বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩

সেকশন

 

হোয়াটসঅ্যাপে মেসেজ এডিট করলে জানতে পারবেন প্রাপক

আপডেট : ৩০ মার্চ ২০২৩, ১৪:৩৯

নতুন সুবিধা কাজে লাগিয়ে পাঠানো মেসেজ এক বা একাধিকবার সম্পাদন করা যাবে। ফাইল ছবি হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানোর পর তাতে ভুল চোখে পড়লে সেটি এডিট করার উপায় থাকে না। মেসেজটি ডিলিট করে নতুন করে আবার টাইপ করে পাঠাতে হয়। এই সমস্যারই সমাধান করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এরই মধ্যে আইফোনের বেটা সংস্করণে এই ফিচার এসেছে। অ্যান্ড্রয়েডেও এই সুবিধা আসছে। নতুন এই সুবিধা কাজে লাগিয়ে পাঠানো মেসেজ এক বা একাধিকবার সম্পাদনা করা যাবে। তবে, মেসেজ এডিট করলে জানতে পারবেন প্রাপক।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশের প্রতিবেদন অনুযায়ী, মেসেজ এডিটের সুবিধা চালু হলে ব্যবহারকারীরা নিজেদের পাঠানো যেকোনো মেসেজের তথ্য পরিবর্তন করতে পারবেন। ফলে হোয়াটসঅ্যাপের ‘ডিলিট ফর এভরিওয়ান’ সুবিধা ব্যবহার করে পুরো মেসেজ মুছে নতুন করে আবার পাঠাতে হবে না। তবে প্রাপককে মেসেজ এডিটের কথা জানাবে হোয়াটসঅ্যাপ।

সম্প্রতি ডেস্কটপ সংস্করণ ব্যবহারকারীদের জন্য নিজেদের অ্যাপ হালনাগাদ করেছে হোয়াটসঅ্যাপ। নতুন সংস্করণটিতে কম্পিউটার থেকে সর্বোচ্চ ৩২ জনের সঙ্গে অডিও কল এবং আটজনের সঙ্গে ভিডিও কল করা যাবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড অথোরিটির প্রতিবেদন অনুযায়ী, এক ব্লগ বার্তায় মেটা জানিয়েছে, ফোনের মতো ডেস্কটপ সংস্করণেও ব্যবহারকারীরা এখন থেকে সব মেসেজ ও অডিও-ভিডিও কলে অ্যান্ড টু অ্যান্ড নিরাপত্তাসুবিধা পাবেন। এ ছাড়া সর্বোচ্চ ৩২ জনের সঙ্গে অডিও কল এবং আটজনের সঙ্গে ভিডিও কল করা যাবে। ফলে ব্যবহারকারীরা নিরাপদে বার্তা আদান-প্রদানের পাশাপাশি কথাও বলতে পারবেন।

নতুন সংস্করণে ‘কল শিডিউল’ সুবিধাও কাজ করবে। ফলে নির্দিষ্ট ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপে আগে থেকেই ভিডিও কলের লিংক পাঠানো যাবে। এতে আমন্ত্রিত ব্যক্তিরা নির্দিষ্ট সময়ে লিংকে ক্লিক করে সরাসরি ভিডিও কলে অংশ নিতে পারবেন। হোয়াটসঅ্যাপ আশা করছে, এই সুবিধা চালুর ফলে কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা আরও বাড়বে।

এদিকে গ্রুপের লিংকে ক্লিক করে নতুন সদস্য যুক্তের আগে গ্রুপের অ্যাডমিনের যাচাইয়ের সুবিধা নিয়ে আসে হোয়াটসঅ্যাপ। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, হোয়াটসঅ্যাপ জানায়, হোয়াটসঅ্যাপ গ্রুপ অ্যাডমিনদের অনেকেই গ্রুপে যুক্ত হতে আগ্রহী ব্যক্তিদের জন্য লিংক উন্মুক্ত করেন। এই লিংকে ক্লিক করে আগ্রহী ব্যক্তিরা গ্রুপের সদস্য হতে পারেন। এতে অনেক সময় দেখা যায় অবাঞ্ছিত ব্যক্তিরাও গ্রুপের সদস্য হয়ে পড়েন। ফলে অনেক সময়ই বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হওয়ার পাশাপাশি গ্রুপের পরিবেশও নষ্ট হয়। এ সমস্যার সমাধানে লিংকের মাধ্যমে আবেদন করা ব্যক্তিদের পরিচয় যাচাই করে গ্রুপে যুক্ত করার সুবিধা চালু করেছে প্ল্যাটফর্মটি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    চীনে যেভাবে গড়ে উঠল আইফোন সিটি

    অ্যান্ড্রয়েডে ডায়নামিক আইল্যান্ড চালুর উপায়

    সেলফোন ফটোগ্রাফি টিপস অ্যান্ড ট্রিকস

    গরমে আরাম দেবে চার্জার ফ্যান

    ক্যাননের স্বয়ংক্রিয় ইনডোর ক্যামেরা

    মৃত কৃত্রিম উপগ্রহগুলো কোথায় হারিয়ে যায়

    সিদ্ধিরগঞ্জে পোশাক কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৪ ইউনিট 

    এনআইডির তথ্যভান্ডার ‘ঝুঁকি’তে

    দক্ষিণখানে পৃথক অভিযানে মাদকসহ গ্রেপ্তার ৩

    বিজ্ঞানীদের অবাক করে ছানার জন্ম দিল এক কুমারী কুমির

    ককটেল ফাটিয়ে জুয়েলারি দোকানে ডাকাতি, পালানোর সময় পিকআপ চাপায় নিহত ১ 

    বিদ্যুৎ–মূল্যস্ফীতি মানুষকে ভোগাচ্ছে, পদক্ষেপ নিচ্ছে সরকার: পরিকল্পনামন্ত্রী