রোববার, ১৭ অক্টোবর ২০২১

সেকশন

 
ফ্যাক্টচেক

পুরোনো ভিডিও লাইভ করে পরীমণি ও অপুকে নিয়ে বিভ্রান্তিকর প্রচার

আপডেট : ১৪ আগস্ট ২০২১, ১৬:৩৫

এমএসটি ফাতেমা আক্তার নামের ফেসবুক পেজ থেকে লাইভ মোডে প্রচারিত ভিডিওগুলো লাখ লাখ মানুষ দেখছেন এবং শেয়ার করছেন। ছবি: সংগৃহীত ‘পরি মনি কে নিয়ে লাইভ টকশোতে মারামারি!’, ‘জুমার নামাজ শেষে পরি মনির সব গোমর ফাঁস করলেন মিশা সওদাগর ও মৌসুমি’, ‘এফডিসিতে পরি মনি ও মৌসুমিকে হয়রানির প্রতিবাদে মিশাকে যা বললেন ওমর সানি লাইভ ভিডিও দেখুন’—এ রকম ক্যাপশন দিয়ে পুরোনো ভিডিও লাইভ মোডে প্রচার করে বিভ্রান্তি ছড়াচ্ছে একটি ফেসবুক পেজ।

এমএসটি ফাতেমা আক্তার নামের একটি ফেসবুক পেজ থেকে লাইভ মোডে প্রচারিত ভিডিওগুলো লাখ লাখ মানুষ দেখছেন এবং শেয়ার দিচ্ছেন। বেশির ভাগ ভিডিওতেই ক্যাপশনের সঙ্গে ভিডিওতে প্রচারিত বক্তব্যের কোনো মিল পাওয়া যায় না। তবে ঘটনাগুলোকে এমন সূক্ষ্মভাবে মিলিয়ে দেওয়া হয় যে, অনেক ক্ষেত্রেই দর্শক বিভ্রান্ত হন এবং বিশ্বাস করেন। প্রতিদিন একাধিক বিভ্রান্তিকর ভিডিও লাইভ মোডে প্রচার হয় ওই পেজ থেকে।

ভিডিওগুলোতে লেখা মন্তব্যগুলো পড়ে সহজেই অনুমান করা যায়, অধিকাংশ ফেসবুক ব্যবহারকারী ধরে নেন লাইভ মোডে প্রচার করা ভিডিওগুলো সত্যি সত্যিই সরাসরি প্রচার করা হয়। ফলে শেয়ারও হয় দ্রুত। প্রতিটি ভিডিওর মন্তব্যে দেখা যায়, একটি আইডি থেকে কমপক্ষে ২০ টি শেয়ার করার জন্য অ্যাডমিন প্যানেল থেকে অনুরোধ করা হয়েছে।

১৩ আগস্ট (শুক্রবার) দুপুর ২টা ৩০ মিনিটে পেজটিতে একটি ভিডিও পোস্ট করে লেখা হয়, ‘জুমার নামাজ শেষে পরি মনির সব গোমর ফাঁস করলেন মিশা সওদাগর ও মৌসুমি।’ ভিডিওটিতে মিশা সওদাগরকে দেখে অনেকেই ধরে নিয়েছেন এটি সরাসরি দেখানো হচ্ছে। আর মিশা সওদাগর সাদা পাঞ্জাবি ও টুপি পরিহিত থাকায় ভিডিওটি বেশি বিশ্বাসযোগ্য হয়ে উঠেছে। ভিডিওটিতে ১৩ হাজার রিঅ্যাকশন, ৪৯০ টি শেয়ার ও পাঁচ শতাধিক মন্তব্য দেখা গেছে। অবশ্য ওই ভিডিওর কোনো অংশেই পরীমণিকে নিয়ে কেউ কোনো কথা বলেননি।

