Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ক্যানসার চিকিৎসায় রোবট সাপ

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩, ০০:১৪

রোবট সাপ নিয়ে কাজ করছেন অধ্যাপক ও গবেষণা দলের প্রধান ড্রাগোস অ্যাক্সিন্টে। ছবি: বিবিসির সৌজন্যে সাপের মতো দেখতে এই রোবটের নাম ‘কোবরা’। জেট ইঞ্জিনিয়ারিং এবং পারমাণবিক প্ল্যান্টের কাজে এর আগে ব্যবহার করা হয়েছে এটি। এই রোবট আগামী ১০ বছরের মধ্যে ক্যানসার সার্জারিতে ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছেন চিকিৎসা বিশেষজ্ঞরা। রোবটটি তৈরি করেছেন যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, নটিংহাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষণা দলের প্রধান ড্রাগোস অ্যাক্সিন্টে বলেন, ‘রোবটটি অস্ত্রোপচার করতে সক্ষম কি না তা দেখার জন্য আমরা প্রাথমিক পরীক্ষা শুরু করেছি। রোবটটির মাধ্যমে বিস্তৃত পরিসরে কাজ করার সুযোগ রয়েছে, যা আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিক।’ 

অস্ত্রোপচারে কোবরাকে ব্যবহার নিয়ে গবেষণার জন্য যুক্তরাজ্যের ইঞ্জিনিয়ারিং এবং ফিজিক্যাল সায়েন্সেস রিসার্চ কাউন্সিলের কাছ থেকে এরই মধ্যে তহবিল পেয়েছেন গবেষকেরা। মূলত গলার ক্যানসার এবং আঘাতের অস্ত্রোপচারে এই রোবট সাপ ব্যবহার করার পরিকল্পনা করা হয়েছে। রোবটটির উচ্চতা ১৬ ফুট। যার পুরুত্ব (ব্যাস) দশমিক ৩৫ ইঞ্চি (৯ মিলিমিটার)। এটি সহজেই আঁটসাঁট জায়গা এবং বৃত্তাকার বাঁকের মধ্যে দিয়ে চলতে সক্ষম। 

রোবট সাপটির চিকিৎসায় ব্যবহার উপযোগিতা পরীক্ষা করেছেন ইউনিভার্সিটি হসপিটালস অব লিসেস্টার এনএইচএস ট্রাস্টের কান, নাক, গলা বিশেষজ্ঞ ও রোবোটিক সার্জন ডা. ওলাদেজো ওলালে। রোবটটি একটি মানব ডামিতে পরীক্ষা করা হয়েছে। রোবটটিকে ডামির মুখ দিয়ে প্রবেশ করিয়ে গলার পেছনের অংশে পৌঁছানো গেছে। গলার এই অংশে চিকিৎসা করতে হলে সাধারণত অত্যন্ত গভীর অস্ত্রোপচারের প্রয়োজন হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    স্মরণ

    যে ভিটামিনের আবিষ্কারে প্রাণ বেঁচেছে লাখো মানুষের

    জানেন কি

    আইনস্টাইন কখনো মোজা পরেননি

    জানেন কি

    মিল্কিওয়ে গ্যালাক্সিতেই ‘সূর্য’ আছে ৪০ হাজার কোটি

    জানেন কি

    আস্ত ব্লেডও হজম করতে পারে মানুষ

    পৃথিবীতে আছড়ে পড়তে যাচ্ছে নাসার স্যাটেলাইট

    কুয়াশা কী, কেন দেখা যায় 

    স্মার্ট পোশাকের ঝলক

    আজ রাজশাহীতে ২৫ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

    মুজার সঙ্গে জেফারের নতুন গান

    জানেন কি

    প্রতিদিন ছড়িয়ে পড়ছে নতুন ৪ লাখ কম্পিউটার ভাইরাস

    নতুন অনুষ্ঠান নিয়ে দুরন্ত টিভির নতুন মৌসুম

    চলচ্চিত্র প্রযোজনায় শমী