Alexa
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

সেকশন

epaper
 

এ যেন এক শিল্পী উৎপাদন কারখানা

আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২২, ১৯:১৭

মহড়া চলছে টোকাই নাট্যদলের। ছবি: লেখক রাজধানীর মোহাম্মদপুরের চন্দ্রিমা মডেল টাউন। মূল সড়ক থেকে গলির ভেতরে এগোতে থাকলে হঠাৎই একটি বাড়ির নিচতলা থেকে হয়তো ভেসে আসতে শুনবেন একক বা সমবেত কণ্ঠে কোনো গান বা কোনো সংলাপ। সেটা লক্ষ্য করে এগিয়ে গেলেই দেখবেন বাড়ির নিচতলায় গ্যারেজের মতো একটি স্থানে মহড়া করছে এক দল শিশু-কিশোর। মনে করার কোনো কারণ নেই যে, তারা এমনিতেই হল্লা করছে। একটু খোঁজ করলেই জানবেন যে, তারা মহড়া করছে; নাটকের। তারা একটি নাটকের দলের সদস্য; নাম টোকাই নাট্যদল, যার কান্ডারির নাম শেখ মেহেদী হাসান সাজু।

১৯৯৬ সাল, ছেলেধরার আতঙ্ক তখন সারা দেশে। একই সময়ে নাটকপাগল শেখ মেহেদী হাসান সাজু নিজের চাকরি হারিয়ে দিশেহারা। এমন সময় কিছু সুবিধাবঞ্চিত শিশুকে প্লাস্টিকের বোতল বাজিয়ে গান গাইতে দেখে মুগ্ধ হয়ে গেলেন সাজু। খেয়াল করলেন, এই শিশুরা নির্দ্বিধায় মন খুলে গান গাইতে পারে, নাচতে পারে। নিজেই নিজের জীবিকার ব্যবস্থা করে। সাজুর মাথায় এল, এই শিশুদের সহজাত মেধাকে সাংস্কৃতিক কার্যক্রমে যুক্ত করলে কেমন হয়? যে-ই চিন্তা সে-ই কাজ। কৌশলে মিশতে শুরু করলেন ভাগ্যাহত শিশুদের সঙ্গে। মহড়ার জায়গার খোঁজে মোহাম্মদপুর কৃষি মার্কেটে একটি সাংস্কৃতিক সংগঠনের কার্যালয়ে হাজির হলেন। সেখানে গিয়ে নিজের ইচ্ছার কথা জানালে মিলে যায় সম্মতি। শুরু হলো নাটকের মহড়া। দলের নাম ঠিক করা হলো ‘টোকাই’। সেই থেকে ‘টোকাই নাট্যদল’।

মহড়ায় ব্যস্ত টোকাই নাট্যদলের শিল্পীরা। ছবি: লেখক এই দলে সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের হাতেকলমে শেখানো হয় অভিনয়ের খুঁটিনাটি। অভিনয়ের পাশাপাশি দেওয়া হয় গান ও নাচের প্রশিক্ষণ। সমাজের প্রতিষ্ঠিত সংস্কৃতি চর্চাকেন্দ্রে সাধারণত যাদের জায়গা হয় না, তাদের নিয়েই টোকাই নাট্যদলের যাত্রা শুরু হয়। সময়ের পরিক্রমায় এখন বাংলাদেশের নাট্যাঙ্গনে ‘টোকাই’ এক পরিচিত নাম হয়ে উঠেছে। 

দলের খুদে শিল্পীদের প্রশিক্ষণ দিচ্ছেন নাট্যপরিচালক শেখ মেহেদী হাসান সাজু। ছবি: লেখক রাজধানীর মোহাম্মদপুরে তুরাগ শাখানদীর তীরবর্তী চন্দ্রিমা মডেল টাউনে টোকাই নাট্যদলের বর্তমান অবস্থান। টোকাই নামে পরিচিত সুবিধাবঞ্চিত শিশুদের শিল্পচর্চার পাঠশালা হিসেবে আত্মপ্রকাশ করলেও বর্তমানে টোকাই নাট্যদলে অংশগ্রহণ রয়েছে সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার শিশুদের। তবে আর্থিকভাবে অসচ্ছল শিশুদের নাট্যচর্চায় অগ্রাধিকার দেওয়া হয় আগের মতোই।

