Alexa
শনিবার, ০১ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

সাভারকরকে স্বাধীনতা সংগ্রামী দাবি বিজেপির, বিতর্ক তুঙ্গে

আপডেট : ১৬ আগস্ট ২০২২, ১৮:৫৪

স্বাধীনতা দিবসে ভারতের স্বাধীনতা দিবসে সাভারকরের নাম উচ্চারণ করায় বিতর্কের শুরু হয়েছে ভারতে। ছবি: সংগৃহীত  ভারতের স্বাধীনতা সংগ্রামে কার অবদান কী তা নিয়ে বিতর্ক তুঙ্গে। গতকাল সোমবার দেশটির ৭৫ তম স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মহাত্মা গান্ধী, নেতাজি সুভাষচন্দ্র বসুর সঙ্গে বিনায়ক দামোদর সাভারকরের নামও উচ্চারণ করেন ব্রিটিশ বিরোধী লড়াইয়ের জন্য। আর এতেই ক্ষিপ্ত হয়ে কংগ্রেস সভানেত্রী পাল্টা হুমকি দেন, ইতিহাস বিকৃত করার চেষ্টা বরদাশত করবে না দল।

ভারতের স্থানীয় সময় আজ মঙ্গলবার কংগ্রেসের নেতা জয়রাম রমেশ অভিযোগ করে বলেছেন, ‘সাভারকর ইংরেজদের হয়ে কাজ করেছেন, তাঁর সঙ্গে স্বাধীনতা সংগ্রামীদের তুলনা টানা অনুচিত। তবে বিজেপি হিন্দুত্ববাদী নেতা সাভারকরের হয়ে প্রচারে ব্যস্ত।’ এবং বিজেপির এমন প্রচারকে কেন্দ্র করে কর্ণাটকে সাম্প্রদায়িক উত্তেজনা দেখা দিয়েছে। রাজ্য সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৪৪ ধারা জারি করতে বাধ্য হয়েছে।

টিপু সুলতানের পরিবর্তে সাভারকরের পোস্টার লাগানোকে কেন্দ্র করে কর্ণাটকে ব্যাপক উত্তেজনা দেখা দেয়। সেখানকার শিবমোঙ্গায় হিন্দুত্ববাদীরা টিপু সুলতানের বদলে সাভারকরের পোস্টার লাগাতে গেলে প্রতিবাদ একপর্যায়ে সংঘর্ষের রূপ নেয়। পরে সেই সংঘর্ষ ছড়িয়ে পরে রাজ্যের অন্যান্য অঞ্চলেও।

কর্ণাটক পুলিশের ডিজিপি অলোক কুমার জানিয়েছেন, পরিস্থিতি সামাল দিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এ ছাড়া, দেশের স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষে কর্ণাটক সরকার টিপু সুলতান ও দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর পরিবর্তে সাভারকারের ছবি প্রকাশ করা নিয়ে রাজনৈতিক উত্তেজনায় টগবগ করে ফুটছে কর্ণাটক। তবে সংকট কেবল কর্ণাটকেই সীমাবদ্ধ নেই, সাভারকর বনাম নেহরু লড়াই এখন দেশজুড়ে।

কংগ্রেস সাভারকরকে ইংরেজদের দালাল বলে চিহ্নিত করলেও বিজেপির কাছে তিন মহান স্বাধীনতা সংগ্রামী। এরই মধ্যে তৃণমূলের প্রচারিত স্বাধীনতা সংগ্রামীদের ছবিতে নেহরুর নাম না থাকায় শুরু হয়েছে ব্যাপক সমালোচনা। সব মিলিয়ে স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতেও আসল স্বাধীনতা সংগ্রামী কারা তা নিয়েও বিতর্ক এড়াতে পারেনি ভারত।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    কংগ্রেসের প্রেসিডেন্ট প্রার্থীদের নির্বাচনী প্রচার শুরু

    ভারতীয় কোম্পানির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

    ভারতে চালু হলো ৫জি, প্রাথমিকভাবে পাওয়া যাবে ৮ শহরে 

    দলের লাগাম থাকছে গান্ধী পরিবারের হাতেই 

    মুসলিম বিভাজনের রাজনীতিতে ভারতের কট্টর হিন্দুত্ববাদীরা 

    দিগ্বিজয়-মুকুল নয়, শশীর বিপরীতে লড়বেন মল্লিকার্জুন খাড়গে

    টেকনাফে আবারও এক কৃষককে অপহরণ করেছে রোহিঙ্গা সন্ত্রাসীরা

    কিশোরগঞ্জের পাগলা মসজিদের দানবাক্সে পাওয়া গেল প্রায় ৪ কোটি টাকা

    রাজধানীতে বাসা থেকে নারীর অর্ধগলিত মরদেহ উদ্ধার

    এই সুন্দর মুখ দেখতে চাই, এমপিকে কটাক্ষ করে ওবায়দুল কাদের

    শিবালয়ে প্রতিপক্ষের হামলায় গ্রাম পুলিশ নিহত

    আবারও বলছি, খবর আছে: বিএনপিকে কাদের