মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

নাইকো দুর্নীতি: খালেদার বিচার শুরু হলো মামলার ১৫ বছর পর

আপডেট : ১৯ মার্চ ২০২৩, ১৫:৪৭

খালেদা জিয়া। ফাইল ছবি নাইকো দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ আটজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। আজ রোববার ঢাকার বিশেষ জজ আদালত-৯-এর বিচারক শেখ হাফিজুর রহমান অভিযোগ গঠন করেন। দুর্নীতি দমন কমিশনের বিশেষ সরকারি কৌঁসুলি (পিপি) মোশারফ হোসেন কাজল আজকের পত্রিকাকে বলেন, অভিযোগ গঠনের মধ্য দিয়ে খালেদা জিয়াসহ আটজনের বিচার কার্যক্রম শুরু হলো। আগামী ২৩ মে সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে।

কানাডীয় প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম তেজগাঁও থানায় খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুর্নীতির মামলাটি করেন।

২০১৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। এতে তাঁদের বিরুদ্ধে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়।

অন্য যাঁদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে তাঁরা হলেন তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, বাগেরহাটের সাবেক সংসদ সদস্য এম এ এইচ সেলিম এবং নাইকোর দক্ষিণ এশিয়াবিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

আজ খালেদা জিয়ার পক্ষে তাঁর আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার হাজিরা দেন। আসামি গিয়াস উদ্দিন আল মামুনকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। খন্দকার শহিদুল ইসলাম ও সি এম ইউছুফ হোসাইন আদালতে হাজির ছিলেন। আদালত অভিযোগ পড়ে শোনালে খালেদা জিয়ার পক্ষে তাঁর আইনজীবী ও আদালতে উপস্থিত তিনজন নিজেদের নির্দোষ দাবি করেন। সাবেক সংসদ সদস্য এম এ এইচ সেলিমের পক্ষে তাঁর আইনজীবী জাকারিয়া হায়দার সময়ের আবেদন করেন। আদালত সময়ের আবেদন নামঞ্জুর করে তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির নির্দেশ দেন। অন্যান্য আসামি পলাতক রয়েছেন। তাঁদের বিরুদ্ধেও নতুন করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। একই সঙ্গে তাঁদের অনুপস্থিতিতে বিচারক আজ চলবে বলে আদালত আদেশে উল্লেখ করেন।

গত কয়েকটি তারিখের মতো আজও খালেদা জিয়াকে মামলা থেকে অব্যাহতি দেওয়ার আবেদনের ওপর শুনানির জন্য দিন ধার্য ছিল। অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার ও আব্দুল হান্নান অব্যাহতির আবেদন শুনানির জন্য সময়ের আবেদন করেন। এ সময় আদালত বলেন, ‘অনেক সময় দেওয়া হয়েছে। আপনারা মামলার বিচারিক কাজের অগ্রগতিতে বাধা সৃষ্টি করছেন।’

এ সময় খালেদা জিয়ার পক্ষে আইনজীবীরা বলেন, মামলায় জব্দকৃত আলামতের বিভিন্ন কাগজপত্রের জাবেদা নকল সরবরাহের জন্য কয়েকবার আবেদন করা হয়েছে। ওই আবেদনগুলো নিষ্পত্তি না হওয়ায় শুনানি করা সম্ভব নয়। এই কারণে সময় চাওয়া হয়েছে।

আদালত বলেন, ‘ওই সব কাগজপত্রের ফটোকপি সরবরাহ করা হয়েছে। এর পরেও আপনারা সময় চাইছেন। এটা ঠিক নয়।’ আদালত খালেদা জিয়ার পক্ষে সময়ের আবেদন নামঞ্জুর করেন।

পরে অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার খালেদা জিয়াকে মামলা থেকে অব্যাহতি দিতে শুনানি করেন। একপর্যায়ে আদালত শুনানি সমাপ্ত ঘোষণা করে অভিযোগ গঠন করেন। অন্যান্য উপস্থিত আসামি ইতিপূর্বে মামলা থেকে অব্যাহতির আবেদন শুনানি করেছিলেন। আদালত খালেদা জিয়াসহ উপস্থিত আসামিদের অব্যাহতির আবেদন নামঞ্জুর করেন।

খালেদা জিয়ার অন্যতম আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার আজকের পত্রিকাকে বলেন, ‘আদালত অভিযোগ গঠন করেছেন। আমরা কিছুটা শুনানি করেছি। সময় চেয়েছিলাম আদালত সময় মঞ্জুর করেননি।’

এই আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যাবেন কি না, সে প্রসঙ্গে মাসুদ আহমেদ তালুকদার বলেন, ‘আমরা আদেশ এবং অন্যান্য কাগজপত্র পর্যালোচনা করে সিদ্ধান্ত নেব।’
ঢাকার কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের বিশেষ এজলাসে এই মামলার শুনানি হয়। 

সাবেক মন্ত্রী মওদুদ আহমদ, এ কে এম মোশারফ হোসেন ও  বাপেক্সের  সচিব মো. শফিউর রহমান মৃত্যুবরণ করায় ইতিপূর্বে তাঁদের মামলার দায় থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। খালেদা জিয়ার বিরুদ্ধে এর আগে জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চেরিট্যাবল ট্রাস্ট দুর্নীতির মামলার বিচার সম্পন্ন হয়েছে। দুটি মামলায় তাঁকে সাজা দেওয়া হয়েছে। নাইকো দুর্নীতির মামলায় তাঁর বিরুদ্ধে বিচার শুরু হওয়ার তৃতীয় মামলা। গ্যাটকো দুর্নীতির মামলার অভিযোগ শুনানির জন্য দিন ধার্য রয়েছে অন্য একটি আদালতে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    আদালতে আত্মসমর্পণ করে জামিন পেলেন পরীমণি 

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    ব্যক্তিগত কাজে অফিসের গাড়ি, অগ্রণী ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

    গজারিয়ায় আওয়ামী লীগের ২ পক্ষের মধ্যে সংঘর্ষে গুলি, আহত ৯

    স্বাধীনতার পরাজিত শক্তিরা ষড়যন্ত্র করে চলছে: ক্রীড়া মন্ত্রী 

    বুয়েট উপাচার্যকে অবরুদ্ধ করে রেখেছেন কর্মকর্তা ও কর্মচারীরা

    ভক্তদের কাছে ক্ষমা চাইলেন শান্ত

    ঝিনাইদহে রেলস্টেশনের কাছে পড়ে ছিল যুবকের দ্বিখণ্ডিত মরদেহ

    শেখ হাসিনা দেশকে বিক্রি করে না —সমালোচনার জবাবে প্রধানমন্ত্রী

    আদালতে আত্মসমর্পণ করে জামিন পেলেন পরীমণি 

    উত্তরা ব্যাংকে চাকরির সুযোগ

    যে শঙ্কায় বিয়ে করছেন না সালমান, জানালেন বাবা সেলিম খান