Alexa
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২

সেকশন

epaper
 

সেপ্টেম্বরে দেশে ফিরছেন নওয়াজ শরিফ

আপডেট : ১৬ আগস্ট ২০২২, ১৩:৩২

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ছবি: টুইটার পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ আগামী সেপ্টেম্বরেই যুক্তরাজ্য থেকে পাকিস্তানে ফিরবেন। পাকিস্তানের মন্ত্রী ও মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) জ্যেষ্ঠ নেতা জাভেদ লতিফ এ তথ্য জানিয়েছেন বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে পাকিস্তানের গণমাধ্যম ডন। 

গতকাল সোমবার লাহোরে এক সংবাদ সম্মেলনে জাভেদ লতিফ বলেছেন, নওয়াজ শরিফকে ছাড়া পাকিস্তানের রাজনীতিতে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ তৈরি করা সম্ভব নয়। জনগণ চায়, নওয়াজ দ্রুত দেশে ফিরুন। 

নওয়াজ শরিফ দেশে ফিরলে পিএমএল কিছুতেই তাঁকে কারাগারে যেতে দেবে না বলেও মন্তব্য করেন লতিফ জাভেদ। তিনি বলেন, ‘আমাদের দল মনে করে, তাঁর ওপর অবিচার করা হয়েছে।’ পাকিস্তানের সাবেক প্রধান বিচারপতি সাকিব নিসারের নির্দেশে নওয়াজকে অযোগ্য ঘোষণা করা হয়েছিল বলেও অভিযোগ করেন তিনি। 

লতিফ জাভেদ পিটিআই চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সমালোচনা করে বলেন, ‘যাঁরা নওয়াজকে সরিয়েছিল এবং ইমরানকে ক্ষমতায় যেতে সহায়তা করেছিল, তারা কি এখনো শিক্ষা নেবে না?’ 

এদিকে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেছেন, জোট সরকার আইনে কিছু সংশোধনী আনতে পারে যাতে পানামা পেপারস মামলায় নওয়াজের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে সুবিধা হয়। 

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, নওয়াজ সম্ভবত সাধারণ নির্বাচনের আগে পাকিস্তানে ফিরে আসবেন। কারণ পিএমএল-এন নেতারা মনে করেন, ইমরানের দল পিটিআইকে ঠেকাতে রাজনীতির মাঠে নওয়াজের উপস্থিতি প্রয়োজন। 

দুর্নীতির সাজা মাথায় নিয়ে নওয়াজ শরিফ ২০১৯ সালে আদালতের অনুমতি নিয়ে চিকিৎসার জন্য যুক্তরাজ্যে যান। এর পর আর তিনি পাকিস্তানে ফেরেননি। 

 ২০১৮ সালে একটি দুর্নীতি মামলায় অভিযোগ প্রমাণিত হওয়ার পর পাকিস্তানের একটি বিশেষ আদালত নওয়াজকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছেন। সেই সঙ্গে তাঁকে ১ দশমিক ৩ বিলিয়ন রুপি জরিমানা করেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মেক্সিকোয় বন্দুকধারীর হামলায় মেয়রসহ নিহত ১৮

    পর্যটক টানতে বিনা মূল্যে উড়োজাহাজের টিকিট দেবে হংকং

    দুই সপ্তাহে ষষ্ঠবারের মতো ক্ষেপণাস্ত্র ছুড়ল পিয়ংইয়ং

    গাম্বিয়ায় ৬৬ শিশুর মৃত্যু, ভারতীয় ওষুধ কোম্পানি নিয়ে সতর্কতা

    জলপাইগুড়িতে প্রতিমা বিসর্জনের সময় জোয়ারের তোড়ে ৮ জনের মৃত্যু

    জান্তা বাহিনীর ঘুম কেড়ে নিয়েছে মিয়ানমারের তরুণ বিদ্রোহীরা

    ইউএস-বাংলার আকর্ষণীয় অফার ‘হোটেল ফ্রি’

    পটিয়ায় পাহাড়ি সন্ত্রাসীদের গুলিতে এক কৃষক নিহত

    ১২ হাজার কারখানায় উৎপাদন ব্যাহত

    সবাইকে ‘স্মারক উপহার’ দেবে সিলেট বিভাগীয় ক্রিকেট অ্যাসোসিয়েশন

    মেক্সিকোয় বন্দুকধারীর হামলায় মেয়রসহ নিহত ১৮

    কৃষকের কপালে চিন্তার ভাঁজ