Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

সুইডেনের ন্যাটোর সদস্যপদ নিয়ে বেঁকে বসলেন এরদোয়ান 

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩, ১১:০০

সুইডেনকে ন্যাটো সদস্যপদ পেতে সমর্থন না দেওয়ার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। ছবি: এএফপি সুইডেনকে ন্যাটো সদস্যপদ পেতে সমর্থন না দেওয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেন, ‘সুইডেনের আমাদের সমর্থন পাওয়ার প্রত্যাশা করা উচিত নয়।’ সম্প্রতি স্টকহোমে তুরস্কের দূতাবাসের সামনে বিক্ষোভ ও কোরআন পোড়ানোর ঘটনায় এমন মন্তব্য করেন তিনি। 

বিবিসির প্রতিবেদনে জানা যায়, ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরু হওয়ার পর পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হতে আবেদন করে সুইডেন। তবে সাম্প্রতিক ইসলামবিদ্বেষী বিক্ষোভ জোটে সুইডেনের সদস্যপদ পাওয়া নিয়ে অনিশ্চয়তার সৃষ্টি করেছে।

তুরস্ক আগে থেকেই ন্যাটোর সদস্য হওয়ায় অন্য দেশকে জোটে যোগদানে বাধা দেওয়ার এখতিয়ার রাখে। সোমবার (২৩ জানুয়ারি) তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, ‘ন্যাটোর সদস্যপদের জন্য সুইডেনের আমাদের সমর্থন পাওয়ার আশা করা উচিত হবে না। যারা আমাদের দূতাবাসের সামনে ওই ধরনের অসম্মানজনক কাজ করেছে, তারা কোনো ধরনের সহায়তা পাবে না।’

বিক্ষোভের অনুমতি দেওয়ায় সুইডিশ সরকারের সিদ্ধান্তকে অগ্রহণযোগ্য দাবি করে এরদোয়ান বলেন, কোনো ধর্মীয় বিশ্বাসকে অপমান করার অধিকার কারও নেই।

ইস্তাম্বুলে সুইডেন দূতাবাসের সামনে রাসমুস পালুদানের ছবি পোড়ান বিক্ষোভকারীরা। ছবি: এএফপি রাজধানী স্টকহোমে গত শনিবার উগ্রপন্থী সুইডিশ রাজনীতিবিদ রাসমুস পালুদানকে তুরস্কের দূতাবাসের সামনে বিক্ষোভ করার অনুমতি দেয় সুইডেন। আর সেখানেই বিক্ষোভের নামে কোরআন পোড়ান উগ্র ডানপন্থী রাজনৈতিক দল হার্ড লাইনের নেতা রাসমুস পালুদান। এর আগে গত বছরের এপ্রিলে মুসলিমদের পবিত্র রমজান মাসে পালুদানের কোরআন পোড়ানোর ঘোষণায় সুইডেনজুড়ে দাঙ্গার সৃষ্টি হয়েছিল।

শনিবার পালুদান একটি লাইটার দিয়ে ধর্মীয় গ্রন্থ আল কোরআনে আগুন ধরিয়ে দেন। এর আগে তিনি সুইডেনে ইসলাম ও অভিবাসনের সমালোচনা করে বক্তৃতা করেন। এ সময় পুলিশ তাঁকে ঘিরে রাখে। এ ঘটনার প্রতিবাদে তুরস্কের ইস্তাম্বুলে সুইডেন দূতাবাসের সামনে বিক্ষোভ করেন অনেকে। এ সময় রাসমুস পালুদানের ছবি পোড়ান বিক্ষোভকারীরা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ‘লাভ জিহাদ’: ধর্মান্তরবিরোধী আইনের দাবিতে মুম্বাইয়ে হিন্দুত্ববাদীদের বিক্ষোভ

    ইউক্রেন নিয়ে ফোনালাপে পুতিন ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দেন: বরিস জনসন

    ইউক্রেনে যুদ্ধবিমান পাঠাবে না জার্মানি: চ্যান্সেলর শুলজ

    জার্মানির বিদ্যালয়গুলোতে তীব্র শিক্ষক সংকট

    কনজারভেটিভ পার্টির চেয়ারম্যানকে বরখাস্ত করলেন ঋষি সুনাক

    লুহানস্কের হাসপাতালে ইউক্রেনের হামলায় নিহত ১৪, দাবি রাশিয়ার

    যৌতুক অভিশপ্ত ও ঘৃণিত প্রথা

    চিকিৎসা খাতে অবদান রাখছে রোবট

    নতুন ডানায় পরবর্তী প্রজন্মের বাণিজ্যিক বিমান

    স্মার্টফোন বিক্রিতে এগিয়ে ছিল যারা

    নাটক ছাড়ছেন না মেহজাবীন

    শুরু হচ্ছে সিসিমপুরের নতুন মৌসুম