Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ইঁদুর মারতে সফটওয়্যার

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩, ০৯:৩২

ছবি: সংগৃহীত আপনার ঘরে ইঁদুরের উপদ্রব বেড়েছে? ওষুধ বা ইঁদুর মারার কলেও কাজ হচ্ছে না? তাতে কী! সবকিছুই যখন প্রযুক্তিনির্ভর, তখন ইঁদুরই-বা বাদ যাবে কেন?এখন ইঁদুর মারতেও ব্যবহার করা হবে প্রযুক্তি। বিশ্বের সবচেয়ে বড় কীট নিয়ন্ত্রণ সংস্থা রেন্টওকিল ইনিশিয়াল ফেসিয়াল রিকগনিশন ব্যবহারের মাধ্যমে ইঁদুর নির্মূল করার পরিকল্পনা করছে। এখন নির্দিষ্ট মানুষজনের বাড়িতে বাড়িতে চলছে এর ব্যবহারিক পরীক্ষা। ১৮ মাস আগে ভোডাফোনের সহযোগিতায় ইঁদুর শনাক্তকরণের বিশেষ এ সফটওয়্যার নির্মাণের কাজ শুরু করে রেন্টওকিল ইনিশিয়াল। তাদের প্রত্যাশা, কীটনাশক ব্যবহারের সংস্কৃতিকে বদলে দেবে এ সফটওয়্যার।

এই সফটওয়্যার নির্মাণের জন্য রেন্টওকিল দীর্ঘদিন ল্যাবে ইঁদুরদের আচরণের ওপর গবেষণা করেছে। এই গবেষণা থেকে পাওয়া সব তথ্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে যুক্ত করা হয়েছে সফটওয়্যারটির অপারেটিং সিস্টেমে। ল্যাবে পরীক্ষার পর তারা ইঁদুরের আচরণের পার্থক্য শনাক্তকরণে সফটওয়্যারটির সক্ষমতা বৃদ্ধি করে।

রেন্টওকিল ইনিশিয়ালের চিফ এক্সিকিউটিভ অ্যান্ডি র‍্যানসম জানিয়েছেন, ফেসিয়াল রিকগনিশনের মাধ্যমে প্রতিটি ইঁদুরের আচরণের পার্থক্য স্পষ্টভাবে বোঝা যাবে। এর মাধ্যমে এটাও বোঝা যাবে যে বাসার কোন জায়গায় ইঁদুরগুলো থাকে, খায় বা বাচ্চার জন্ম দিচ্ছে। কোন ইঁদুরটি বাসার জিনিসপত্র নষ্ট করছে বা বিল্ডিংয়ের কোন দিক দিয়ে ইঁদুরগুলো আসে। গতকাল যে ইঁদুরটি আপনার ঘুম হারাম করেছিল, আপনার সামনে থাকা ইঁদুরটি সেটিই কি না, তাও বোঝা যাবে এই সফটওয়্যার দিয়ে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    চিকিৎসা খাতে অবদান রাখছে রোবট

    নতুন ডানায় পরবর্তী প্রজন্মের বাণিজ্যিক বিমান

    স্মার্টফোন বিক্রিতে এগিয়ে ছিল যারা

    টেক্সট থেকে গান বানিয়ে দেবে গুগলের নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা 

    লক করে রাখা যাবে গুগল ক্রোম ব্রাউজার 

    ইহুদিবিরোধী পোস্ট রাখার অভিযোগে টুইটারের বিরুদ্ধে মামলা 

    বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

    চাকরি দেবে কর কমিশনারের কার্যালয়, পদসংখ্যা ৩০

    ইউক্রেনে যুদ্ধবিমান পাঠাবেন না বাইডেন

    ভবিষ্যৎ স্মার্ট বাংলাদেশের জন্য

    শিল্পের পথ রুদ্ধ করা যায় না

    অন্তরের দৃষ্টি