বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

আমার নামটি সোহান ভাইয়ের দেওয়া: শোকাহত শাকিব

আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২৩, ২১:২২

সোহানুর রহমান সোহান ও শাকিব খান। ছবি: সংগৃহীত ঢাকাই সিনেমার জনপ্রিয় নির্মাতা সোহানুর রহমান সোহান মারা গেছেন। আজ বুধবার সন্ধ্যায় রাজধানীর উত্তরার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। গতকাল রাতেই মারা গেছেন সোহানের স্ত্রী প্রিয়া। স্ত্রীর মৃত্যুর ২৪ ঘণ্টা পার না হতেই তিনিও চলে গেলেন না ফেরার দেশে।

সোহানুর রহমানের মৃত্যুতে শোবিজে শোক নেমেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারকারা স্মরণ করছেন তাঁর সঙ্গে নানান স্মৃতি। ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানের ক্যারিয়ার শুরু হয় সোহানুর রহমান সোহানের হাত ধরে। সোহানের মৃত্যু খবর শুনে ক্যারিয়ারের প্রথম দিকের ঘটনাই স্মরণ করলেন শাকিব।

শাকিব তাঁর ফেসবুকে লিখেছেন, ‘এই তো কয়েক দিন আগেও সোহান ভাইয়ের সঙ্গে দীর্ঘক্ষণ কথা হচ্ছিল। বলছিলেন, তিনি অসুস্থ, উন্নত চিকিৎসা নিতে জাপান যাবেন। কিন্তু আজ সন্ধ্যায় হঠাৎ করে খবরটি পেয়ে আঁতকে উঠলাম! জানলাম, ভাবির মৃত্যুর একদিন পরেই সোহান ভাইও পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।’

শাকিব আরও লিখেছেন, ‘আমার এই শাকিব খান নামটি সোহান ভাইয়ের দেওয়া। সত্যি কথা বলতে, তাঁর সম্পর্কে কিছু বলার বা লেখার ভাষা হারিয়ে ফেলেছি। ভাবি এবং সোহান ভাইকে মহান আল্লাহ পরপারে শান্তিতে রাখুন।’

সোহানুর রহমান সোহান পরিচালিত অনন্ত ভালোবাসা (১৯৯৯) চলচ্চিত্রের মাধ্যমে শাকিব খানের অভিনয় জীবন শুরু হয়। এরপর সোহান–শাকিব জুটি ‘কথা দাও সাথি হবে’, ‘আমার জান আমার প্রাণ’, ‘কোটি টাকার প্রেম’, ‘এক মন এক প্রাণ’, ‘পরাণ যায় জ্বলিয়া রে’র মতো সিনেমা উপহার দিয়েছে।

ঢাকাই সিনেমার সফল নির্মাতা সোহানুর রহমান সোহান। তাঁর হাত ধরে শাকিব খান ছাড়াও চলচ্চিত্রে এসেছেন সালমান শাহ, মৌসুমীর মতো অনেক জনপ্রিয় শিল্পী।

দীর্ঘদিন ধরেই স্নায়বিক সমস্যায় ভুগছিলেন তিনি। টাঙ্গাইলে স্ত্রীর দাফন শেষে উত্তরার বাসভবনে ফিরে আসেন সোহান। আজ দুপুরে ওষুধ খেয়ে ঘুমিয়ে পড়লে সন্ধ্যা নাগাদ তাঁর সাড়া মিলছিল না। এ অবস্থায় তাঁকে দ্রুত উত্তরার ক্রিসেন্ট হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

সোহানুর রহমান সোহান ক্যারিয়ার শুরু করেন নির্মাতা শিবলী সাদিকের সহকারী পরিচালক হিসেবে। নির্মাতা হিসেবে তাঁর আত্মপ্রকাশ ১৯৮৮ সালে ‘বিশ্বাস অবিশ্বাস’ সিনেমা দিয়ে। ১৯৯৩ সালে মুক্তি পাওয়া ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমা দিয়ে নির্মাতা হিসেবে জনপ্রিয়তা পান তিনি। সোহানুর রহমান সোহান পরিচালিত আলোচিত সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘কেয়ামত থেকে কেয়ামত’, ‘আমার দেশ আমার প্রেম’, ‘স্বজন’, ‘আমার ঘর আমার বেহেশত’, ‘অনন্ত ভালোবাসা’, ‘স্বামী ছিনতাই’, ‘আমার জান আমার প্রাণ’, ‘পরান যায় জ্বলিয়া রে’ ইত্যাদি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    প্রয়াত পাঁচ নির্মাতাকে স্মরণ করল ডিরেক্টর’স গিল্ড

    ব্যাপারটা খুব হাস্যকর, তমার নোটিশ প্রসঙ্গে মিষ্টি জান্নাত

    বাপ্পা মজুমদারের সংগীতজীবনের ৩ দশক উদ্‌যাপনের কনসার্ট

    ডিপজলের ইজারা নেওয়া গরুর হাটে শিল্পীদের চাকরির আশ্বাস মিশার

    ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে মিষ্টি জান্নাতকে আইনি নোটিশ পাঠালেন তমা মির্জা

    অভিনেত্রী আফসানা মিমির বাবার মৃত্যু

    মালাবদলের সময় কনেকে বরের চুমু, ভারতে আহত ৬ 

    সংবিধানের ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানি ১১ জুলাই

    কোনো কিছু বোঝার আগেই যুক্তরাষ্ট্রের কাছে অঘটনের শিকার বাংলাদেশ

    ২০২৪ এর গ্রীষ্মকালীন জুয়েলারি ট্রেন্ডে যা আছে

    জনগণ সরকারের বিরুদ্ধে ফুঁসে উঠেছে: মির্জা ফখরুল

    কাজের খোঁজে বগুড়ায় নেপালি, দেশে ফিরলেন ৪০ বছর পর