Alexa
রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

তুরস্কে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন ১৪ মে

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ০৯:৫৮

নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়েপ এরদোয়ান। ছবি: টুইটার তুরস্কের পরবর্তী সংসদ ও প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেফ তাইয়েপ এরদোয়ান। তিনি বলেছেন, ‘আগামী ১৪ মে নির্বাচন অনুষ্ঠিত হবে।’ কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে, গত শনিবার বুরসা প্রদেশের যুব সম্মেলনে বক্তৃতা দেওয়ার সময় এরদোয়ান এ তারিখ ঘোষণা করেন। পরদিন রোববার ওই অনুষ্ঠানের একটি ভিডিও প্রকাশিত হয়েছে। 

ভিডিওতে দেখা গেছে, এরদোয়ান যুব সম্প্রদায়ের উদ্দেশ্যে বলছেন, ‘আপনারা আমাদের মূল্যবান সম্পদ। আপনারা আগামী ১৪ মে অনুষ্ঠিতব্য নির্বাচনে প্রথমবারের মতো ভোট দেবেন।’ 

ওই দিনের নির্বাচনে কোনো প্রার্থী যদি ৫০ শতাংশের বেশি ভোট না পান, তবে ২৮ মে দ্বিতীয় দফার ভোট হবে। 

এদিকে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করা হলেও দেশটির ছয় দলের বিরোধী জোট এখনো প্রেসিডেন্ট পদে প্রার্থী দিতে পারেনি। তবে কুর্দিপন্থী একটি দল জোট থেকে বাদ পড়েছে। তারা সংসদের তৃতীয় বৃহত্তম দল। দলটি নিজেরাই প্রার্থী দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

রিসেফ তাইয়েপ এরদোয়ান ২০০৩ সাল থেকে তুরস্কের রাষ্ট্রক্ষমতায় রয়েছেন। প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে, এরপর ২০১৪ সাল থেকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। দীর্ঘ সময় ক্ষমতায় থাকলেও তাঁর সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে নেতিবাচক ধারণা রয়েছে। তুর্কি জনগণ মনে করে, তুরস্কের অর্থনৈতিক মন্দা, নাগরিক অধিকার ও স্বাধীনতা খর্ব হওয়ার জন্য এরদোয়ান দায়ী। 

 ২০১৮ সালে শাসন ব্যবস্থা সংস্কার করে প্রধানমন্ত্রীর কার্যালয়কে বিলুপ্ত করেন এরদোয়ান এবং প্রেসিডেন্টের হাতে বেশির ভাগ ক্ষমতা কেন্দ্রীভূত করেন। এর আগে প্রেসিডেন্ট মূলত একটি আনুষ্ঠানিক পদ ছিল। নতুন ব্যবস্থায় প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন একই দিনে অনুষ্ঠিত হবে। 

তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন আগামী ১৮ জুন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে এরদোয়ান এর আগে ইঙ্গিত দিয়েছিলেন যে নির্বাচনের তারিখ এগিয়ে আনা হতে পারে। গতকাল সেই তারিখ জানা গেল। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ মারা গেছেন

    সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ইসরায়েল

    চীনা বেলুনকে আটলান্টিকের আকাশ থেকে গুলি করে নামাল যুক্তরাষ্ট্র

    আইএমএফের ঋণ পেয়েও কেন বাকিতে তেল কিনতে চায় বাংলাদেশ

    যুক্তরাষ্ট্রের আকাশে বেলুন পাঠিয়ে ‘নজরদারি’ করছে চীন

    সৌদি আরবে এক বছরে ১৪৭ জনের মৃত্যুদণ্ড

    আড়াই ঘণ্টা পর সৈয়দপুর বিমানবন্দরে উড়োজাহাজ চলাচল স্বাভাবিক

    সন্তানদের খোঁজে এসে ধর্ষণের শিকার নারী, গ্রেপ্তার ৫ 

    পুঠিয়ায় চালককে কুপিয়ে অটোরিকশা ছিনতাই

    ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রস্তুতি

    বিদেশে উচ্চশিক্ষা: নিড ব্লাইন্ড স্কলারশিপের আদ্যোপান্ত

    গাইবান্ধায় ট্রাকচাপায় অটোরিকশার যাত্রী নিহত, আহত চালক