Alexa
মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

জীবন অগাধ

বিষের বাঁশী

আপডেট : ২৭ জুলাই ২০২২, ১২:০৮

কাজী নজরুল ইসলাম। নজরুলের ‘যুগবাণী’ নিষিদ্ধ হয়েছিল ১৯২২ সালে, অর্থাৎ আজ থেকে এক শ বছর আগে। ১৯২৪ সালে নজরুলের আরও দুটি বই বাজেয়াপ্ত হয়—‘বিষের বাঁশী’ আর ‘ভাঙার গান’। ‘বিষের বাঁশী’র প্রকাশক ছিলেন স্বয়ং কবি।

প্রথম সংস্করণের প্রচ্ছদে দেখা যায় একটি রিক্তপাত্র কিশোর হাঁটু মুড়ে বসে বাঁশের বাঁশি বাজাচ্ছে। তাকে জড়িয়ে আছে তীক্ষ্ণ জিহ্বা বিশাল বিষধর। ছবিটি এঁকেছিলেন কল্লোলের সম্পাদক দীনেশরঞ্জন দাশ। নজরুল তাঁর সম্পর্কে বলছেন, ‘প্রথিতযশা কবি-শিল্পী, আমার ঝড়ের রাতের বন্ধু।’

প্রথম এ বইটি নিষিদ্ধ করার ব্যাপারে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন তৎকালীন বেঙ্গল লাইব্রেরির লাইব্রেরিয়ান বাবু অক্ষয়কুমার দত্তগুপ্ত। ১৯২৪ সালের ২৪ সেপ্টেম্বর তিনি সরকারের পাবলিক ইনস্ট্রাকশনের কাছে ‘বিষের বাঁশী’ থেকে উদ্ধৃত অংশ ইংরেজি করা অংশ পাঠান। বইটি সম্পর্কে মতামত নেওয়ার জন্য তিনি তা গোয়েন্দা বিভাগে পাঠানোর সুপারিশ করেন। এই সুপারিশের ভিত্তিতে পুলিশ কমিশনার টেগার্টও চিফ সেক্রেটারিকে চিঠি লেখেন। টেগার্ট সুপারিশ করেন, ‘কবিতাগুলো মারাত্মক, অবিলম্বে বইটি বাজেয়াপ্ত করা উচিত।’ এর কয়েক দিন পরই ১৯২৪ সালের ২২ অক্টোবর বইটি বাজেয়াপ্ত হয়। বিভিন্ন স্থানে তল্লাশি চালিয়ে প্রায় ৪৪টি বই আটক করা হয়।

কিন্তু তাতে ‘বিষের বাঁশী’র চাহিদা আরও বেড়ে যায়। বইয়ের ফর্মা তো ছাপা হয়েছিল আগে, সব বই তো বাঁধাই হয়নি। তাই কোন দপ্তরির গুদামের কোন কাগজপত্রের ফাঁকে ছাপানো ফর্মাগুলো লুকিয়ে আছে, সেটা তো আর পুলিশ জানত না। গোপনে প্রচ্ছদ ছাড়াই ফর্মাগুলো যুবকদের হাতে চলে যেত। নিষিদ্ধ হওয়া সত্ত্বেও নজরুলের বইগুলো নানা সভায়, সম্মিলনে প্রায় প্রকাশ্যেই বিক্রি হতো। কলকাতায় অলি-গলি-ফুটপাতেও তা বিক্রি হয়েছে। তবে এই বিক্রির লভ্যাংশ নজরুলের হাত পর্যন্ত পৌঁছেছিল কি না, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন নজরুলের বন্ধু অচিন্ত্যকুমার সেনগুপ্ত।

‘বিষের বাঁশী’র ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে যায় ১৯৪৫ সালে বাংলা সরকারের একটি আদেশে।

 

সূত্র: শিশির কর, ব্রিটিশ শাসনের বাজেয়াপ্ত বাংলা বই, পৃষ্ঠা ২৮৪-২৮৭

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    সময়টা অনুধাবন করে সহনশীল হতে হবে

    কারাগারে না পাঠিয়ে সংশোধনের সুযোগ অপরাধীদের

    বাসে বাড়তি ভাড়ায় বিপাকে যাত্রী, বাধছে তর্কবিতর্ক

    ভোগান্তির আরেক নাম ফতেপুর বেইলি সেতু

    এখনো বই পায়নি সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা

    শিশুর চুল থাকুক খুশকিমুক্ত

    পুরোনো কথা মনে করে আমিরের চোখে জল

    ৬০০ টি-টোয়েন্টি খেলা প্রথম ক্রিকেটার পোলার্ড

    সৎ মেয়েকে নিয়ে পালানো যুবক গ্রেপ্তার, প্রকাশ্যে ফাঁসির দাবি স্ত্রীর

    সিঙ্গাপুরে চিকিৎসাধীন র‍্যাব কর্মকর্তার মৃত্যু

    শেষ হলো তাজিয়া মিছিল