অনুসন্ধান করে ওই ভিডিওটি পাওয়া যায় ভিউয়ার্স টিউব নামের একটি ইউটিউব চ্যানেলে। ২০১৯ সালের ২৬ অক্টোবর আপলোড করা ভিডিওটি চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনকালীন। সেবার সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন চিত্রনায়িকা আরিফা জামান মৌসুমী। তাঁর প্রতিদ্বন্দ্বী ছিলেন অভিনেতা মিশা সওদাগর।

১২ আগস্ট রাত সাড়ে ৮টায় ‘এফডিসিতে পরি মনি ও মৌসুমিকে হয়রানির প্রতিবাদে মিশাকে যা বললেন ওমর সানি লাইভ ভিডিও দেখুন’ ক্যাপশন দিয়ে একটি ভিডিও লাইভ মোডে প্রচার করা হয়। ওই ভিডিওটিতে ১ লাখ ৯২ হাজার রিঅ্যাকশন, সাড়ে ৫ হাজার শেয়ার ও ৪ হাজার মন্তব্য দেখা যায়। 

এই ভিডিওটিও পুরোনো। অনুসন্ধান করে ভিউয়ার্স টিউব নামের ইউটিউব চ্যানেলে ভিডিওটিও পাওয়া যায়। ২০১৯ সালের ২১ অক্টোবর ওই চ্যানেলে আপলোড করা ভিডিওটিতে যে ঘটনাটি দেখা যাচ্ছে, সেটিও চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে। এখানে পরীমণির কোনো প্রসঙ্গই আসেনি।

১১ আগস্ট ‘জন্মদিনে বন্ধুদের মুখে কেক মাখালেন পরীমনি দুষ্টুমি করে দেখুন ভিডিও’ ক্যাপশন দিয়ে একটি ভিডিও লাইভ মোডে প্রচার করা হয়। এই ভিডিওটিতে ১০ হাজারের বেশি রিঅ্যাকশন দেওয়া হয়েছে।

২০২০ সালের ২৪ অক্টোবর রাতে রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে উদ্‌যাপিত হয় পরীমণির জন্মদিন। সবুজ অরণ্যের থিম দিয়ে সাজানো ওই জন্মদিনের অনুষ্ঠানে ময়ূরের বেশে হাজির হয়েছিলেন এই চিত্রনায়িকা। ওই অনুষ্ঠানের বিভিন্ন অংশের ভিডিও সম্পাদনা করে ভিডিওটি লাইভ মোডে প্রচার করা হয়েছে।

১১ আগস্ট আরও একটি ভিডিও লাইভ মোডে প্রচার করে ক্যাপশন দেওয়া হয়, ‘আবার ও বোরকা পড়ে ছেলে কে নিয়ে শাকিব খানের হসপিটালে অপু বিশ্বাস!’ এই ভিডিওটিতে ১ লাখ ২৩ হাজার রিঅ্যাকশন ও সাড়ে ৪ হাজার বার শেয়ার হতে দেখা যায়।

এটিও সাম্প্রতিক কোনো ঘটনার ভিডিও নয়। ক্রিয়েটিভ সলিউশন নামের একটি ইউটিউব চ্যানেলে মূল ভিডিওটি আপলোড করা হয় ২০১৭ সালের ১৩ এপ্রিল। সংবাদমাধ্যমে ঘটনাটি অনুসন্ধান করে জানা যায়, ওই দিন বিকেল ৫টা ৪৫ মিনিটের দিকে অসুস্থ শাকিব খানকে দেখতে রাজধানীর ল্যাব এইড হাসপাতালে গিয়েছিলেন অপু বিশ্বাস।

ভিডিওটিতে অপু বিশ্বাসের সঙ্গে শাকিব খানের বন্ধু ও প্রযোজক মো. ইকবালকেও দেখা যায়। ওই দিন দুপুর ১২টার দিকে বুকে ব্যথা নিয়ে হাসপাতালে যান শাকিব।

১১ আগস্ট আরও একটি ভিডিও আপলোড করে ক্যাপশনে লেখা হয়, ‘পরি মনি কে নিয়ে এইবার মুখ খুললেন নায়িকা মৌসুমী!’ এই ভিডিওতে প্রায় ৩ লাখ রিঅ্যাকশন, ১০ হাজার শেয়ার ও সাড়ে ৮ হাজার মন্তব্য দেখা যায়।

ওই ভিডিওটি পাওয়া যায় মোহাম্মদ নোমান নামের একটি ইউটিউব চ্যানেলে। ২০১৯ সালের ১৬ অক্টোবর আপলোড করা ভিডিওটিতে মৌসুমীকে যে বক্তব্য দিতে দেখা যাচ্ছে, সেটি চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে। পুরো ভিডিওতে পরীমণির কোনো প্রসঙ্গই আসেনি।

৮ আগস্ট একটি ভিডিও লাইভ মোডে প্রচার করে ক্যাপশনে লেখা হয়, ‘পরি মনি কে নিয়ে লাইভ টকশোতে মারামারি!’ এই পোস্টে রিঅ্যাকশন এসেছে সাড়ে ৪ লাখ। দেখা হয়েছে ১ কোটি ১০ লাখের বেশি বার। টেলিভিশনে প্রচারিত বিভিন্ন টক শোতে প্রচারিত বেশ কিছু অপ্রীতিকর ঘটনার ভিডিও ক্লিপ জোড়া লাগিয়ে ভিডিওটি বানানো হয়েছে। এই ভিডিওতেও নায়িকা পরীমণির কোনো প্রসঙ্গ দেখা যায়নি।  

ফেসবুক পেজটি ঘুরে দেখা যায়, ডাকসুর সাবেক ভিপি নুরের বক্তব্য, হেফাজত নেতা মামুনুল হকের মুক্তি, লকডাউনে মিছিল ও প্রতিবাদ, ধর্মীয় নানা বিষয় নিয়ে বিভ্রান্তিকর, মিথ্যা ও পুরোনো ভিডিও লাইভ মোডে প্রচার করা হয়েছে। বিভিন্ন ব্যক্তির বক্তব্য বিকৃতভাবে উপস্থাপন করেও কিছু কনটেন্ট শেয়ার করা হয়েছে।

পেজটির লাইক মাত্র ৪৬ হাজার হলেও ফলোয়ার ৩ লাখ ৪২ হাজার। তবে বিভ্রান্তিকর অনেক পোস্টে রিঅ্যাকশন এসেছে ফলোয়ার সংখ্যারও ঢের বেশি। কোনো কোনো ভিডিও দেখা হয়েছে কোটি বার।

ক্যাপশনে ‘লাইভ’ শব্দটি দেখলে বা লাইভের নোটিফিকেশন পেলে সাধারণ দর্শক ধরে নেন সেটি সরাসরিই প্রচার করা হচ্ছে। কিন্তু সাধারণ স্ট্রিমিং সফটওয়্যার দিয়েই ঘরে বসে পুরোনো ভিডিও ফেসবুক বা ইউটিউবে লাইভ দেখানো সম্ভব।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ফ্যাক্টচেক

    মহাত্মা গান্ধীর ছবিটি সম্পাদিত

    ফ্যাক্টচেক

    ট্রেনের জানালায় কি নেট লাগানো হয়েছে

    ফ্যাক্টচেক

    নকল শাহরুখ ও নকল আরিয়ানের ভিডিওতে বিভ্রান্তি

    লালন সম্মাননা স্মারক পেলেন সাত লালন গবেষক ও সাধক

    কাশ্মীরের পুঞ্চ জেলায় ভারতীয় নয় সেনা নিহত

    কেঁপে উঠল মহাকাশ স্টেশন, প্রাণে বাঁচলেন রুশ অভিনেতা-অভিনেত্রী

    বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নারীসহ দুজন নিহত, আহত ১০

    ঈশ্বরদীতে যুবলীগ নেতা গুলিবিদ্ধ

    ভারতে গিয়ে ধর্ষণের শিকার বাংলাদেশি কিশোরী, গ্রেপ্তার ২