Alexa
শনিবার, ০১ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

সাবেক কর্মচারীর বিরুদ্ধে কানাডায় বাংলাদেশ হাইকমিশনারকে হেনস্তার অভিযোগ

আপডেট : ২৪ জুলাই ২০২২, ০০:০১

কানাডায় বাংলাদেশের হাইকমিশন। ছবি: সংগৃহীত কানাডায় বাংলাদেশের হাইকমিশনার খলিলুর রহমানকে এক পিকনিকে শারীরিকভাবে হেনস্তার অভিযোগ উঠেছে মিশনেরই এক সাবেক কর্মচারীর বিরুদ্ধে। গত ১৭ জুলাই রাজধানী অটোয়ায় একটি পার্কে এ ঘটনা ঘটেছে বলে ঢাকা ও অটোয়ার একাধিক কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে। 

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব অটোয়া ভ্যালি (বাকাওভ) আয়োজিত পিকনিকে অপ্রীতিকর এ ঘটনাটি ঘটে। হাইকমিশন এ বিষয়ে কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ে অভিযোগ করেছে। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে অটোয়া পুলিশ অভিযুক্ত সাবেক কর্মচারী ইউসুফ হারুনের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে।

পিকনিক চলাকালে ইউসুফ হারুন তাঁর বাংলাদেশি পাসপোর্ট না পাওয়ার জন্য হাইকমিশনারকে দোষারোপ করেন। নিজের বাবা-মা মৃত্যুপথযাত্রী উল্লেখ করে তিনি অভিযোগ করেন, হাইকমিশনার তাঁর (হারুনের) পাসপোর্ট আটকে রাখায় তিনি দেশে যেতে পারছেন না। এ অভিযোগ করতে করতে তিনি হাইকমিশনারকে শারীরিকভাবে হেনস্তা করেন। পিকনিকের আয়োজকেরা পুলিশ ডেকে পরিস্থিত নিয়ন্ত্রণে আনেন। 

হাইকমিশনার পাসপোর্ট আটকে রেখেছেন কি না, জানতে চাইলে হাইকমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন, ইউসুফ হারুন এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ে কর্মচারী ছিলেন। প্রায় এক দশক আগে তাঁকে অটোয়ায় বদলি করা হয়। আর্থিক অনিয়মের অভিযোগে ২০১৫ সালে তাঁকে ঢাকায় মন্ত্রণালয়ে তলব ও বদলি করা হয়। কিন্তু তিনি দেশে ফিরে না গিয়ে কানাডায় রাজনৈতিক আশ্রয় চান। সে সময় তিনি কানাডা কর্তৃপক্ষের কাছে তাঁর পাসপোর্ট হস্তান্তর করেন। একপর্যায়ে বাংলাদেশ সরকার চাকরিবিধি অনুযায়ী দেশে ফেরার নির্দেশ না মানায় তাঁকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। ২০১৯ সালে তিনি তদানীন্তন হাইকমিশনার মিজানুর রহমানের সময় বাংলাদেশের পাসপোর্টের জন্য মিশনে আবেদন করেন। মিশন তাঁর পাসপোর্টের বিষয়টি বিবেচনার জন্য ঢাকায় পাঠায়। ঢাকা থেকে এ বিষয়ে কোনো জবাব আসেনি বলে মিশনের এক কর্মকর্তা দাবি করেন।

বাকাওভ সভাপতি শাহ বাহাউদ্দীন শিশির বলেছেন, বিদেশে এ ধরনের কর্মকাণ্ড নিন্দনীয়। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

    আরাকান আর্মি ও আরসার মর্টারশেল বাংলাদেশে পড়েছে, দাবি মিয়ানমারের

    আসিয়ান দূতদের মিয়ানমার সীমান্ত পরিস্থিতি জানাল সরকার

    মিয়ানমারের রাষ্ট্রদূতকে আবারও তলব

    কাউকে রক্ষা বা সহায়তা করতে আসিনি: ভারতীয় হাইকমিশনার

    মিয়ানমারের ব্যাপারে জাতিসংঘকে জানানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী 

    কারওয়ান বাজার পেরোলেই সবজির দাম দ্বিগুণ

    রাশিয়ার পকেটে ইউক্রেনের ১৫ শতাংশ, কোন দিকে যাচ্ছে যুদ্ধ

    চাকরিজীবী ছাত্রলীগ নেতা হলে থাকেন এসি লাগিয়ে

    পুতিনের সমালোচনায় বিদ্ধ পশ্চিমা মূল্যবোধ

    দলের লাগাম থাকছে গান্ধী পরিবারের হাতেই 

    রাশিয়ার কাছে ৪ অঞ্চল হারানোর দিনে ন্যাটোর সদস্য হতে ইউক্রেনের আবেদন