Alexa
রোববার, ২৯ মে ২০২২

সেকশন

epaper
 

শাবিপ্রবির উপাচার্যকে কেন পদত্যাগ করতে হবে

আপডেট : ২৫ জানুয়ারি ২০২২, ১৫:০৬

শাবিপ্রবিতে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও উপাচার্যের পদত্যাগের দাবিতে নাগরিক ছাত্র ঐক্য মশাল মিছিল করে। আজকের পত্রিকা ফাইল ছবি আইনস্টাইন যখন বিশেষ অপেক্ষবাদ প্রস্তাব করেন, তখন হ্যানস ইজরায়েল, এরিখ রুখেবার ও রুডলফ ওয়াইনম্যানের নেতৃত্বে ১০০ বিজ্ঞানী একটি বই লিখেছিলেন—কেন আইনস্টাইন ভুল! আইনস্টাইন বলেছিলেন, তিনি যদি ভুলই হয়ে থাকেন, তাহলে ১০০ জন কেন লাগবে, এক জনই তো যথেষ্ট হওয়ার কথা। 

আজকের লেখাটি ঠিক সেরকম। এর আগে আমি অনেক লম্বা-চওড়া গদ্য লিখেছি। কিন্তু আমার আলমা ম্যাটার শাবিপ্রবিতে যে আন্দোলন চলছে, তার নৈতিক অবস্থান খুব পরিষ্কার। কাজেই এই লেখাটিও খুব ছোট। 

শাবিপ্রবিতে অনেক দিন ধরে চলে আসা অন্যায় ও অব্যবস্থাপনার প্রতিবাদ করেছিলেন শিক্ষার্থীরা। উপাচার্য তাঁদের পুলিশ ডেকে ও ছাত্রলীগের সন্ত্রাসীদের দিয়ে পিটিয়েছেন। এটি ভীষণ অন্যায়। এই উপাচার্যের শুধু পদত্যাগ করাই যথেষ্ট নয়, বাংলাদেশের কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে তাঁর কোনো পদে থাকা উচিত নয়।

অনেকে বলতে পারেন, তাহলে ৩৪ জন উপাচার্য যে তাঁকে সমর্থন দিচ্ছেন, তার কী হবে? বাংলাদেশের প্রেক্ষাপটে উপাচার্য কোনো সম্মানজনক পদ নয়। দু-একটি ব্যতিক্রম ছাড়া বেশির ভাগ ক্ষেত্রে তাঁদের নিয়োগ দেওয়া হয়, যাতে পরের নির্বাচন পর্যন্ত বড় কোনো আন্দোলন বা অচলাবস্থা তৈরি না হয়, তা নিশ্চিত করার জন্য। বিশ্ববিদ্যালয়কে জ্ঞানবিজ্ঞানে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নয়। কাজেই একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের কী করা উচিত বা উচিত নয়, সে ব্যাপারে পরামর্শ নেওয়ার জন্য তাঁদের কাছে যাওয়ার কোনো প্রয়োজন নেই।

এই ৩৪ জন উপাচার্যের একটাই ভয়। একবার যদি ছাত্রছাত্রীরা খারাপ উপাচার্যদের ঘাড় ধরে বের করে দেওয়া শিখে যায়, তাহলে তাঁদের মধ্যে অনেকেরই ‘এই দিন আসবে’। 

যা হোক, আশা করি সরকার আর এক মুহূর্ত দেরি না করে এই উপাচার্যকে বিদেয় করবে। 

লেখক: তত্ত্বীয় কোয়ান্টাম কম্পিউটার বিজ্ঞানী, নিউইয়র্ক আইবিএম থমাস জে. ওয়াটসন রিসার্চ সেন্টার ও গবেষক, ডিপার্টমেন্ট অব ডিফেন্স, যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ পাঠ্যপুস্তক পরিমার্জন কমিটির সদস্য

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ক্ষমতার বিরুদ্ধেই কেন বিক্ষোভ হয়?

    ‘যারে হাত দিয়ে মালা দিতে পার নাই...’

    কথা রাখতে পারলেন না গাফ্‌ফার ভাই

    শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন

    আমরা কি সত্যিই জিম্মি হয়ে গেলাম?

    জীবনের প্রাত্যহিকতায় রবীন্দ্রনাথ

    দেখে নিন লিভারপুল-রিয়াল ফাইনালের একাদশ

    বিদেশে প্রশিক্ষণে গিয়ে উধাও কনস্টেবল, উৎকণ্ঠায় বাবা-মা

    ট্র্যাকিং সিস্টেম থেকে একের পর এক উধাও হচ্ছে রুশ প্রমোদতরী

    বিধবা নারীকে বাজারে প্রকাশ্যে লাঠিপেটা, যুবক গ্রেপ্তার

    বোরহানউদ্দিনে ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার-ফার্মেসিতে অভিযান, ৭৭ হাজার টাকা জরিমানা

    ফরিদপুরে অবৈধ ২০ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের কার্যক্রম বন্ধ