Alexa
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২

সেকশন

epaper
 

শস্যচুক্তির পর ইউক্রেন ছাড়ল প্রথম ভুট্টাবাহী জাহাজ

আপডেট : ০১ আগস্ট ২০২২, ১৭:৪৩

ইউক্রেনের শস্যবাহী প্রথম জাহাজটি ওদেসা বন্দর ছেড়ে গেছে। ছবি: টুইটার রাশিয়ার সঙ্গে শস্যচুক্তির পর আজ সোমবার শস্যবাহী প্রথম জাহাজটি ইউক্রেনের বন্দর ছেড়ে গেছে। তুর্কি ও ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, স্থানীয় সময় সোমবার ভোরে জাহাজটি দক্ষিণাঞ্চলীয় ওদেসা বন্দর ছেড়েছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার পর থেকে ইউক্রেনের বন্দর অবরুদ্ধ করে রেখেছে রাশিয়া। তবে বন্দর থেকে শিপমেন্ট চালু করার ব্যাপারে সম্প্রতি একটি ঐতিহাসিক চুক্তিতে সম্মত হয়েছে উভয় দেশ। সেই চুক্তির অধীনে প্রথম জাহাজটি আজ বন্দর ছাড়ল। আশা করা হচ্ছে, এই চুক্তির কারণে বৈশ্বিক খাদ্যসংকট কমবে এবং শস্যের দামও কমবে। 

তুরস্ক বলেছে, সিয়েরা লিওনের পতাকাবাহী রজোনি নামের জাহাজটি লেবাননে ডক করবে। আগামী সপ্তাহে আরও জাহাজ চালানের পরিকল্পনা করা হয়েছে। ইস্তাম্বুলের জয়েন্ট কো-অর্ডেনশন সেন্টার বলেছে, জাহাজটি প্রায় ২৬ হাজার টন ভুট্টা বহন করছে এবং মঙ্গলবার এটি তুর্কি জলসীমায় পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। 

ইউক্রেনের অবকাঠামোমন্ত্রী আলেক্সান্ডার কুব্রাকভ ফেসবুকে লিখেছেন, ‘আজ ইউক্রেন তার অংশীদারদের সঙ্গে বৈশ্বিক ক্ষুধার নিবারণের আরেকটি ঐতিহাসিক পদক্ষেপ নিয়েছে।’ আগামী সপ্তাহে ওদেসা বন্দর ছেড়ে যাওয়ার জন্য আরও ১৬টি জাহাজ অপেক্ষা করছে। 

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস শস্যবাহী প্রথম জাহাজ বন্দর ছেড়ে যাওয়াকে স্বাগত জানিয়েছেন। এ চুক্তি বাস্তবায়নে তুরস্কের ভূমিকার প্রশংসা করেছেন তিনি। 

জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় গত মাসে রাশিয়ার সঙ্গে শস্যচুক্তিটি হয়। চুক্তিটি ১২০ দিন স্থায়ী হবে। উভয় পক্ষ সম্মত হলে এটি পুনর্নবীকরণ করা যেতে পারে। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    পরমাণু অস্ত্রের ব্যবহার নিয়ে রাশিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

    ডলারের বিপরীতে সর্বকালের সর্বনিম্ন ব্রিটিশ পাউন্ড

    প্রথম নারী প্রধানমন্ত্রী পেতে চলেছে ইতালি 

    উপপ্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করলেন পুতিন

    রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভে শত শত মানুষ গ্রেপ্তার

    সহজে শেষ হচ্ছে না ইউক্রেন যুদ্ধ, প্রতিরক্ষা ব্যয় বাড়াচ্ছেন পুতিন

    সিএসপিবি প্রকল্পে ৩০৮ জনের চাকরির সুযোগ 

    ভুয়া এসএসসি পরীক্ষার্থী আটক, মুচলেকায় ছাড়

    বেপরোয়া এক চেয়ারম্যান

    নিখোঁজের পর মুক্তিপণ দাবি, ২ দিন পর কৃষকের মরদেহ উদ্ধার 

    নদের বালু দিয়েই বাঁধ তৈরি

    কোথায় নেই গ্যাস সিলিন্ডার