মঙ্গলবার, ২১ মে ২০২৪

সেকশন

 

মাস্ক নিজেই টুইটারের দাম অর্ধেকেরও নিচে নামালেন

আপডেট : ২৬ মার্চ ২০২৩, ১৮:০৬

গত অক্টোবরে ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কেনেন মাস্ক। ছবি: ইলন মাস্কের ফাইল ছবি কর্মীদের কাছে টুইটারের শেয়ার বিক্রির প্রস্তাব দিয়েছেন মাইক্রো ব্লগিং সাইটটির প্রধান নির্বাহী ইলন মাস্ক। তবে এর জন্য তিনি টুইটারের দাম নির্ধারণ করেছেন মাত্র ২ হাজার কোটি ডলার। টুইটারের এই নতুন মূল্যমান কেনা দামের অর্ধেকেরও কম। গতকাল শনিবার (২৫ মার্চ) কর্মীদের কাছে ই–মেইল পাঠিয়ে তিনি এই ঘোষণা দেন। 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, টুইটারের নতুন এ মূল্যমান সবাইকে অবাক করেছে। মাত্র ছয় মাসেরও কম সময় আগে এর দ্বিগুণের বেশি দামে প্ল্যাটফর্মটি কিনেছিলেন মাস্ক। গত অক্টোবরে ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কেনেন মাস্ক। সেই তুলনায় টুইটারের এই নতুন মূল্যমান কেনা দামের অর্ধেকেরও কম। টুইটারের নতুন মূল্যমান মূল্য কমার দিকেই ইঙ্গিত করছে। এ বিষয়ে রয়টার্সের দেওয়া ই-মেইলের কোনো উত্তর দেয়নি মাস্ক। 

এদিকে গত ২০ মার্চ থেকে টুইটারে বিনামূল্যে টু-ফ্যাক্টর অথেনটিকেশনের সুবিধা বন্ধ করেছে প্ল্যাটফর্মটি। ফলে বাড়তি সুরক্ষার এই ফিচার হারিয়েছেন বেশির ভাগ ব্যবহারকারী। তবে এই সুবিধা পাবেন শুধু প্ল্যাটফর্মের ব্লু টিক সাবস্ক্রাইবাররা। কোনো ব্যবহারকারী টু-ফ্যাক্টর অথেনটিকেশনের সুবিধা পেতে চাইলে তাঁকে আগে ব্লু টিক সেবায় সাবস্ক্রাইব করতে হবে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের প্রতিবেদন অনুযায়ী, গত ফেব্রুয়ারিতে টু-ফ্যাক্টর অথেনটিকেশনের সুবিধার জন্য বাড়তি অর্থ খরচ করতে হবে বলে ঘোষণা দেয় টুইটার। সেই ঘোষণা অনুযায়ী ২০ মার্চ থেকে কার্যকর হয়েছে নতুন এই নিয়ম। অনলাইনে নিরাপত্তা বাড়ানোর অংশ হিসেবে টু ফ্যাক্টর অথেনটিকেশন একটি অপরিহার্য নিরাপত্তাব্যবস্থা। কোনো অ্যাকাউন্টে টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করলে সেই অ্যাকাউন্ট হ্যাক হওয়ার আশঙ্কা থেকে রক্ষা করা যায়।

টুইটার অ্যাকাউন্টে ‘টু ফ্যাক্টর অথেনটিকেশন’ চালু করা থাকলে ব্যবহারকারীর অ্যাকাউন্টের ইউজার আইডি এবং পাসওয়ার্ড হ্যাকার জেনে গেলেও হ্যাকার ওই অ্যাকাউন্টের কোনো ক্ষতি করতে পারবে না। কারণ হ্যাকার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করলেও টুইটার হ্যাকারকে একটি নতুন ওয়েবপেজে নিয়ে যাবে। যেখানে হ্যাকারকে একটি ‘ভেরিফিকেশন কোড’ দিতে বলা হবে। সেই কোডটি মূলত ব্যবহারকারীর ফোন নম্বরে আসবে। যে কোডটি ব্যবহারকারী ছাড়া আর কারও জানার সুযোগ থাকবে না। সেই ভেরিফিকেশন কোডটি হ্যাকার না পেলে সে কোনোভাবেই সেই টুইটার অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন না।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ভাইরাল খুদে ভ্লগার শিরাজের সোশ্যাল মিডিয়া ছাড়ার কারণ জানালেন বাবা

    চীনের তৈরি সোডিয়াম ব্যাটারির ৯০ শতাংশ চার্জ হবে ১২ মিনিটে

    স্টারলিংকের ইন্টারনেট সেবা চালুর জন্য ইন্দোনেশিয়ায় ইলন মাস্ক

    ‘আইফোন ১৭ স্লিম’ আনছে অ্যাপল, দাম হবে বেশি

    এআইয়ের প্রভাবে চাকরি ছাঁটাই, যে সমাধান দিলেন জিওফ্রে হিন্টন

    ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট না থাকলেও কারও প্রোফাইল দেখবেন যেভাবে 

    ভূমধ্যসাগরে ভাসতে থাকা ৩৫ বাংলাদেশি উদ্ধার

    সিলেটে ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষ, ৩টি মোটরসাইকেলে অগ্নিসংযোগ

    রেইনড্যান্স চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ছবি ‘ডেথ অ্যান্ড ল্যান্ডস্কেপ’

    সপ্তাহে ২৫০-৫০০০ টাকা পর্যন্ত সেভিংস খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে

    রাইসির মৃত্যুতে তেল ও সোনার বাজারে প্রভাবের শঙ্কা

    ভাইরাল খুদে ভ্লগার শিরাজের সোশ্যাল মিডিয়া ছাড়ার কারণ জানালেন বাবা