Alexa
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

সেকশন

epaper
 

নাগোরনো-কারাবাখের বিরোধ নিরসনের উদ্যোগ আজারবাইজান-আর্মেনিয়ার 

আপডেট : ২৪ মে ২০২২, ২২:০৪

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেলের (মাঝে) সঙ্গে নিকোল পাশিনিয়ান (বামে) এবং ইলহাম আলিয়েভ (ডানে)। ছবি: সংগৃহীত বিরোধপূর্ণ ছিটমহল নাগোরনো-কারাবাখের বিরোধ নিরসনে সীমান্ত কমিশন গঠনের ঘোষণা দিয়েছে আর্মেনিয়া ও আজারবাইজান। দুই দেশের এই সম্মিলিত প্রচেষ্টাকে ওই এলাকা নিয়ে চলে আসা দীর্ঘ ৩০ বছরের বিরোধ নিরসনের একটি সম্ভাব্য পদক্ষেপ হিসেবে বিবেচনা করছেন বিশ্লেষকেরা। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল সোমবার আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ তাঁর ওয়েবসাইটে এই কমিশন গঠনের বিষয়ে একটি আদেশ জারি করেছেন। আদেশে বলা হয়েছে, দেশটির উপ-প্রধানমন্ত্রী শাহিন মুস্তাফায়েভের অধীনে একটি সীমানা নির্ধারণ কমিশন তৈরি করা হয়েছে। অপরদিকে, আর্মেনিয়ার পক্ষ থেকে দেশটির উপ-প্রধানমন্ত্রী মেহের গ্রেগরিয়ান এই কমিশনের নেতৃত্ব দেবেন বলে জানিয়েছে রাশিয়ার সংবাদ সংস্থা স্পুৎনিক। 

এদিকে, আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানে দুই দেশের মধ্যকার এই সমঝোতার বিরোধিতা করে প্রতিবাদ-বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এই প্রতিবাদ-বিক্ষোভে নেতৃত্ব দেয় দেশটির বিরোধী দল। তাঁদের দাবি, প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান এই বিষয়ে খুব বেশি নরম পথ অবলম্বন করছেন। 

এর আগে, ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেলের সঙ্গে এক বৈঠকের পর নিকোল পাশিনিয়ান এবং ইলহাম আলিয়েভ জানিয়েছিলেন যে—ভবিষ্যতে একটি শান্তি চুক্তির বিষয়ে তাঁরা আলোচনা করতে সম্মত হয়েছেন। কিছুদিনের মধ্যেই আন্তঃরাষ্ট্রীয় সীমান্ত নির্ধারিত করার লক্ষ্যে উভয় দেশের কমিশন বৈঠকে বসবে। 

উল্লেখ্য, নাগোরনো-কারাবাখ ১৯৯০ সাল থেকে ইয়েরেভানের সমর্থিত আর্মেনীয় নৃগোষ্ঠী দ্বারা নিয়ন্ত্রিত পার্বত্য বিরোধপূর্ণ ছিটমহল। যা আজারবাইজানের অভ্যন্তরে অবস্থিত। এ বিরোধের জের ধরে ২০২০ সালে দেশ দুটির মধ্যে ৬ সপ্তাহব্যাপী এক যুদ্ধ অনুষ্ঠিত হয়। সেই যুদ্ধে আজারবাইজানের সৈন্যরা বেশ কয়েকটি অঞ্চল পুনরুদ্ধার করে নেয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বরিস ক্ষমতাচ্যুত হলে কে হতে পারেন ব্রিটিশ প্রধানমন্ত্রী?

    সীমান্ত পাড়ি দিয়েছে প্রায় ৯০ লাখ ইউক্রেনীয়: জাতিসংঘ

    জনসনের মন্ত্রিসভা থেকে ২৭ জনের পদত্যাগ

    দুই মন্ত্রীর পদত্যাগে গভীর সংকটে বরিস জনসনের প্রধানমন্ত্রিত্ব 

    ইউক্রেনকে নব্য–নাৎসি রাষ্ট্রে পরিণত করতে চায় পশ্চিমা: লাভরভ 

    যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী নাদিম জাহাবি 

    পদ্মায় জেলের জালে সাড়ে ৩১ কেজির বাগাড়, ৩৯ হাজার ৩৭৫ টাকায় বিক্রি 

    নিরাপত্তা বিবেচনায় ‘লকডাউন মোড’ আনছে অ্যাপল

    পাটুরিয়ায় লোকাল পরিবহনে আসা যাত্রীর চাপ বাড়ছে

    গরু মোটাতাজায় অনিয়ম যাচাইয়ে র‍্যাবের অভিযান

    ক্যাটল ট্রেনে প্রায় এক হাজার গরু-ছাগল আসল ঢাকায়

    ইংল্যান্ডের নতুন ধারার ক্রিকেটকে চ্যালেঞ্জ জানালেন স্টিভ স্মিথ