মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

সেকশন

 

সারার কর্নিয়ায় চোখের আলো ফিরে পেলেন তাঁরা

আপডেট : ২৯ জানুয়ারি ২০২৩, ১৪:১৫

সারা ইসলাম। ফাইল ছবি দেশের প্রথম ব্রেন ডেথ রোগী সারা ইসলামের দান করা কর্নিয়া পাওয়া দুই রোগী ভালো আছেন। তাঁরা সারা ইসলামের কর্নিয়ায় চোখের আলো ফিরে পেয়েছেন। আজ রোববার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ সারার কর্নিয়া গ্রহীতা দুই রোগীর চোখ পরীক্ষার পর এসব জানিয়েছেন।

আজ সকালে সারা ইসলামের কর্নিয়া বসানো রোগী ফেরদৌস আক্তার (৫৬) ও মোহাম্মদ সুজনের (২৩) চোখ পরীক্ষা করেন মো. শারফুদ্দিন আহমেদ। এ সময় উপাচার্য মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশে চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে অনন্য দৃষ্টান্ত স্থাপনকারী সারা ইসলামের মৃত্যু নেই। সারা ইসলামের অঙ্গদানের মাধ্যমে দুজন কিডনি ফেইলিউর রোগী স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন। তাঁদের কিডনির কার্যকারিতা শুরু হয়েছে। অন্য দুজন রোগী, যাঁদের চোখে সারা ইসলামের কর্নিয়া প্রতিস্থাপন করা হয়েছে, তাঁরা দেখতে পাচ্ছেন। এভাবে সারা ইসলাম অঙ্গদান করে চারজনের মাঝে বেঁচে আছেন। তিনি বলেন, ‘সারা ইসলামকে আমরা সব সময় কৃতজ্ঞার সঙ্গে স্মরণে রাখব। সারা ইসলাম যে দৃষ্টান্ত রেখে গেলেন, তা আমরা সবাই অনুসরণ করতে পারি। দেশে ক্যাডাভেরিক কার্যক্রম বাস্তবায়ন করা গেলে রোগীদের বিদেশে যাওয়ার প্রবণতা অনেকটাই কমে যাবে এবং অনেক অর্থের সাশ্রয় হবে। একই সঙ্গে অনেক রোগী, যাঁরা জীবনের আশা ছেড়ে দিয়েছেন, তাঁরা নতুন জীবন লাভ করবেন। ভবিষ্যতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে হার্ট ট্রান্সপ্লান্ট সফলভাবে সম্পন্ন হবে বলে আমি বিশ্বাস করি। মানুষের জীবন বাঁচাতে অঙ্গদান কার্যক্রমকে সামাজিক আন্দোলনে পরিণত করতে সবাইকে এগিয়ে আসতে হবে।’ 

এর আগে দীর্ঘ প্রস্তুতি ও নানা জটিলতা কাটিয়ে গত ১৮ জানুয়ারি রাত সাড়ে ১০টা থেকে ভোর সাড়ে ৪টা পর্যন্ত ছয় ঘণ্টার দীর্ঘ অস্ত্রোপচারে কিডনি ও কর্নিয়া সংগ্রহসহ প্রতিস্থাপন করা হয়। 

২০১৮ সালের মরণোত্তর অঙ্গ সংযোজন আইনে কিডনি, লিভার, কর্নিয়াসহ গুরুত্বপূর্ণ অঙ্গদানে বৈধতা দেওয়া হলেও কর্নিয়া ছাড়া আর কিছু দেওয়ার ইতিহাস ছিল না।

তবে সেই বাধা কাটে ২০ বছরের তরুণী সারা ইসলামের হাত ধরে, যিনি কিনা মাত্র ১০ মাস বয়স থেকে মস্তিষ্কে টিউমার বহন করছিলেন। সম্প্রতি গুরুতর অসুস্থ হলে সারাকে বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি করা হয়। গত ১৮ জানুয়ারি সন্ধ্যায় সারাকে ব্রেন ডেথ ঘোষণা করেন চিকিৎসকেরা। এর আগেই দান করে যান দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি ও কর্নিয়া।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    উপজেলা নির্বাচন: প্রথম ধাপে মনোনয়ন জমার শেষ সময় আগামীকাল

    কুড়িগ্রাম ও পঞ্চগড় এক্সপ্রেস ঢাকা স্টেশন ছাড়বে না আজ

    বান্দরবানের ঘটনায় পর্যটন খাতে কোনো প্রভাব পড়বে না: ট্যুরিস্ট পুলিশের ডিআইজি

    মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট আরোপের ঘোষণা কে দিল, জানি না: ওবায়দুল কাদের

    শ্রুতিকটু ২৪৭ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ‘রুচিশীল’ নাম দিল সরকার

    খালেদা জিয়ার অবস্থা স্থিতিশীল

    ভারত সিরিজে বাংলাদেশ নারী দলে ১৫ বছর বয়সী পেসার 

    এক বাইকে পরিবারের ৪ জন, ট্রাকের ধাক্কায় প্রাণ গেল স্ত্রী-সন্তানের

    চাঁদপুরে মারধরে সাবেক ইউপি সদস্যের মৃত্যু 

    টিভির বুম দিয়ে সাংবাদিকের মাথায় আঘাত করা আ. লীগ নেতা কারাগারে

    যুক্তরাষ্ট্র-কানাডার ৭৫ থিয়েটারে শাকিবের ‘রাজকুমার’

    প্রেমের টানে ভারতে আসা সেই পাকিস্তানি নারীকে এবার আদালতে তলব