সোমবার, ২৯ মে ২০২৩

সেকশন

 

বাখমুতে শিগগিরই বড় ধরনের পাল্টা আক্রমণে যাবে ইউক্রেন

আপডেট : ২৪ মার্চ ২০২৩, ১১:৫২

বাখমুত শহরে কয়েক মাস ধরে রুশ বাহিনীর আক্রমণ প্রতিহত করে আসছে ইউক্রেনের সেনারা। ছবি: এএফপি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাখমুত শহরে কয়েক মাস ধরে রুশ বাহিনীর আক্রমণ প্রতিহত করে আসছে ইউক্রেনীয় সেনারা। যদিও এখনো শহরটি পুরোপুরি নিয়ন্ত্রণে নেওয়া সম্ভব হয়নি। শিগগিরই দীর্ঘ প্রত্যাশিত পাল্টা আক্রমণে যাবেন বলে জানিয়েছেন দেশটির শীর্ষ এক সেনা কমান্ডার। রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, বৃহস্পতিবার (২৩ মার্চ) ইউক্রেনের শীর্ষ পদাতিক বাহিনীর কমান্ডার ওলেকসান্দর সাইরসকি পাল্টা আক্রমণের কথা জানিয়েছেন।

বার্তা আদান-প্রদান অ্যাপ টেলিগ্রামে এক বার্তায় সাইরসকি বলেন, ‘বাখমুতের দীর্ঘস্থায়ী ও রক্তক্ষয়ী লড়াইয়ে রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার এখন বাখমুত নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করছে। যদিও ধীরে ধীরে তাদের আক্রমণের শক্তি কমে আসছে। খুব শিগগির আমরা এই সুযোগ কাজে লাগাব। এর আগে আমরা কিয়েভ, খারকিভ, বালাকলিয়া ও কুপিয়ানস্কেও তাই করেছি।’

গত বছরের নভেম্বরের পর থেকে যুদ্ধক্ষেত্রে বড় ধরনের অগ্রগতি পায়নি রাশিয়া। সবশেষ বাখমুতকে কেন্দ্র করে টানা হামলা চালিয়ে যায় রুশ বাহিনী। শহরটির নিয়ন্ত্রণ ধরে রাখতে প্রতিরোধ করে যাচ্ছে ইউক্রেনও। এ বছরের কোনো এক সময়ে পাল্টা আক্রমণের কথা বলছে ইউক্রেনের সেনারা। এ জন্য পশ্চিমা দেশগুলোর কাছ থেকে অস্ত্র পাওয়ার অপেক্ষা।

মস্কো মনে করছে, বাখমুত দখলের মধ্য দিয়ে ইউক্রেনীয় প্রতিরক্ষায় দুর্বলতা তৈরি হবে। এর মাধ্যমে পুরো দনবাস অঞ্চল দখলের দিকে এগিয়ে যেতে পারবে রুশ সেনারা।

এদিকে গত কয়েক মাস ধরে চলমান সংঘাতে বাখমুতে হতাহত ও ক্ষয়ক্ষতির কথা স্বীকার করছে রাশিয়া ও ইউক্রেন। তবে হতাহতের প্রকৃত সংখ্যা যাচাই করতে পারেনি রয়টার্স।

এরই মধ্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের এক বছর পূর্ণ হয়েছে। বাখমুত ছাড়াও ইউক্রেনের পূর্ব ও দক্ষিণাঞ্চলে দুই পক্ষের সেনাদের মধ্যে লড়াই অব্যাহত রয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ছবিতে এরদোয়ান সমর্থকদের উল্লাস

    এই জয় তুরস্কের সাড়ে আট কোটি নাগরিকের: এরদোয়ান 

    এরদোয়ান টানা তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত

    তুরস্কে ভোট গণনা চলছে: ৫২ শতাংশ পেয়ে এগিয়ে এরদোয়ান

    ভোট দিতে এসে শিশুদের খেলনা ও টাকা দিলেন এরদোয়ান

    এরদোয়ানের ভাগ্য নির্ধারণের ভোট চলছে তুরস্কে

    ঝগড়া থামাতে গিয়ে ছুরিকাঘাতে প্রাণ গেল এসএসসি পরীক্ষার্থীর

    বাংলাদেশে আসা নিয়ে মার্তিনেজ বললেন, ‘আমি তোমাদের ভালোবাসি’

    ইউনিলিভার ও বুয়েটের মধ্যে গবেষণায় অংশীদারত্ব নিয়ে চুক্তি সই

    রাজ ধনেশ পাচারের দায়ে এক ব্যক্তিকে কারাদণ্ড

    বেলকুচিতে মোটরের সঙ্গে শাড়ি পেঁচিয়ে নারীর মৃত্যু

    জীবন দিয়ে হলেও ভোটচোরকে সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করব: মির্জা ফখরুল