Alexa
শনিবার, ০১ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

কিমকে চিঠি লিখলেন পুতিন

আপডেট : ১৫ আগস্ট ২০২২, ১১:১৪

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: এএফপি উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের কাছে চিঠি লিখেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চিঠিতে দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়ানোর কথা বলা হয়েছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে বার্তা সংস্থা রয়টার্স। 

উত্তর কোরিয়ার স্বাধীনতা দিবস উপলক্ষে কিমকে এ চিঠি লিখেছেন পুতিন। রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ আজ সোমবার জানিয়েছে, উভয় দেশের স্বার্থে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করার কথা চিঠিতে বলেছেন ভ্লাদিমির পুতিন। তিনি লিখেছেন, দুই দেশের সম্পর্ক ঘনিষ্ঠ হলে কোরীয় উপদ্বীপ ও উত্তর-পূর্ব এশিয়ার নিরাপত্তা ও স্থিতিশীলতা শক্তিশালী হবে। 

চিঠিতে পুতিন আরও বলেছেন, ‘শত্রু দেশগুলোর সামরিক বাহিনীর হুমকি ও উসকানির পরিপ্রেক্ষিতে রাশিয়া ও উত্তর কোরিয়ার কূটনৈতিক কৌশল ও সমর কৌশলগত সহযোগিতা, সমর্থন ও সংহতি একটি নতুন মাত্রায় পৌঁছেছে।’ 

তবে ‘শত্রু দেশগুলো’ বলতে কোন কোন শক্তিকে বোঝানো হয়েছে তা উল্লেখ করেনি কেসিএনএ। তবে সাধারণত যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো বোঝাতে এই শব্দ ব্যবহার করা হয়। 

এদিকে কাতার ভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ২০১৯ সালে পুতিনের সঙ্গে সাক্ষাৎ করে দুই দেশের স্বার্থ-সহযোগিতামূলক একটি চুক্তি করেছিলেন কিম। তখন তিনি ভবিষ্যদ্বাণী করে বলেছিলেন, ‘এ চুক্তির ফলে দুই দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধি পাবে।’ 

রাশিয়া গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে বিশেষ ‘সামরিক অভিযান’ নাম দিয়ে হামলা শুরু করার পর রুশ মিত্র হিসেবে পরিচিত উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে ইউক্রেন। কারণ গত জুলাইয়ে ইউক্রেনের দুটি রুশ সমর্থিত বিচ্ছিন্ন প্রজাতন্ত্রকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে উত্তর কোরিয়া। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পুতিনের সমালোচনায় বিদ্ধ পশ্চিমা মূল্যবোধ

    রাশিয়ার কাছে ৪ অঞ্চল হারানোর দিনে ন্যাটোর সদস্য হতে ইউক্রেনের আবেদন 

    ইউক্রেনের ৪ অঞ্চলকে রাশিয়ার অংশ ঘোষণা করলেন পুতিন

    নতুন সংযুক্ত অঞ্চলে হামলার অর্থ রাশিয়ার ওপর আক্রমণ: ক্রেমলিন

    দোনেৎস্ক–লুহানস্কের সীমান্ত নির্ধারণ করল রাশিয়া

    কমলা হ্যারিস সিউল ছাড়ার পর ক্ষেপণাস্ত্র ছুড়ল পিয়ংইয়ং

    রাশিয়ার পকেটে ইউক্রেনের ১৫ শতাংশ, কোন দিকে যাচ্ছে যুদ্ধ

    চাকরিজীবী ছাত্রলীগ নেতা হলে থাকেন এসি লাগিয়ে

    পুতিনের সমালোচনায় বিদ্ধ পশ্চিমা মূল্যবোধ

    দলের লাগাম থাকছে গান্ধী পরিবারের হাতেই 

    রাশিয়ার কাছে ৪ অঞ্চল হারানোর দিনে ন্যাটোর সদস্য হতে ইউক্রেনের আবেদন 

    ৯ মাস ধরে নিখোঁজ ছায়েদ