সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

নিজেকে ঈশ্বর প্রেরিত দাবির পর এবার দুই দিনের ধ্যানে বসছেন মোদি

আপডেট : ৩০ মে ২০২৪, ১৩:০৬

বিবেকানন্দ রক মেমোরিয়ালে ধ্যান করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: সংগৃহীত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সপ্তাহব্যাপী নির্বাচনী প্রচারণা শেষ হচ্ছে আজ। লোকসভা নির্বাচনের চূড়ান্ত পর্বের আগে ‘ধ্যানের ঐতিহ্যের’ ধারাবাহিকতায় মোদি আবারও ধ্যানে বসছেন। আজ ৩০ মে থেকে ১ জুন পর্যন্ত তামিলনাড়ুর কন্যাকুমারীতে তিন দিনের সফর করবেন তিনি। সেখানেই বিবেকানন্দ রক মেমোরিয়ালে ধ্যান করবেন ভারতের প্রধানমন্ত্রী। ভারতীয় গণমাধ্যম মিন্ট এক প্রতিবেদনে খবরটি দিয়েছে।

আগামী ৪ জুন লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার মাত্র কয়েক দিন আগে ধ্যানে বসতে যাচ্ছেন মোদি। ২০১৯ সালেও প্রধানমন্ত্রী মোদি কেদারনাথে একই রকম ভ্রমণ করেছিলেন এবং নির্বাচনের চূড়ান্ত পর্বের আগে একটি গুহায় ধ্যান করেছিলেন। তিনি ২০১৯ সালে শ্রী আরুলমিগু রামানাথস্বামী মন্দির, শ্রী রঙ্গনাথস্বামী মন্দির এবং কোথানদারমাস্বামী মন্দিরের মতো বিভিন্ন মন্দির পরিদর্শন করেছিলেন।

মজার ব্যাপার হচ্ছে, এই রক মেমোরিয়ালের ধ্যান মণ্ডপেই ১৮৯২ সালে ভারত মাতার দর্শন নিয়ে ধ্যান করেছিলেন স্বামী বিবেকানন্দ। ভারতের দক্ষিণতম প্রান্তে অবস্থিত কন্যাকুমারী—সেখানে দেশের পূর্ব ও পশ্চিম উপকূলরেখা একত্রিত হয়েছে। এখানেই ভারত মহাসাগর, বঙ্গোপসাগর এবং আরবসাগর মিলিত হয়েছে।

সক্রিয়ভাবে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) পক্ষে ভোটারদের আকৃষ্ট করতে এবং দক্ষিণ ভারতে অবস্থান শক্ত করার উদ্দেশ্য বিবেচনায় নিলে প্রধানমন্ত্রী মোদির তামিলনাড়ু সফর বিশেষভাবে গুরুত্বপূর্ণ। মোদি তাঁর নির্বাচনী প্রচারের ভাষণেও তামিল সংস্কৃতির প্রচার করছেন।

বৃহস্পতিবার বিবেকানন্দ রক মেমোরিয়ালে মোদির ৪৫ ঘণ্টা ধ্যান উপলক্ষে মোতায়েন করা হয়েছে প্রায় ২ হাজার পুলিশ কর্মী। এ ছাড়া, বিভিন্ন নিরাপত্তা সংস্থাও এলাকাটিকে কঠোর নজরদারির আওতায় রেখেছে।

ধ্যানের জন্য নরেন্দ্র মোদি আজ বিকেলে কন্যাকুমারীতে পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে। পরে তিনি স্মৃতিসৌধে যাবেন। তিনি ১ জুন বিকেল ৩টা পর্যন্ত বিবেকানন্দ রক মেমোরিয়ালে থাকতে পারেন। সেদিনই ভারতে চলমান লোকসভা নির্বাচনের সপ্তম এবং চূড়ান্ত পর্বের ভোট হবে।

সংশ্লিষ্ট সূত্র পিটিআইকে জানিয়েছে যে, মোদির অবস্থান উপলক্ষে উপকূলীয় নিরাপত্তা গোষ্ঠী, ভারতীয় কোস্ট গার্ড এবং ভারতীয় নৌবাহিনী সামুদ্রিক সীমান্তে নজরদারি বজায় রাখবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    খাবারে ব্লেড পাওয়া যাত্রীকে অফার দিয়ে শান্ত করতে চাইল এয়ার ইন্ডিয়া

    ভারতে আইসক্রিমে মানুষের আঙুল, প্রস্তুতকারকের লাইসেন্স স্থগিত

    শিখ নেতা পান্নুন হত্যাচেষ্টায় অভিযুক্ত নিখিল গুপ্তাকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ

    এবার ইভিএম নিয়ে প্রশ্ন তুললেন রাহুল, নেপথ্যে ইলন মাস্কের টুইট

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন