Alexa
বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

সেকশন

 

পেগাসাসে আড়িপাতার অভিযোগে বিপাকে মোদি সরকার

আপডেট : ১৯ জুলাই ২০২১, ২২:৫১

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: রয়টার্স সাংবাদিক, রাজনীতিবিদ থেকে শুরু করে বিচারপতিদের ফোনে বিদেশি সংস্থাকে দিয়ে আড়ি পাতার অভিযোগে বেশ বিব্রত ভারতের বিজেপি সরকার। জাতীয় সংসদের বাদল অধিবেশনের প্রথম দিনই এ নিয়ে বিরোধীদের প্রবল বিক্ষোভে দফায় দফায় বৈঠক মুলতবি হয়। কংগ্রেসের অভিযোগ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে জাতীয় নিরাপত্তাই আজ মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে। বিজেপি অবশ্য বিরোধীদের বিরুদ্ধে পাল্টা ষড়যন্ত্রের অভিযোগ তুলেছে।

রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন, ফ্রান্স থেকে রাফাল যুদ্ধ বিমান কেনায় দুর্নীতি, করোনা মোকাবিলায় ব্যর্থতা, জ্বালানির মূল্যবৃদ্ধি, কৃষক আন্দোলন প্রভৃতির সঙ্গে ইসরায়েলের সংস্থা এনএসও-র পেগাসাস সফটওয়্যার ব্যবহার করে আড়ি পাতার অভিযোগ ঘিরে বেশ বিপাকে পড়তে চলেছে বিজেপি।

ভারতের জাতীয় সংসদের অধিবেশন শুরুর কয়েক ঘণ্টা আগে প্রকাশ্যে আসে গোটা দুনিয়ার ১৬টি গণমাধ্যমের 'পেগাসাস প্রজেক্ট' নামে অনুসন্ধানধর্মী প্রতিবেদন। ফরাসি সংস্থা ফরবিডেন স্টোরিজ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সহযোগিতায় প্রকাশিত সংবাদে বলা হয়, গোটা দুনিয়ার ১৮০ জন সাংবাদিকের ফোনে আড়িপাতা হয়। এদের মধ্যে ৪০ জনই ভারতের। সাংবাদিকদের মধ্যে ভারতীয় গণমাধ্যম দ্য ওয়্যার-এর রোহিনী সিং, ইন্ডিয়ান এক্সপ্রেসের সুশান্ত সিং-এর নাম প্রকাশ্যে এসেছে। ভোট কৌশলী প্রশান্ত কিশোর, কংগ্রেস নেতা রাহুল গান্ধির নাম থাকতে পারে পেগসাসের তালিকায়। বিশ্বের ১৬টি সংস্থার মধ্যে দ্য ওয়্যারই একমাত্র ভারতীয় সংবাদ মাধ্যম হিসাবে এই অনুসন্ধানে যুক্ত। ভারতের বিভিন্ন তদন্তকারী সংস্থার পাশাপাশি বিচারপতির নামও উঠে এসেছে পেগাসাস তদন্তে। মোদি সরকারের চাপ বাড়িয়ে ইসরায়েল জানিয়েছে, বেসরকারি সংস্থাটির সফটওয়্যারের বিষয়ে তাঁদের কোনও ধারণা নেই। আর সেই বেসরকারি সংস্থাটি অবশ্য আগেই বলেছে, তারা শুধু সরকারি সংস্থাকেই সফটওয়্যার সরবরাহ করেন।

রোববার রাতেই পেগাসাস রিপোর্ট হাতে আসতেই কংগ্রেস নেতা রাহুল গান্ধি প্রধানমন্ত্রী মোদিকে কটাক্ষ করে টুইট করেন, 'তিনি আপনার ফোনের সমস্ত তথ্য পড়েছেন।' সংসদে ঝড়ের আভাস পেয়েই এদিন অধিবেশন শুরুর আগে প্রধানমন্ত্রী বিরোধীদের উদ্দেশ্যে সাংবাদিকদের বলেন, 'আপনারা কঠিন কঠিন প্রশ্ন করে সরকারকে বিব্রত করুন। কিন্তু আমাদেরও জবাব দেওয়ার সুযোগ দিন।' কিন্তু অধিবেশনের শুরু থেকেই উত্তাল হয়ে ওঠে সংসদ। নতুন মন্ত্রীদের পরিচয় করানোর সময়ও স্লোগান ওঠে মোদি-বিরোধী। পেগাসাস, রাফাল থেকে শুরু করে বিভিন্ন ইস্যুতে বিরোধীরা এদিন সভার কাজ বিঘ্নিত করতে অনেকটাই সফল।

কংগ্রেসের পাশাপাশি তৃণমূলও এদিন দিল্লির নজর কাড়ে। জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে সাইকেলে চেপে ৮ তৃণমূল সাংসদ সংসদে প্রবেশ করেন। সংসদের ভেতরে তাঁরা ৬ দফা দাবিতে মুলতবি প্রস্তাব পেশ করেন। সদ্য নিযুক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ অধিকারীর নাগরিকত্ব নিয়েও তদন্তের দাবি ওঠে। তবে সবকিছুকে ছাপিয়ে যায়, পেগাসাস। বিরোধীদের সম্মিলিত আক্রমণের জবাবে ভারতের তথ্য ও প্রযুক্তির নতুন মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব পাল্টা অভিযোগ করেন, 'অধিবেশনের আগের দিনই ফোনে আড়িপাতা নিয়ে খবর প্রকাশ মোটেই কাকতালীয় নয়। এর পেছনেও ষড়যন্ত্র আছে। সংসদীয় গণতন্ত্রের পক্ষে অপমান।' বিরোধীদের সৌজন্যবোধ নিয়েও প্রশ্ন তোলেন মন্ত্রী পীযূষ গোয়েল। আর খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কটাক্ষ, 'গরিব অংশের মানুষ, পিছিয়ে পরা সম্প্রদায়ের প্রতিনিধিরা মন্ত্রী হয়েছেন, এটা চান না​ বলেই বিরোধীরা হইচই করছেন।' জবাবে কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরী বলেছেন, 'দেশের নিরাপত্তা ও দেশবাসীর যাবতীয় গোপন তথ্য বিদেশি সংস্থার হাতে তুলে দিয়েছে বিজেপি সরকার। তাই দায়িত্বশীল সাংসদরা নীরব থাকতে পারেন না কিছুতেই।'

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    যেসব দেশে বিনা ভাড়ায় যাতায়াত করে শিক্ষার্থীরা

    লকডাউন নয়, টিকা ও মাস্ক পরার ওপর গুরুত্বারোপ বাইডেনের

    বিশ্বে করোনায় শনাক্ত ও মৃত্যু বেড়েছে

    বিশ্বে ওমিক্রনে শনাক্ত ১৫০, আফ্রিকার দেশগুলোর ওপর ৭০ দেশের নিষেধাজ্ঞা

    ওমিক্রন

    ভারতের করা ‘ঝুঁকির’ তালিকায় বাংলাদেশ

    যে কারণে স্টোকস-আর্চারকে দলে রাখেনি রাজস্থান 

    নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের ১১ দফা

    নিরাপদ সড়কের দাবিতে আজও সড়কে নেমেছে শিক্ষার্থীরা

    চিকিৎসক সংকটে পাথরঘাটা স্বাস্থ্য কমপ্লেক্স

    শ্রীবরদীতে গৃহবধূকে গণধর্ষণের অভিযোগে তিনজন গ্রেপ্তার