Alexa
সোমবার, ০৪ জুলাই ২০২২

সেকশন

epaper
 

কুমিল্লা সিটিতে ভোট ১৫ জুন

আপডেট : ১৪ জুন ২০২২, ১২:৫৯

সভা শেষে ব্রিফিংয়ে কুসিক নির্বাচনের ভোটগ্রহণের তারিখ জানানো হয়। ছবি: আজকের পত্রিকা কুমিল্লা সিটি করপোরেশনে (কুসিক নির্বাচন ২০২২) ভোটগ্রহণ আগামী ১৫ জুন। একইদিন ১৩৫টি ইউনিয়ন পরিষদ,৬টি পৌরসভা ও একটি উপজেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে জানিয়ে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আজ সোমবার সকালে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইসি সম্মেলন কক্ষে আউয়াল কমিশনের দ্বিতীয় সভা শুরু হয়। সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। 

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হিসেবে দায়িত্ব নেওয়ার পর কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশনের অধীনে এটিই প্রথম নির্বাচন হতে যাচ্ছে। 

ইসি সচিব জানান, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ১৭ মে। মনোনয়নপত্র বাছাই ১৯ মে ও প্রত্যাহারের শেষ সময় ২৬ মে। প্রতীক বরাদ্দ ২৭ মে এবং ভোটগ্রহণ ১৫ জুন।  

আইন অনুযায়ী প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর হয় নির্বাচিত করপোরেশনের মেয়াদ। এ হিসেবে কুমিল্লা সিটির মেয়াদ শেষ হবে আগামী ১৬ মে। আর ভোটগ্রহণ করতে হয় মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে। এ হিসেবে গত বছরের ১৬ নভেম্বর থেকে এ সিটি নির্বাচনের সময় গণনা শুরু হয়ে গেছে। সর্বশেষ কুমিল্লা সিটিতে ভোটগ্রহণ হয়েছিল ২০১৭ সালের ৩০ মার্চ। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছিল ওই বছরের ১৭ মে। এ ক্ষেত্রে ভোটগ্রহণ করতে হবে আগামী ১৬ মে’র মধ্যে। 

২০১৭ সালের নির্বাচনে বিএনপি নেতা মনিরুল হক সাক্কু দ্বিতীয়বারের মতো এ সিটিতে নির্বাচিত হয়েছিলেন। এ সিটিতে সে সময় ভোট হয়েছিল ১০৩টি কেন্দ্রে। মোট ভোটার ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন। ২০১১ সালে দুটি পৌরসভাকে একীভূত করে গঠন করা হয় কুমিল্লা সিটি করপোরেশন নামে নতুন একটি করপোরেশন। ওই বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৭ সালে এই সিটির পার্শ্ববর্তী বেশ কয়েকটি ইউপিকে অন্তর্ভুক্ত করে আয়তন বাড়ানো হয় প্রায় তিনগুণ। এতে দেখা দেয় সীমানা জটিলতা। কুমিল্লা সিটি করপোরেশন ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত। 

কুসিক নির্বাচন সম্পর্কিত খবর জানতে - এখানে ক্লিক করুন 

এর আগে আউয়াল কমিশন গত ৫ এপ্রিল কমিশনের প্রথম বৈঠক করেছিল। সেই বৈঠকে কুমিল্লা সিটির ভোট নিয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি নির্বাচন কমিশন। তবে ইসি সচিব সাংবাদিকদের জানিয়েছিলেন, পরবর্তী কমিশন সভায় কুমিল্লা সিটির ভোটের তফসিল ঘোষণা করা হবে।

এই সম্পর্কিত পড়ুন:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বিমানবন্দরে অব্যবস্থাপনায় যাত্রী দুর্ভোগ: পররাষ্ট্রমন্ত্রী

    অবাধ তথ্য প্রবাহের সুবর্ণ সময় পার করছে বাংলাদেশ: স্পিকার

    রাজধানীতে ডেঙ্গু রোগী হাজার ছাড়াল

    ডিজিটাল মাধ্যমে প্রান্তিকে পৌঁছাবে স্বাস্থ্যসেবা

    সৌদিতে আরও দুই বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

    এক দিনে আরও ৪০ ডেঙ্গু রোগী শনাক্ত

    আবারও উইম্বলডনে ফিরতে চান ফেদেরার

    টিকিটসহ র‍্যাবের হাতে আটক রেলের নিরাপত্তাবাহিনীর ২ সদস্য

    ঈদকে সামনে রেখে দেশব্যাপী গ্রামীণফোনের স্মার্টফোন মেলা শুরু

    বন্যায় ভাসছে সিডনি, বাসিন্দাদের নিরাপদে সরে যাওয়ার নির্দেশ

    শিক্ষককে জুতার মালা পরানোর ঘটনায় ওসির পর ফাঁড়ির ইনচার্জ প্রত্যাহার

    জয় ও পুতুলকে নিয়ে টুঙ্গিপাড়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী