রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 
ফ্যাক্টচেক

জামাল ভূঁইয়ার বকেয়া বেতন পরিশোধ করবেন মেসি! ঘটনা কি সত্যি

আপডেট : ১৪ মে ২০২৪, ১৮:৪২

জামাল ভূঁইয়ার বকেয়া বেতন পরিশোধ করবেন মেসি দাবিতে পোস্ট। ছবি: ফেসবুক আর্জেন্টিনার তৃতীয় বিভাগের দল সোল দা মায়োতে খেলতে গিয়েছিলেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া; চার ম্যাচে দুটি গোলও করেন। কিন্তু বেশি দিন খেলতে পারেননি তিনি। সাত মাস ধরে বেতন না পেয়ে দেশে ফিরে আসেন জামাল। এ ঘটনাকে কেন্দ্র করে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় বেসরকারি সম্প্রচার মাধ্যম ডিবিসি নিউজের একটি ফটোকার্ড ছড়িয়ে পড়েছে। ডিবিসি নিউজের লোগোযুক্ত সেই ফটোকার্ডে দাবি করা হয়, ‘জামাল ভূঁইয়ার বকেয়া বেতন পরিশোধ করবে লিওনেল মেসি’। 

গত শনিবার (১১ মে) Argentine Legends নামের ফেসবুক পেজ থেকে ডিবিসি নিউজের কথিত ফটোকার্ডটি পোস্ট করা হয়। তাতে আজ মঙ্গলবার (১৪ মে) বেলা দেড়টা পর্যন্ত ২৯ হাজার রিয়েকশন পড়েছে। ফটোকার্ডটি শেয়ার হয়েছে প্রায় সাড়ে ৪০০। মন্তব্য পড়েছে ৮ শতাধিক। এসব মন্তব্যে অনেক ফেসবুক ব্যবহারকারী তথ্যটির সত্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। ফটোকার্ডটির ক্যাপশনে দাবি করা হয়, কিছুদিন আগে আর্জেন্টিনার এক ক্লাবে খেলতে গিয়েছিলেন জামাল ভূঁইয়া। আর্থিক অবস্থা খারাপ হওয়ায় জামাল ভূঁইয়ার বেতন পরিশোধ করতে পারেনি ক্লাবটি। বাংলাদেশের খেলোয়াড় বলে জানার পর জামালের সব বকেয়া বেতন লিওনেল মেসি পরিশোধ করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন। 

এই দাবির সত্যতা যাচাইয়ে ডিবিসি নিউজের ওয়েবসাইট, ফেসবুক পেজসহ অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলোতে ভাইরাল হওয়া ফটোকার্ডটির মতো কোনো ফটোকার্ড বা প্রতিবেদন পাওয়া যায়নি। বরং দেখা যায়, ভাইরাল ফটোকার্ডটির সঙ্গে ডিবিসি নিউজের ফেসবুক পেজে প্রকাশিত ফটোকার্ডে ব্যবহৃত ফন্টের পার্থক্য আছে। 

পরে আরও খুঁজে ‘DBC News Sports’ এ গত শুক্রবার (১০ মে) ‘জামাল ভূঁইয়াকে বেতন না দেওয়ায় আর্জেন্টাইন ক্লাবকে বিপুল জরিমানা’ শিরোনামে প্রকাশিত ভিডিও প্রতিবেদন পাওয়া যায়। সেখান থেকে জানা যায়, জামাল ভূঁইয়াকে পাওনা বেতন না দেওয়ায় আর্জেন্টাইন ক্লাব সোল দে মায়োকে প্রায় দুই কোটি জরিমানা করেছে ফিফা। আগামী ৪৫ দিনের মধ্যে এই টাকা পরিশোধ না করলে আরও বড় শাস্তির মুখে পড়বে আর্জেন্টাইন ক্লাবটি। ১ মিনিট ৪৭ সেকেন্ডের প্রতিবেদনে কোথাও জামাল ভূঁইয়ার পাওনা টাকা মেসি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন- এমন কোনো তথ্য উল্লেখ করা হয়নি। 

ডিবিসির নামে ভাইরাল ফটোকার্ডের সঙ্গে সংবাদমাধ্যমটির আসল ফটোকার্ডের তুলনা। ছবি: আজকের পত্রিকার ফ্যাক্টচেক বিভাগের বিশ্লেষণ ভাইরাল ফটোকার্ডটি সম্পর্কে ডিবিসি নিউজের ডিজিটাল মিডিয়ার সিনিয়র ম্যানেজার কামরুল ইসলাম রুবেল আজকের পত্রিকার ফ্যাক্টচেক বিভাগকে বলেন, ফটোকার্ডটি ডিবিসি নিউজ থেকে করা হয়নি। এটি আমাদের নয় নিশ্চিত। 

এ ছাড়া অন্য কোনো সংবাদমাধ্যম সূত্রেও মেসির জামাল ভূঁইয়ার বকেয়া বেতন পরিশোধ করার দাবিটির কোনো সত্যতা পাওয়া যায়নি। 

প্রসঙ্গত, ২০২৩ সালের আগস্টে সোল দা মায়োতে খেলতে যান জামাল ভূঁইয়া। ক্লাবটির সঙ্গে দেড় বছরের চুক্তি ছিল তাঁর। তবে খেলতে যাওয়ার অল্প কিছুদিন পরেই বেতন না পাওয়ায় চুক্তি ভঙ্গ করে দেশে ফিরে আসেন তিনি। এ প্রসঙ্গে জামাল ভূঁইয়া অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আসলে ওরা এমন করবে তা চিন্তাও করিনি। টাকা পয়সা পাইনি, এই বছরের অক্টোবর পর্যন্ত চুক্তি থাকলেও অব্যবস্থাপনা থেকে সেটি ভঙ্গ করে চলে এসেছি। এসে ওদের সঙ্গে আর যোগাযোগ করিনি। ফিফায় আইনজীবীর মাধ্যমে অভিযোগ দায়ে করে অবশেষে রায় পেয়েছি।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    ফ্যাক্টচেক

    ‘শত শত গরু ভারত থেকে আসছে’ দাবিতে ভাইরাল ভিডিওটি অন্য দেশের

    ফ্যাক্টচেক

    কোকা-কোলার গোপন ফর্মুলায় অ্যালকোহল! ভাইরাল তথ্যটির সত্যতা কী

    ফ্যাক্টচেক

    ওয়াজে কোকা–কোলার ‘বিজ্ঞাপন’, মিজানুর রহমান আজহারীর ভিডিও ভাইরাল

    ফ্যাক্টচেক

    ফেসবুকে জুয়ার অ্যাপের বিজ্ঞাপনে সাকিব–মুশফিক! প্রতারণার ফাঁদ 

    ফ্যাক্টচেক

    ব্যারিস্টার সুমন যখন ইউটিউবারদের ভিউ বাণিজ্যের ‘পুঁজি’

    ফ্যাক্টচেক

    কোকা–কোলার দোকান ভাঙচুরের দাবিতে ছাত্রলীগের মারামারির ভিডিও ভাইরাল

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস