সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

নতুন বইয়ে পুরোনো ভুল, সংশোধনী দিল এনসিটিবি

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৩, ২২:১০

নতুন বইয়ে পুরোনো ভুল, সংশোধনী দিল এনসিটিবি চলতি বছরে শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা বিনা মূল্যের পাঠ্যবইয়ে ভুল নিয়ে ব্যাপক সমালোচনার মুখে সংশোধনী দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

আজ মঙ্গলবার এনসিটিবির প্রধান সম্পাদক ড. সন্তোষ কুমার ঢালী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ সংশোধনী দেওয়া হয়, যা ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। 

নবম শ্রেণির ৩টি বিষয়ের বইয়ে ৯টি অংশ সংশোধনী দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বইয়ে ৪টি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইয়ে ৩টি, পৌরনীতি ও নাগরিকতা বইয়ে ২টি অংশ। 

জানতে চাইলে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম আজকের পত্রিকাকে বলেন, ‘পাঠ্যবইয়ে যেসব ভুল ছিল তা সংশোধন করা হয়েছে। এখন সংশোধনীগুলো মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মাধ্যমে মাঠ পর্যায়ের সব শিক্ষকের কাছে পৌঁছানো হবে। সংশোধনীর সঙ্গে শিক্ষকদের জন্য কিছু নির্দেশনাও থাকবে। এতে উল্লেখ করা হবে কীভাবে শিক্ষার্থীদের বইগুলো সংশোধন করা হবে।’

ফরহাদুল ইসলাম আরও বলেন, ‘শিক্ষার্থীদের বইয়ে ভুলগুলো সংশোধন করা হলো কি না তাও এনসিটিবি থেকে মনিটরিং করা হবে।’

সংশোধনীতে বলা হয়, নবম-দশম শ্রেণির বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বইয়ের ১৮১ পৃষ্ঠায় বলা হয়েছে ‘১৯৭১ সালের ২৬ মার্চ থেকে ১৬ ডিসেম্বর বাংলাদেশ জুড়ে পাকিস্তান সামরিক বাহিনী নির্যাতন, গণহত্যা আর ধ্বংসলীলায় মেতে ওঠে’। প্রকৃতপক্ষে হবে—১৯৭১ সালের ২৫ মার্চ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ জুড়ে পাকিস্তান সামরিক বাহিনী নির্যাতন, গণহত্যা আর ধ্বংসলীলায় মেতে ওঠে। 

২০০ নম্বর পৃষ্ঠায় দেওয়া হয়েছে—১২ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধান বিচারপতি আবু সাদাত মোহাম্মদ সায়েমের কাছে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। প্রকৃতপক্ষে হবে—১২ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরীর কাছে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।

এ ছাড়া একই বইয়ের ২০২ ও ২০৩ নম্বর পৃষ্ঠার সংশোধনী দেওয়া হয়। 

নবম-দশম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে ৬ পৃষ্ঠায় দেওয়া হয়েছে, ‘৫৪ সালের নির্বাচনে ৪টি দল নিয়ে যুক্তফ্রন্ট গঠিত হয়।’ প্রকৃতপক্ষে হবে—৫৪ সালের নির্বাচনে ৫টি দল নিয়ে যুক্তফ্রন্ট গঠিত হয়।

এ ছাড়া একই বইয়ের ১৬ ও ২৮ নম্বর পৃষ্ঠাও সংশোধন করা হয়েছে। একই শ্রেণির পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের ৫৭ ও ৫৯ পৃষ্ঠার সংশোধনী দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। 

এর আগে গত ৪ জানুয়ারি নতুন বইয়ে পুরোনো ভুল শিরোনামে প্রতিবেদন প্রকাশ করে আজকের পত্রিকা। এতে আজ সংশোধনী দেওয়া সব ভুলের বিষয়ে উল্লেখ ছিল। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা: শেষ মুহূর্তের প্রস্তুতি

    মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ে ১ হাজার বৃত্তি

    বিদেশি ক্যাম্পাসে ঈদ

    আজ বাবা দিবস

    ক্যাম্পাসে বৃক্ষপুরাণ

    বাসসেবা চালু হোক

    পাটকেলঘাটায় বিদ্যুতায়িত হয়ে শ্রমিক নেতার মৃত্যু 

    সাবধানে মাংস কাটাকাটি করতে অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

    ‘বাড়ি বদলেছি ২১ বার, ভাঙন দেখতে দেখতে চুল সাদা হয়ে গেল’

    আগামীকালের মধ্যে কোরবানি শেষ করার আহ্বান মেয়র আতিকের

    খাবারে ব্লেড পাওয়া যাত্রীকে অফার দিয়ে শান্ত করতে চাইল এয়ার ইন্ডিয়া