Alexa
রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার পাচ্ছেন যাঁরা

আপডেট : ০৫ আগস্ট ২০২২, ১১:৪৪

আগামীকাল শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার দেওয়া হবে। ছবি: সংগৃহীত দেশের ক্রীড়াঙ্গনে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ আশির দশকে জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার চালু করা হয়। ১৯৯১ সালের পর থেকে সেই পুরস্কার প্রদান স্থগিত হয়ে যায়। 

গত বছর পুরস্কারটি আবার চালু হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামালের নামে। আগামীকাল শুক্রবার তাঁর ৭৪তম জন্মদিনে পুরস্কার দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বছর সাত ক্যাটাগরিতে ৯ জন ক্রীড়া ব্যক্তিত্ব ও দুটি সংস্থা পুরস্কার পাচ্ছেন। আজ জাতীয় ক্রীড়া পরিষদে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল পুরস্কারের তালিকা ঘোষণা করেছেন।

জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কারের সঙ্গে জাতীয় ক্রীড়া পুরস্কারের পার্থক্য নিরুপণ করে প্রতিমন্ত্রী বলেছেন, ‘ক্রীড়া পরিষদ পুরস্কারে বর্তমান খেলোয়াড়দের বিবেচনা করা হয়। জাতীয় ক্রীড়া পুরস্কারে সাবেক খেলোয়াড়দের বিবেচনা করা হয়।’

গত বছর শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কারে আজীবন সম্মাননা পেয়েছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন। তিনি ১৯৯৬ সালে স্বাধীনতা পদক পেয়েছিলেন। এবার আজীবন সম্মাননা পাচ্ছেন হারুনুর রশিদ। তিনি একই বছর জাতীয় ক্রীড়া পুরস্কার পেয়েছেন। 

সংবাদ সম্মেলনে কথা বলছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। আজ জাতীয় ক্রীড়া পরিষদে। ছবি: সংগৃহীত আজীবন সম্মাননায় উঁচু স্তরের পুরস্কার পাওয়া ব্যক্তিদের জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার দেওয়ার কারণ সম্পর্কে ক্রীড়া প্রতিমন্ত্রী বলেছেন, ‘আজীবন সম্মাননা একজন ব্যক্তির সারা জীবনের স্বীকৃতি। তাই এই ক্যাটাগরিকে আমরা বিশেষভাবে বিবেচনা করি। অন্য ক্যাটাগরিতে কিন্তু যারা জাতীয় ক্রীড়া পুরস্কার পেয়েছেন, তাদের বিবেচনা করা হয় না।’ 

এ বছর ক্রীড়াবিদ ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছেন ক্রিকেটার লিটন দাস, ভারোত্তোলক মোল্লা সাবিরা ও শুটার আবদুল্লাহ হেল বাকী। ক্রীড়াবিদদের মনোনীত করার ব্যাপারে মন্ত্রী বলেন, ‘জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তাদের পারফরম্যান্সের ভিত্তিতে নির্বাচন করা হয়েছে।

খেলোয়াড়, সংগঠক, পৃষ্ঠপোষক, সাংবাদিক ক্যাটাগরি থাকলেও রেফারি-আম্পায়ার-কোচদের পুরস্কৃত করা হচ্ছে না। এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী রাসেলের আশ্বাস, ‘ভবিষ্যতে আমরা তাদের বিষয় বিবেচনা করব।’ 

পুরস্কার পাচ্ছেন যাঁরা 

আজীবন সম্মাননা ► হারুনুর রশিদ
সংগঠক ► সাইদুর রহমান প্যাটেল ও নাজমা শামীম
ক্রীড়াবিদ ► লিটন দাস, আবদুল্লাহ হেল বাকী ও মোল্লা সাবিরা
উদীয়মান ► দিয়া সিদ্দিকী ও শরীফুল ইসলাম 
পৃষ্ঠপোষক ► গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড
সাংবাদিক ► কাশীনাথ বসাক
সংস্থা ► বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ফুটবলারদের জন্য বিশেষ অ্যাপ আনছে ফিফা 

    ফোন ভাঙার ঘটনায় নিষিদ্ধ হতে পারেন রোনালদো 

    ফেদেরারের বিদায়ে আবেগাপ্লুত নাদালও

    কোটি টাকার সুপার কাপ ফেরানোর চেষ্টায় বাফুফে 

    লেভার কাপ থেকে নিজেকে সরিয়ে নিলেন নাদাল

    ক্ষতিপূরণ পেলেন ডলার হারানো কৃষ্ণা-সানজিদারা 

    ফুটবলারদের জন্য বিশেষ অ্যাপ আনছে ফিফা 

    শ্রীপুরে যুবককে তুলে নিয়ে রাতভর নির্যাতন, পরে মৃত্যু

    বোয়ালমারীতে এক পরিচিতের বাসায় আত্মগোপনে ছিলেন রহিমা বেগম: দৌলতপুরের ওসি

    খুলনায় নিখোঁজ রহিমা বেগম ফরিদপুর থেকে জীবিত উদ্ধার

    ফোন ভাঙার ঘটনায় নিষিদ্ধ হতে পারেন রোনালদো 

    অধিনায়ক সাবিনা খাতুন ও তাঁর মাকে সাতক্ষীরা জেলা প্রশাসনের সংবর্ধনা