Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

বিপুল সোনা ও তামার খনি মিলল মদিনায়

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২২, ২০:৪৮

সোনা ও তামার খনি মিলল মদিনায়। ছবি: সংগৃহীত  ইসলাম ধর্মের অন্যতম পবিত্র নগরী মদিনায় বিপুল পরিমাণ সোনা ও তামার মজুত রয়েছে। সম্প্রতি এমনই ঘোষণা দিয়েছে সৌদি আরবের সরকার। ভারতভিত্তিক সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের এক পোস্টে সৌদি আরবের ভূতাত্ত্বিক জরিপ বিভাগ জানিয়েছে, মদিনা অঞ্চলের আবা আল–রাহা অঞ্চলে সোনার মজুত পাওয়া গেছে। এ ছাড়া, মদিনার আল–মাদিক এবং ওয়াদি আল–ফারা অঞ্চলে পাওয়া গেছে তামার খনি। সৌদি ভূতাত্ত্বিক জরিপ বিভাগ টুইটারে বলেছে, ‘এই আবিষ্কার এখানে বৈশ্বিক বিনিয়োগের একটি বিরাট সুযোগ উন্মুক্ত করে দিয়েছে।’

দুবাইভিত্তিক সম্প্রচারমাধ্যম আল–আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন এই আবিষ্কার এই অঞ্চলে বিপুল বৈশ্বিক বিনিয়োগ আনবে এবং তা জাতীয় অর্থনীতির উন্নয়নে অবদান রাখবে। দেশটির কর্মকর্তাদের বিশ্বাস, নতুন এই খনিগুলো আবিষ্কার হওয়ার ফলে এই অঞ্চলে ৫৩৩ মিলিয়ন ডলার বিনিয়োগ আনবে এবং অন্তত ৪ হাজার নতুন কর্মসংস্থান তৈরি হবে। বিশ্লেষকেরা বলছেন, নতুন এসব খনির আবিষ্কার দেশটির অর্থনীতির জন্য একটি গুণগত পরিবর্তন হাজির করবে এবং এখানে বিপুল বিনিয়োগের পরিবেশ তৈরিতে অবদান রাখবে।

সৌদি জিওলিজিস্টস কো–অপারেটিভ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আব্দুলাজিজ বিন লাবন চলতি বছরের জানুয়ারিতে বলেছিলেন, সৌদি আরবে এখনো পর্যন্ত ৫ হাজার ৩০০ বা তারও বেশি সংখ্যক স্থানে খনিজ সম্পদ পাওয়া গেছে। এর মধ্যে রয়েছে বিভিন্ন ধাতব, অধাতব পদার্থ, নির্মাণকাজের জন্য প্রয়োজনীয় খনিজ এবং বিভিন্ন ধরনের মূল্যবান খনিজ পাথর।

সৌদি আরবের বর্তমান যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভিশন–২০৩০ এর আওতায় দেশটিতে ব্যাপকভাবে খনিজ দ্রব্যের সন্ধান চালানো হচ্ছে। আল আরাবিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরে জুনে মোহাম্মদ বিন সালমান ঘোষণা দিয়েছিলেন, এখন থেকে দেশটির জাতীয় প্রাধান্য থাকবে গবেষণা এবং উন্নয়ন খাতে। চলতি বছরের প্রথম দিকেই সৌদির শিল্প এবং খনিজ সম্পদ মন্ত্রণালয় জানিয়েছিল—তাঁরা খনিজ খাতে অন্তত ৩২ বিলিয়ন ডলার বিনিয়োগ আনার চেষ্টা করছেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    সৌদি-চীন গভীর সম্পর্কের ইঙ্গিত, ৩০ বিলিয়ন ডলারের চুক্তি

    চীনা প্রেসিডেন্টের সৌদি সফর: দুই দেশের মধ্যে ৩৪ বিনিয়োগ চুক্তি সই 

    বৃহস্পতিবার সৌদি সফরে যেতে পারেন সি চিন পিং

    মরুর বুকে ভেসে উঠল মাছ আকৃতির পাথর

    ডলারের বদলে সোনা দিয়ে তেল কেনার পরিকল্পনা ঘানার

    জেদ্দায় প্রবল বৃষ্টিতে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান, ফ্লাইট বিলম্বিত

    শুভ-ফারিয়াকে নিয়ে অনমের নতুন সিনেমা

    পায়ে হেঁটে রাজধানীর পথে কর্মজীবী সাধারণ মানুষ 

    সাফাই গাইলেন নায়িকা

    থেমে যাওয়ার শঙ্কায় সেলিন ডিয়ন

    আলো ছড়াচ্ছে পদ্মা গ্রন্থাগার