Alexa
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

রিজার্ভ রক্ষায় পাকিস্তানে গাড়ি-সিগারেটসহ ৩৮ পণ্যের আমদানি নিষিদ্ধ

আপডেট : ২০ মে ২০২২, ০০:২৮

পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব। ছবি: টুইটার মার্কিন ডলারের বিপরীতে রুপির ব্যাপক পতনের পরিপ্রেক্ষিতে গাড়ি, সিগারেটসহ অপরিহার্য নয় এমন ৩৮টি পণ্যের আমদানি নিষিদ্ধ করল পাকিস্তান। 

বৃহস্পতিবার (১৯ মে) পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব এ ঘোষণা দেন। সরকার একটি ‘জরুরি অর্থনৈতিক পরিকল্পনার’ অধীনে এসব পণ্যের আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে বলে জানান তিনি। 

ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তথ্যমন্ত্রী। এর কিছুক্ষণ পরেই প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ টুইটারে বলেন, এ সিদ্ধান্ত দেশের মূল্যবান বৈদেশিক মুদ্রা রক্ষা করবে। 

দেশের ক্রমবর্ধমান আমদানি ব্যয়, বাণিজ্য ঘাটতি এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাসের কারণে গত কয়েক সপ্তাহে ডলারের বিপরীতে রুপির ব্যাপক দরপতন হয়েছে। বৃহস্পতিবার ডলার সব রেকর্ড ভেঙেছে এবং আন্তঃব্যাংক বাজারে ২০০ রুপিতে উঠে গেছে। 

মরিয়ম আওরঙ্গজেব বলেন, এই সিদ্ধান্তের আলোকে অপরিহার্য নয় এমন সব পণ্যসামগ্রী আমদানিতে নিষেধাজ্ঞা থাকবে। এই আইটেমগুলো এমন পণ্য যেগুলো সাধারণ মানুষের জরুরি ব্যবহারের জিনিস নয়।

পাকিস্তান সরকারের আমদানি নিষিদ্ধ পণ্যের তালিকায় রয়েছে—অটোমোবাইল, মোবাইল ফোন, হোম অ্যাপ্লায়েন্স (গৃহস্থালি যন্ত্রপাতি), ফল এবং শুকনো ফল (আফগানিস্তান ছাড়া), ক্রোকারিজ, ব্যক্তিগত অস্ত্র ও গোলাবারুদ, জুতা, ঝাড়বাতি এবং আলোসজ্জা (এনার্জি সেভিং ছাড়া), 
হেডফোন ও লাউডস্পিকার, সস, দরজা ও জানালার ফ্রেম, ট্রাভেলিং ব্যাগ ও স্যুটকেস, স্যানিটারি ওয়্যার, মাছ ও হিমায়িত মাছ, কার্পেট (আফগানিস্তান ছাড়া), সংরক্ষিত ফল, টিস্যু পেপার, আসবাবপত্র, শ্যাম্পু, মিষ্টান্ন, বিলাসবহুল গদি ও স্লিপিং ব্যাগ, জ্যাম ও জেলি, কর্নফ্লেক্স, 
প্রসাধন সামগ্রী, হিটার, ব্লোয়ার, সানগ্লাস, রান্নাঘরের জিনিসপত্র, কার্বোনেটেড ওয়াটার, হিমায়িত মাংস, জুস, পাস্তা, আইসক্রিম, সিগারেট, শেভিং সামগ্রী, বিলাসবহুল চামড়ার পোশাক, বাদ্যযন্ত্র, সেলুন আইটেম যেমন হেয়ার ড্রায়ার ইত্যাদি এবং চকলেট। 

এটি ‘একটি জরুরি পরিস্থিতি’ বলে বর্ণনা করে তথ্যমন্ত্রী পাকিস্তানিদের অর্থনৈতিক পরিকল্পনার অধীনে জনগণকে ত্যাগ স্বীকার করার অনুরোধ জানিয়েছেন। তিনি বলেছেন, এই নিষেধাজ্ঞার ফলে প্রায় ৬০০ কোটি ডলার সাশ্রয় হবে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ১ অক্টোবর থেকে রেমিট্যান্সে ডলার প্রতি ১০৭ টাকা ৫০ পয়সা দেবে ব্যাংক

    অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমল ব্যারেলে ৫ ডলার

    ব্যাংকগুলোতে কিছুটা তেজ কমেছে ডলারের

    ৩৬ বিলিয়ন ডলারের ঘরে রিজার্ভ

    বাংলাদেশকে ২ বিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি

    ফের বেড়েছে আন্তব্যাংকে ডলারের বিক্রয়মূল্য

    নাফ নদী থেকে আবারও অজ্ঞাত ২ জনের মরদেহ উদ্ধার

    চাকরিতে পুনর্বহালের দাবিতে ‘করোনা যোদ্ধাদের’ মানববন্ধন

    ঢামেকে সাত তলা থেকে লাফিয়ে রোগীর আত্মহত্যার চেষ্টা

    ১৯ দিনেও উদ্ধার হয়নি নিখোঁজ ২ মাদ্রাসাছাত্র

    নারীদের জিনের ভয় দেখিয়ে স্বর্ণালঙ্কার হাতিয়ে নিত শরীফ

    মানসিক স্বাস্থ্যকে শিক্ষানীতিতে যুক্ত করার আহ্বান বিশেষজ্ঞদের