মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

সেকশন

 

মোজাম্বিক ও মালাউইতে ঘূর্ণিঝড় ফ্রেডির তাণ্ডবে মৃত্যু ৩০০ ছাড়িয়েছে

আপডেট : ১৭ মার্চ ২০২৩, ১১:৪৬

মোজাম্বিক ও মালাউইতে ঘূর্ণিঝড় ফ্রেডির তাণ্ডবে এ পর্যন্ত ৩০০ জনের বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। ছবি: টুইটার আফ্রিকার দেশ মোজাম্বিক ও মালাউইতে ঘূর্ণিঝড় ফ্রেডির তাণ্ডবে এ পর্যন্ত ৩০০ জনের বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া নিখোঁজ অনেকে। ঘূর্ণিঝড়ে সৃষ্ট বন্যা ও ভূমিধসের কারণে বাস্তুচ্যুত হয়েছে বহু মানুষ। উদ্ভূত পরিস্থিতিতে দেশটির প্রেসিডেন্ট লাজারাস চাকওয়েরা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সহায়তার আহ্বান জানিয়েছেন। 

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় ফ্রেডি দ্বিতীয়বারের মতো আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় উপকূলে আঘাত হানে। মালাউই ও প্রতিবেশী মোজাম্বিকে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে এই ফ্রেডি। মালাউইতে অন্তত ৩২৬ জনের মৃত্যুর বিষয় নিশ্চিত করা হয়েছে। আর মোজাম্বিকে অর্ধশতাধিক মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। ফলে ফেব্রুয়ারি থেকে এই অঞ্চলে ঝড়ের কারণে প্রাণহানি ৪০০ ছাড়াল। 

প্রাণহানির পাশাপাশি বন্যা ও ভূমিধসের কারণে বাস্তুচ্যুত হয়েছে বহু মানুষ। এমন পরিস্থিতে বৃহস্পতিবার (১৬ মার্চ) মালাউইয়ের প্রেসিডেন্ট লাজারাস চাকওয়েরা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সহায়তা চেয়েছেন। লাজারাস বলেন, ‘আমাদের অবিলম্বে সহায়তা দরকার। মালাউইয়ের ব্লান্টায়ারের একটি আশ্রয়কেন্দ্রের বাইরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। তিনি আরও বলেন, উদ্ধারকাজের জন্য এখন হেলিকপ্টার দরকার। এ ছাড়া জরুরি ভিত্তিতে খাদ্যদ্রব্য পৌঁছে দেওয়া এবং অন্যান্য সরঞ্জাম উদ্ধারে হেলিকপ্টার প্রয়োজন।’

মালাউইর প্রেসিডেন্ট লাজারাস চাকওয়েরা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সহায়তার আহ্বান জানিয়েছেন। ছবি: টুইটার এত মানুষের প্রাণহানির ঘটনায় ১৪ দিনের শোক ঘোষণা করেছেন লাজারাস চাকওয়েরা। একই সঙ্গে ১৫ লাখ ডলার ত্রাণসহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। তাঁর সরকারের ত্রাণসহায়তা দেওয়ার ক্ষমতা সীমিত হওয়ায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা প্রয়োজন বলে জানান মালাউইর প্রেসিডেন্ট।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    পাকিস্তানে ভারী বর্ষণ ও বজ্রপাতে নিহত ৩৯ 

    কাশ্মীরে নৌকা ডুবে নিখোঁজ ১৫

    পাকিস্তানে মাজার জিয়ারতে যাওয়ার পথে ট্রাক উল্টে নিহত ১৭ 

    মাতাল চালকের হাতে স্কুলবাস, উল্টে নিহত ৬ শিশু

    মোজাম্বিকে ফেরি ডুবে ৯০ জনের মৃত্যু

    রাশিয়ার বিমানঘাঁটিতে ইউক্রেনের ড্রোন হামলা, বিধ্বস্ত ৬ রুশ বিমান

    এক বাইকে পরিবারের ৪ জন, ট্রাকের ধাক্কায় প্রাণ গেল স্ত্রী-সন্তানের

    চাঁদপুরে মারধরে সাবেক ইউপি সদস্যের মৃত্যু 

    টিভির বুম দিয়ে সাংবাদিকের মাথায় আঘাত করা আ. লীগ নেতা কারাগারে

    যুক্তরাষ্ট্র-কানাডার ৭৫ থিয়েটারে শাকিবের ‘রাজকুমার’

    প্রেমের টানে ভারতে আসা সেই পাকিস্তানি নারীকে এবার আদালতে তলব

    ধূমপান করতে নিষেধ করায় স্কুলছাত্রের আত্মহত্যা