সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

ইসরায়েলে ইরানের হামলা শুরু, ধেয়ে আসছে একঝাঁক ড্রোন ও ক্ষেপণাস্ত্র

আপডেট : ১৪ এপ্রিল ২০২৪, ১২:০৪

প্রতীকী ছবি ইসরায়েলকে লক্ষ্য করে একসঙ্গে বেশ কয়েকটি ড্রোন নিক্ষেপ করেছে ইরান। শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, ইরান ইসরায়েলকে লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।

আইডিএফ বলেছে, একঝাঁক ড্রোন উৎক্ষেপণ করা হয়েছে। ড্রোনগুলো ইসরায়েলে পৌঁছাতে কয়েক ঘণ্টা সময় লাগতে পারে।

ইরান শতাধিক ড্রোন উৎক্ষেপণ করেছে।  একজন ইসরায়েলি সামরিক কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে সিএনএন।

সিরিয়া কনস্যুলেটে বিমান হামলায় শীর্ষস্থানীয় ইরানি কমান্ডার নিহত হওয়ার পর থেকেই ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়ে আসছে ইরান। 

ইসরায়েলি সংবাদমাধ্যমগুলোতে বলা হচ্ছে, ইরান ইসরায়েলি লক্ষ্যবস্তুর দিকে ড্রোনের পাশাপাশি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েন করা হয়েছে এবং ইসরায়েলের সশস্ত্র বাহিনীও প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, আমি একটি সুস্পষ্ট নীতি নিয়েছি, যে কেউ আমাদের আঘাত করে, আমরা তাকে আঘাত করি। আমরা যেকোনো হুমকি থেকে নিজেদের রক্ষা করব এবং আমরা শান্ত ও দৃঢ়তার সঙ্গে তা করব।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম নিশ্চিত করেছে যে, এরই মধ্যে ইসরায়েলি লক্ষ্যবস্তুতে প্রতিশোধমূলক ড্রোন হামলা চালানো হয়েছে।

ইরানের প্রেস টিভি অনুসারে, ইসলামি বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি) ‘অধিকৃত অঞ্চলে লক্ষ্যবস্তুগুলোর দিকে ব্যাপক ড্রোন হামলা শুরু করেছে’—ইসরায়েলের ভূখণ্ড সম্পর্কে এই বিশেষণ ব্যবহার করে ইরান।

ইরানের রাষ্ট্রীয় টিভিতে আইআরজিসির একটি বিবৃতিও পড়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, দামেস্কে ইরানি দূতাবাসের কনস্যুলার বিভাগে হামলার প্রতিক্রিয়ায় ইহুদিবাদী সরকারের অপরাধের শোধ নিতে আইআরজিসির বিমান বাহিনীর কয়েক ডজন ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইহুদিবাদীদের অঞ্চলে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।

এদিকে হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ডেলাওয়ারের রেহোবোথ থেকে সফর বাতিল করে ফিরে আসছেন। হোয়াইট হাউস সিচুয়েশন রুমে জাতীয় নিরাপত্তা পরিষদের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

হোয়াইট হাউস জানিয়েছে, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান এবং প্রধান উপজাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন ফিনার এর আগে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি সম্পর্কে প্রেসিডেন্টকে অবহিত করেছিলেন।

হোয়াইট হাউস জানিয়েছে, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল চার্লস কিউ ব্রাউন সুলিভান ও ফিনার সিচুয়েশন রুমে উপস্থিত থাকবেন।

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং বাইডেনের চিফ অব স্টাফ জেফ জিয়েন্টস ভার্চুয়ালি উপস্থিত থাকবেন বলে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে বিমান হামলা হয়। এতে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) আল-কুদস ফোর্সের দুই শীর্ষ জেনারেলসহ সব মিলিয়ে ১১ জন নিহত হয়। ইসরায়েল আনুষ্ঠানিকভাবে এই হামলার দায় স্বীকার না করলেও ইরান ইসরায়েলকেই এর জন্য দায়ী করে আসছে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    শয়তানকে পাথর মারার মধ্য দিয়ে হজের আনুষ্ঠানিকতা শেষ

    যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু

    ঈদের দিনে যুদ্ধবিরতি নিয়ে যে অবস্থান জানালেন হামাসপ্রধান 

    সৌদি আরবে প্রচণ্ড গরমে ১৯ হজযাত্রীর মৃত্যু

    গাজাবাসীর ঈদ আনন্দ কেড়ে নিয়েছে ইসরায়েল 

    আল-আকসার ঈদের জামাতে ৪০ হাজার মুসল্লি 

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন