মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

অনিশ্চয়তার মধ্যেই শুরু হচ্ছে কংগ্রেসের প্রেসিডেন্ট নির্বাচন

আপডেট : ২০ আগস্ট ২০২২, ১৯:১৮

অনিশ্চয়তার মধ্যেই শুরু হতে যাচ্ছে কংগ্রেসের দলীয় নির্বাচন। ছবি: সংগৃহীত  কংগ্রেসের পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন এখনো তা ঠিক হয়নি। সেই অনিশ্চয়তা নিয়েই আগামীকাল রোববার শুরু হচ্ছে ভারতের সর্বপ্রাচীন রাজনৈতিক দলটির সাংগঠনিক নির্বাচন। একই সঙ্গে নির্বাচিত হবেন দলটির নতুন সভাপতিও। 

২০১৯ সালের সাধারণ নির্বাচনে পরাজয়ের পর দলীয় প্রেসিডেন্টের পদ থেকে ইস্তফা দেন রাহুল গান্ধী। তাঁর পদত্যাগের পর কংগ্রেস নেতৃবৃন্দ সোনিয়া গান্ধীকেই দলের দায়িত্বে ফিরিয়ে আনে। তবে নির্বাচিত ও স্থায়ী প্রেসিডেন্টের দাবিতে দলের ভেতরে বহুদিন ধরেই দাবি উঠছিল। সর্বশেষ দলের ২৩ জন বিক্ষুব্ধ নেতা চিঠি দিয়ে দলীয় নির্বাচনের দাবি করেন। তারই প্রেক্ষিতে এবারের নির্বাচন। 

নির্বাচনের দিন–তারিখ ঠিক হয়ে গেলেও দলের পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন তা এখনো ঠিক হয়নি। আগামী মাসে দলের কর্মসূচি ‘ভারত জড়ো যাত্রা’ নিয়ে রাহুল সক্রিয় হলেও দলের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে তিনি এখনো নীরব। তবে স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরিবারতন্ত্রকে কটাক্ষ করায় এবারের দলীয় প্রধান নির্বাচনে গান্ধী পরিবারের কেউ নির্বাচিত নাও হতে পারেন বলে অনেকে মনে করছেন।

দীর্ঘদিন ধরে কংগ্রেসের স্থায়ী প্রেসিডেন্ট নেই। চলতি বছরই গুজরাট ও হিমাচল প্রদেশে বিধানসভা ভোট। সামনের বছরের শুরুতেই ত্রিপুরা, নাগাল্যান্ড ও মেঘালয়ে নির্বাচন। ২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে কংগ্রেস শাসিত রাজস্থান ও মধ্য প্রদেশেও ভোট রয়েছে। এই অবস্থায় সংগঠনকে মজবুত করতে দলীয় নির্বাচন জরুরি বলে কংগ্রেসের একটা বড় অংশ মনে করেন। 

কিন্তু নির্বাচন শুরুর ২৪ ঘণ্টা আগেও পরবর্তী সভাপতি পদে প্রার্থী কারা হচ্ছেন তার কোনো ইঙ্গিত নেই। ২০ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন শেষ হওয়ার কথা। কংগ্রেস সূত্রে খবর, গোটা দলটাই তাকিয়ে আছে রাহুলের দিকে। তাঁর কথাতেই দল চলে বলে মন্তব্য করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক কংগ্রেস নেতা। তিনি নিজে প্রার্থী না হলেও তাঁর পছন্দের কেউ প্রার্থী হবেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    বাংলাদেশ-ভারত বৈঠক নিয়ে মোদিকে কড়া ভাষায় মমতার চিঠি

    হিন্দু নামে জাল নথি বানিয়ে গুজরাটে গ্ৰেপ্তার বাংলাদেশি মুসলিম যুবক

    ভারত-বাংলাদেশ আলোচনা থেকে বাদ পড়ায় ক্ষুব্ধ মমতা

    যুক্তরাষ্ট্রে স্নাতক করা বিদেশি শিক্ষার্থীদের গ্রিন কার্ড দিতে চান ট্রাম্প 

    দিল্লির রাস্তায় চন্দ্রিকার দৈনিক আয় ৫৬ হাজার টাকা ছাড়িয়ে যায় 

    পরকীয়ার জেরে ডেপুটি পুলিশ সুপার হলেন কনস্টেবল

    আজকের পত্রিকায় চাকরির সুযোগ

    সেমিফাইনাল করতে করতে ম্যাচই হারল বাংলাদেশ, আফগানরা গড়ল ইতিহাস

    বাগেরহাটে ২৭ মামলার আসামি অস্ত্র ও গুলিসহ পুলিশের হাতে গ্রেপ্তার

    খাগড়াছড়ি পাহাড়ে রঙিন আম, বেশি দাম

    বৃষ্টি আনতে গুলবাদিনের অভিনয়, লিটনের মজা

    দেশের শীর্ষ করদাতা কাউছ মিয়া মারা গেছেন