শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সেকশন

 

রমজানে ৯ কার্যদিবস খোলা থাকবে প্রাথমিক বিদ্যালয়

আপডেট : ২২ মার্চ ২০২৩, ২০:৫১

রমজানে সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলা থাকবে ৯ কার্যদিবস। আজকের পত্রিকা ফাইল ছবি রমজানে সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলা থাকবে ৯ কার্যদিবস। মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে করোনাকালীন ক্ষতি পুষিয়ে নিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ বুধবার অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ বিষয়টি স্পষ্ট করা হয়।

জানা গেছে, বার্ষিক ছুটির তালিকায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে রমজানের শুরু থেকেই ছুটি ঘোষণার কথা থাকলেও প্রাথমিক স্তরের ছুটির তালিকায় ১৫ রমজান পর্যন্ত খোলা থাকার সিদ্ধান্ত রয়েছে।

রমজানের ছুটির ক্ষেত্রে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে দুই ধরনের সিদ্ধান্ত থাকায় কয়েক দিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন প্ল্যাটফর্মে প্রাথমিক ছুটি বাড়ানোর দাবি উঠছে। প্রাথমিক স্তরের শিক্ষকদের একাধিক সংগঠনও সরকারের কাছে এ বিষয়ে লিখিত আবেদন করেছে। 

বুধবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকেও বিষয়টি নিয়ে আলোচনা হয়।

জানা গেছে, মাধ্যমিক স্তরের ছুটি এবং রমজানে যানজটের আশঙ্কার কথা উল্লেখ করে রোজার শুরু থেকেই প্রাথমিক স্তরে ছুটি ঘোষণার দাবি করেন কমিটির একজন সদস্য। পরে মন্ত্রণালয়ের পক্ষ থেকে রমজানে স্কুল খোলা রাখার কারণ ব্যাখ্যা দেওয়া হয়। এতে বলা হয়, গত দুই বছরে করোনার কারণে বেশ শিখন ঘাটতি হয়েছে। এসব শিখন ঘাটতি পূরণ করার জন্যই তারা রোজার সময় দুই সপ্তাহ (৯ কার্যদিবস) স্কুল খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছেন। পরে কমিটির সভাপতিসহ অন্য সদস্যরাও মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তের সঙ্গে একমত পোষণ করেন। 

এদিকে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে করোনাকালীন শিক্ষার্থীদের পাঠ্যক্রমে যে ঘাটতি হয়েছে তা শনাক্ত করে পূরণ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।  

বৈঠকে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ‘ট্রাস্ট বিল, ২০২২’ পরবর্তী বৈঠকে অধিকতর পর্যালোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে সিদ্ধান্ত হয়। 

এ ছাড়া কমিটি সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট তহবিলে নতুন জাতীয়করণকৃত শিক্ষকদের অন্তর্ভুক্তকরণ, নিয়মিত চাঁদা প্রদান এবং তহবিলে প্রাপ্ত সুবিধাসমূহ অবহিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

জানা গেছে, বৈঠকে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) ও প্রাইমারি ট্রেনিং সেন্টার (পিটিআই) সহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো একত্রিত করে প্রাথমিক শিক্ষা প্রশিক্ষণ নামে আলাদা অধিদপ্তর স্থাপনে মন্ত্রণালয়ের পরিকল্পনার বিষয়টি সংসদীয় কমিটিকে অবহিত করা হয়। পরে কমিটি তাতে সায় দিয়ে সুপারিশ করেছে।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈঠকে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) নিয়ে আইন করার জন্য সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বৈঠকে আরও অংশগ্রহণ করেন কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, আলী আজম, ফেরদৌসী ইসলাম ও মাহমুদ হাসান।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের অবসর ও কল্যাণ ট্রাস্ট খাতে বছরে ঘাটতি ৫৬০ কোটি টাকা

    বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে সচেতনতা বৃদ্ধির সুপারিশ সংসদীয় কমিটির

    মধ্যপ্রাচ্যের অস্থিরতার দিকে নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

    নিত্যপণ্য আমদানিতে ট্যাক্স মওকুফের আবেদন করবে মন্ত্রণালয়: প্রতিমন্ত্রী

    চালের বস্তায় দাম লিখে দেওয়ার বিষয়ে যা বললেন বাণিজ্য প্রতিমন্ত্রী

    চাঁদ দেখা যায়নি, বৃহস্পতিবার ঈদ

    নোয়াখালীতে মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি জব্দ, আটক ২

    কচুয়ায় বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

    ইরানে ইসরায়েলের হামলার খবর আগেই পেয়েছিল যুক্তরাষ্ট্র

    ইসরায়েলি হামলায় ইরানের পরমাণু স্থাপনার কোনো ‘ক্ষতি হয়নি’ 

    যুক্তরাজ্যে ৫ থেকে ৭ বছর বয়সীদের এক চতুর্থাংশের হাতে স্মার্টফোন: গবেষণা 

    ‘ব্যাংক ধ্বংসে মালিকেরা সহায়তায় সরকার’