মহড়ায় ব্যস্ত টোকাই নাট্যদলের শিল্পীরা। ছবি: লেখক সাম্প্রতিক সময়ে টোকাই নাট্যদল থেকে উঠে আসা রিকিতা নন্দিনী শিমু, মেঘলা, কিশোর মামুন ও রেজমিন সেতু চলচ্চিত্রপাড়ার পরিচিত মুখ। ‘মেড ইন বাংলাদেশ’-এর প্রধান অভিনয়শিল্পী রিকিতা নন্দিনী শিমু এরই মধ্যে দেশে-বিদেশে প্রশংসিত হয়েছেন। ২০১৯ সালে উৎসবের সেরা নারী অভিনয়শিল্পী হিসেবে ফ্রান্সে ষষ্ঠবারের মতো আয়োজিত চলচ্চিত্র উৎসব ‘সা জ দ্যু লুস’ থেকে শিমু পেয়েছেন ‘উইমেনস ইন্টারপ্রিটেশন অ্যাওয়ার্ড’। যদিও এর আগে তাঁর অভিনীত ‘রানওয়ে’, ‘মাটির প্রজার দেশে’, ‘আন্ডার কনস্ট্রাকশন’ প্রতিটি ছবিই একাধিক আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে। কিশোর মামুন ‘ঘেটুপুত্র কমলা’, আর ‘মেঘলা উত্তরের সুর’ সিনেমায় অভিনয় করে জিতে নিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। রেজমিন সেতু নিয়মিত অভিনয় করছেন নাটক ও চলচ্চিত্রে। ‘জালালের গল্প’ ছবিতে অভিনয় করে সুনাম কুড়ানো আরেক শিশুশিল্পী ইমন। ইমনেরও অভিনয়ের হাতেখড়ি এই নাট্যদল থেকে। এ ছাড়া সম্প্রতি ‘একাত্তরের মা জননী’ ছবিতে অভিনয় করেছেন এই নাট্যদলের দুজন শিল্পী সাজু ও সোহান। 

টোকাই নাট্যদল সম্পর্কে দলটির নাট্যপরিচালক শেখ মেহেদী হাসান সাজু বলেন, ‘অনেকেই ব্যঙ্গার্থে টোকাই বলে। প্রকৃতপক্ষে আমরা সবাই টোকাই। কেউ প্রতিষ্ঠা টোকাই, কেউ প্রতিপত্তি টোকাই, কেউবা অর্থ-সম্মান। টোকাই একটা নাম। রূপক অর্থে আমরা একটা সুস্থ সমাজ চাই। শিশুদের জন্য একটা সুন্দর ভবিষ্যৎ, সুন্দর একটা বাংলাদেশ চাই। যেখানে কোনো শোষণ থাকবে না, কোনো বৈষম্য-বঞ্চনা থাকবে না। সে রকম একটা সমাজ টোকাচ্ছি আমরা।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ভারতে জনপ্রিয়তার শীর্ষে দক্ষিণের চিত্রতারকা ধানুশ, আইএমডিবির জরিপ

    এবার অনম বিশ্বাসের সিনেমায় আরিফিন শুভ

    ‘সিংহাম’ সিরিজে পুলিশ হবেন দীপিকা

    বাবার এক বছরের মাথায় মা হারালেন মনোজ বাজপেয়ী

    বলিউডের দুর্দিনে আশার আলো, ২০০ কোটির দ্বারপ্রান্তে ‘দৃশ্যম ২’

    এবার ভারতজুড়ে বইবে বাংলাদেশের ‘হাওয়া’

    আষাঢ়ে নয়

    আদর্শ বীরাপ্পন, নায়িকা সোনিয়া

    রোহিঙ্গা ক্যাম্পে পুলিশের সঙ্গে ‘সন্ত্রাসীদের গোলাগুলি’, নিহত ২

    ফুটবল বিশ্বকাপ

    রোমাঞ্চকর জয়ে সেমিতে মেসির আর্জেন্টিনা

    বিএনপির সমাবেশ: গোলাপবাগ মাঠেই তৈরী হচ্ছে ব্যানার-ফেস্টুন 

    ফুটবল বিশ্বকাপ

    পদত্যাগ করলেন তিতে

    বিএনপির সমাবেশ: মধ্যরাতেও উজ্জীবিত গোলাপবাগ মাঠ, স্লোগানে সরব নেতা-কর্মীরা