যকে শেখান এবং শেখানো কাজ করতে উৎসাহিত করুন। দায়িত্বপূর্ণ ও টেকসই ভ্রমণের জন্য আপনার যে চিন্তাভাবনা ও পছন্দ-অপছন্দ আছে, সেগুলো পরিবার, বন্ধুবান্ধব কিংবা সহকর্মীদের সঙ্গে আলোচনা করুন। এটি আপনার আশপাশের লোকজনের একবার ব্যবহার করে ফেলে দেওয়ার মতো প্লাস্টিক পণ্যের ব্যবহার সম্পর্কে সংবেদনশীল করতে সহায়তা করবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    তারপর যেতে যেতে যেতে...আমিশদের গ্রাম

    ঈদুল আজহা কোন দেশে কেমন

    স্বাস্থ্য ঠিক রাখতে কোরবানির মাংস কীভাবে কতটুকু খাবেন

    এই ঈদে ঘরেই তৈরি হবে হান্ডি কাবাব

    অতিথি এলে চটজলদি তৈরি করে নিন বটি কাবাব

    ঝাল মিষ্টি পেশোয়ারি মাটন

    বরিশালে বাস–মাইক্রোবাসের সংঘর্ষে কিশোরীর মৃত্যু

    বন্যা কবলিত এলাকায় স্যালাইন-ওষুধ মজুতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ

    সিঙ্গাপুরে পালিয়ে আসিনি, চিকিৎসা শেষে দেশে ফিরব: ভিডিও বার্তায় আছাদুজ্জামান মিয়া

    গাইবান্ধায় পানি উন্নয়ন বোর্ডের গাড়ির ধাক্কায় বৃদ্ধার মৃত্যু