বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

সেকশন

 

বাংলাদেশে বিচার বিভাগকে ব্যবহার করে সাংবাদিকদের হয়রানির খবরে জাতিসংঘের উদ্বেগ

আপডেট : ০৪ মার্চ ২০২৪, ১৯:২৪

জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার ভলকার তুর্ক। ফাইল ছবি বাংলাদেশে বিরোধী দলের হাজার হাজার নেতা-কর্মীকে আটক এবং গত অক্টোবর থেকে কারা হেফাজতে বেশ কিছু নেতা-কর্মীর মৃত্যুর খবরে উদ্বেগ জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনার ভলকার তুর্ক। সেই সঙ্গে বিচার বিভাগ ব্যবহার করে সাংবাদিক ও নাগরিক সমাজের নেতাদের হয়রানির খবরেও উদ্বিগ্ন তিনি।

আজ সোমবার মানবাধিকার কাউন্সিলের ৫৫তম অধিবেশনে এ উদ্বেগ জানান তিনি।

তিনি বলেন, আমি যেকোনো ধরনের রাজনৈতিক সহিংসতার নিন্দা জানাই। আমি রাজনৈতিক সংলাপ এবং ঐক্যকে উৎসাহিত করতে তাঁদের মুক্তির লক্ষ্যে মামলার দ্রুত পর্যালোচনা করার আহ্বান জানাই।’

ভলকার তুর্ক বলেন, ‘মানবাধিকার আইনজীবী, সাংবাদিক এবং নাগরিক সমাজের নেতাদের হয়রানির জন্য বিচারব্যবস্থাকে ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে। এ নিয়ে আমি উদ্বিগ্ন। আমি আন্তর্জাতিক মানের সঙ্গে সামঞ্জস্য রেখে কথিত বলপূর্বক গুম এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের তদন্তকে উৎসাহিত করি।’

এ সময় তিনি উল্লেখ করেন, বিশ্বব্যাপী ৫৫টি স্থানে সংঘাত দানা বাঁধছে। আন্তর্জাতিক মানবাধিকার আইনের ব্যাপক লঙ্ঘন লাখ লাখ নাগরিকের ওপর মারাত্মক প্রভাব ফেলছে। বাস্তুচ্যুতি এবং মানবাধিকার সংকট এরই মধ্যে নজিরবিহীন পর্যায়ে পৌঁছে গেছে। এসব সংঘাতের আঞ্চলিক এবং বৈশ্বিক প্রভাব দৃশ্যমান হয়েছে।

এ সময় গাজা-ইসরায়েল সংঘাতে মধ্যপ্রাচ্যে সৃষ্ট অস্থিতিশীলতা, বিপুল হতাহত এবং বাস্তুচ্যুতির কথা উল্লেখ করেন ভলকার তুর্ক। এ ছাড়া ইউক্রেন, মিয়ানমার, ইথিওপিয়া, কঙ্গো, সুদান, সাহেল উপদ্বীপ, কোরিয়া উপদ্বীপ, লোহিত সাগর থেকে কৃষ্ণসাগর পর্যন্ত ছড়িয়ে পড়া উত্তেজনার কথা উল্লেখ করেন।

দুর্নীতি গণতন্ত্র ও অধিকারের জন্যও একটি বড় চ্যালেঞ্জ বলে উল্লেখ করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার। তিনি বলেন, এর প্রাথমিক প্রভাব হলো সিদ্ধান্ত গ্রহণ এবং জনসাধারণের সম্পদকে সবার জন্য মঙ্গলে ব্যবহারের উদ্দেশ্য থেকে ব্যক্তিগত সুবিধার দিকে ঠেলে দেওয়া। এতে সামাজিক ও অর্থনৈতিক বৈষম্য তৈরি হচ্ছে। এটি এত ব্যাপক হতে পারে যে এসব রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো যেকোনো অর্থে অকার্যকর করে দেয় এবং এতে দরিদ্র ও ছিন্নমূল লোকেরা বঞ্চিত হয়। সেই সঙ্গে স্বৈরতন্ত্র এবং সামরিক অভ্যুত্থান বিশ্বব্যাপী গণতন্ত্রকে হুমকির মুখে ফেলেছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    বাবার হত্যাকারীদের ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যু দেখতে চাই: এমপি আনোয়ারুলের মেয়ে

    এমপি আনারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক 

    এমপি আনারের মৃত্যু কলকাতা পুলিশ আমাদের এখনো নিশ্চিত করেনি: আইজিপি

    মতপ্রকাশের স্বাধীনতা সূচকে বাংলাদেশের অবস্থা এখনও ‘সংকটজনক’

    দালালদের অর্থ না দেওয়ার আহ্বান ইতালির রাষ্ট্রদূতের

    প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক বৃহস্পতিবার 

    উপজেলা পরিষদ নির্বাচন

    দ্বিতীয় ধাপের ভোটে যাঁরা চেয়ারম্যান হলেন

    সিলেটে নির্বাচনে হেরে আ.লীগ নেতাকে বেইজ্জতি করার হুমকি

    সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইট চালু

    পুনের পোর্শেকাণ্ড: আড়াই হাজার টাকার জন্য লাইসেন্স ছিল না সাড়ে ৩ কোটির গাড়িটির

    এমপি আনোয়ারুল আজীমকে খুন করতে ৫ কোটি টাকার চুক্তি

    যেসব কারণে ভ্রমণ ও পর্যটন সূচকে তলানিতে বাংলাদেশ