সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 
ফ্যাক্টচেক

মেসি ব্রাজিলের বন্যার্তদের জন্য ১৪ হাজার ৭২৩ কোটি টাকা দিয়েছেন, দাবিটি ভিত্তিহীন

আপডেট : ১৫ মে ২০২৪, ০০:১৭

ভয়াবহ বন্যা ও ভারী বৃষ্টিপাতে বিপর্যস্ত দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। বার্তা সংস্থা রয়টার্সে আজ মঙ্গলবার (১৪ মে) প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, ভারী বৃষ্টিপাতে দেশটিতে প্রাণ হারিয়েছে ১৪৭ জন। নিখোঁজ রয়েছে ১২৭ জন। 

সোশ্যাল মিডিয়ায় আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসিকে নিয়ে বেসরকারি সম্প্রচার মাধ্যম যমুনা টিভির লোগো সংবলিত একটি ফটোকার্ড ছড়িয়ে পড়েছে। ফটোকার্ডটিতে লেখা রয়েছে, ‘ব্রাজিলের বন্যার্তদের জন্য ১০০ মিলিয়ন পাউন্ড দান করেছে লিওনেল মেসি’। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ১৪ হাজার ৭২২ কোটি ৮৩ লাখ ৬১ হাজার টাকা প্রায়।

ফটোকার্ডটি প্রকাশের তারিখ উল্লেখ করা হয়েছে ৭ মে, ২০২৪। 

ব্রাজিলের বন্যার্তদের জন্য লিওনেল মেসির ১০০ মিলিয়ন পাউন্ড দানের দাবিতে পোস্ট। ছবি: ফেসবুক  গত রোববার (১২ মে) ‘Indoor E–market shop’ নামের ফেসবুক পেজ থেকে ফটোকার্ডটি পোস্ট করা হয়। পোস্টটিতে আজ মঙ্গলবার (১৪ মে) রাত সাড়ে ৮টা পর্যন্ত ১৮ হাজার রিয়েকশন পড়েছে। ফটোকার্ডটি শেয়ার হয়েছে ২৫০–এর বেশি। মন্তব্য পড়েছে সাড়ে ৪০০–এর বেশি। এসব মন্তব্যে অনেক ফেসবুক ব্যবহারকারী এমন বদান্যতায় মেসির প্রশংসা করেছেন। ফটোকার্ডটির ক্যাপশনে লেখা হয়েছে, ‘আবারো কিং মেসির মহানুভবতা দেখলো পুরো বিশ্ব।’ 

দাবিটির সত্যতা যাচাইয়ে কথিত ফটোকার্ডটিতে উল্লিখিত তারিখের সূত্রে যমুনা টিভির ওয়েবসাইট, ভেরিফায়েড ফেসবুক পেজসহ অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে খুঁজে ভাইরাল ফটোকার্ডটির মতো কোনো ফটোকার্ড বা প্রতিবেদন পাওয়া যায়নি। বরং দেখা যায়, ভাইরাল ফটোকার্ডটির সঙ্গে যমুনা টিভির ফেসবুক পেজে প্রকাশিত ফটোকার্ডে ব্যবহৃত ফন্টের পার্থক্য রয়েছে। 

যমুনার লোগোযুক্ত ভাইরাল ফটোকার্ডের সঙ্গে সংবাদমাধ্যমটির আসল ফটোকার্ডের তুলনা। ছবি: আজকের পত্রিকার ফ্যাক্টচেক বিভাগের বিশ্লেষণ পরে ফটোকার্ডটির উৎস অনুসন্ধান করে আজকের পত্রিকার ফ্যাক্টচেক বিভাগ। এতে দেখা যায়, ‘Argentine Legends’ নামের ফেসবুক পেজ থেকে গত ৭ মে (মঙ্গলবার) সন্ধ্যা সাড়ে ৭টায় দাবিটি নিয়ে সম্ভাব্য প্রথম পোস্টটি করা হয়। পোস্টের ক্যাপশনে লেখা হয়, ‘আবারো কিং মেসির মহানুভবতা দেখল পুরো বিশ্ব। এভাবে যুগ যুগ ধরে ব্রাজিলিয়ানরা কিং মেসির দান করা ত্রাণ খেয়ে আসতেছে।’ পোস্টটির কমেন্টবক্সে পেজটি থেকে মন্তব্য করে লেখা হয়, ‘টাকা কামাই করার জন্য শ্রমিক ভিসায় সৌদি গিয়েও নেইমার কোনো টাকা দান করেনি তার দেশের মানুষদের জন্য।’ 

প্রসঙ্গত, একই পেজ থেকে মেসিকে নিয়ে বেসরকারি সম্প্রচার মাধ্যম ডিবিসি নিউজের একটি ফটোকার্ড ভাইরাল হতে দেখেছে আজকের পত্রিকার ফ্যাক্টচেক বিভাগ। ফটোকার্ডটি প্রচার করে দাবি করা হয়েছিল, আর্জেন্টিনার এক ক্লাবে খেলতে গিয়েছিলেন বাংলাদেশের জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া। আর্থিক অবস্থা খারাপ হওয়ায় জামাল ভূঁইয়ার বেতন পরিশোধ করতে পারেনি ক্লাবটি। জামাল ভূঁইয়া বাংলাদেশের খেলোয়াড় জানতে পারার পর সব বকেয়া লিওনেল মেসি পরিশোধ করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। 

তবে আজকের পত্রিকার ফ্যাক্টচেক বিভাগের অনুসন্ধানে দেখা যায়, জামাল ভূঁইয়া ও মেসিকে নিয়ে এমন কোনো ফটোকার্ড বা প্রতিবেদন করেনি ডিবিসি নিউজ। 

এ ছাড়া অন্য কোনো সংবাদমাধ্যম বা মেসির সোশ্যাল মিডিয়া সূত্রেও ব্রাজিলের বন্যাকবলিত মানুষদের জন্য মেসির অর্থদানের বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। নিশ্চিতভাবে, মেসি এমন কোনো দানের ঘোষণা দিলে সেটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমসহ দেশীয় সংবাদমাধ্যমে প্রচার হতো। 

সুতরাং, ব্রাজিলের বন্যার্তদের জন্য লিওনেল মেসির ১০০ মিলিয়ন পাউন্ড দানের দাবিটি সঠিক নয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    ফ্যাক্টচেক

    ‘শত শত গরু ভারত থেকে আসছে’ দাবিতে ভাইরাল ভিডিওটি অন্য দেশের

    ফ্যাক্টচেক

    কোকা-কোলার গোপন ফর্মুলায় অ্যালকোহল! ভাইরাল তথ্যটির সত্যতা কী

    ফ্যাক্টচেক

    ওয়াজে কোকা–কোলার ‘বিজ্ঞাপন’, মিজানুর রহমান আজহারীর ভিডিও ভাইরাল

    ফ্যাক্টচেক

    ফেসবুকে জুয়ার অ্যাপের বিজ্ঞাপনে সাকিব–মুশফিক! প্রতারণার ফাঁদ 

    ফ্যাক্টচেক

    ব্যারিস্টার সুমন যখন ইউটিউবারদের ভিউ বাণিজ্যের ‘পুঁজি’

    ফ্যাক্টচেক

    কোকা–কোলার দোকান ভাঙচুরের দাবিতে ছাত্রলীগের মারামারির ভিডিও ভাইরাল

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন