Alexa
বৃহস্পতিবার, ২৬ মে ২০২২

সেকশন

epaper
 

স্বাস্থ্য

দূরে থাক অবসাদ

সাইকোথেরাপি মানুষের অবচেতন মনের অনুভূতিগুলোকে সচেতনতা দিয়ে বিচার করতে শেখায়।

আপডেট : ১৫ ডিসেম্বর ২০২১, ১১:০২

দূরে থাক অবসাদ আনন্দ, ভয়, রাগ, দুঃখ—জন্মগতভাবে আমাদের এই চারটি অনুভূতি রয়েছে। এগুলো প্রকাশ করতে না পারলে আমরা বিভিন্ন মানসিক কষ্টের মধ্য দিয়ে যাই। তার প্রভাব পড়ে শরীরে। মানসিক অবসাদ দূর করতে প্রয়োজনে ওষুধ ব্যবহার করা যেতেই পারে, কিন্তু তা একধরনের নির্ভরশীলতা তৈরি করতে পারে। ওষুধের অনিয়ম ও অপব্যবহার অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়াও সৃষ্টি করতে পারে। সেদিক থেকে সাইকোথেরাপি হলো পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত। সাইকোথেরাপি ব্যায়ামের মতো। এটি মস্তিষ্ক সজীব করবে বাস্তবতার সঙ্গে সংগতি রেখে।

সাইকোথেরাপির উপকারিত

  • মস্তিষ্কের অ্যামিগডালা নামক অংশ ভয় ও অনুভূতি নিয়ে কাজ করে। যাঁরা বিষণ্নতা বা ডিপ্রেশনে ভুগছেন, তাঁদের অ্যামিগডালা ধীরে ধীরে বড় হতে থাকে। সাইকোথেরাপি তাঁদের মস্তিষ্কের অ্যামিগডালা নামের অংশটি ধীরে ধীরে সংকুচিত করে আনে। ফলে বিষণ্নতায় ভোগা মানুষের কষ্ট কমে। আবার হিপোক্যাম্পাস নামে একটি অংশ আছে, যেটি আমাদের আবেগ ও স্মৃতি জমা রাখে। সাইকোথেরাপি এটিকেও ভালো রাখে।
  • মেডিকেল প্রিফ্রন্টাল করটেক্স, যা আমাদের উচ্চমার্গীয় চিন্তা ধারণ করে। এই উচ্চমার্গীয় চিন্তা সমস্যা সমাধানের ক্ষেত্রে কাজ করে। সাইকোথেরাপি মস্তিষ্কের এই অংশগুলোতেও পরিবর্তন আনতে পারে।
  • সাইকোথেরাপি মস্তিষ্কের আকৃতি পরিবর্তন করতে পারে।
  • মানুষ যখন নতুন কিছু শেখে, তখন তার মস্তিষ্কের স্নায়ুর সংযোগ পরিবর্তন করে। এই তত্ত্বের ওপর চলে সাইকোথেরাপি। মস্তিষ্ক সব সময় বদলাতে পারে। তাই সাইকোথেরাপির কোনো বয়স নেই।
  • অ্যামিগডালা যত বড় হবে, দুশ্চিন্তা তত বেশি হবে। সামাজিক উদ্বিগ্নতা বা সোশ্যাল অ্যাংজাইটিতে আক্রান্ত যেকোনো বয়সের মানুষের অ্যামিগডালার আয়তন কমিয়ে আনতে পারে সাইকোথেরাপি। ফলে ভয় কম তৈরি হয়। আক্রান্ত ব্যক্তি আরাম বোধ করে।

ওষুধ সেবন ছাড়াই মনঃকষ্ট নিরাময়ে সাইকোথেরাপি অসাধারণ কাজ করে। একটাই কথা, সাইকোথেরাপিতে দীর্ঘ সময় ও ধৈর্য প্রয়োজন। তবে মনে রাখতে হবে, এই সময়টা ব্যক্তির অবচেতন মনের অনুভূতিগুলোকে মুক্তি দেয়।

লেখক: চিকিৎসক ও সাইকোথেরাপি প্র্যাকটিশনার, ফিনিক্স ওয়েলনেস সেন্টার বাংলাদেশ

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    প্রচুর পানি, তরল খাবার ও স্যালাইন খেতে হবে

    মাইগ্রেনের ব্যথা হলে

    ‘বাংলাদেশে মাঙ্কিপক্সের কোনো রোগী ধরা পড়েনি’

    অনুষ্ঠানে ডায়াবেটিসের রোগীদের সতর্কতা

    খাদ্যসংকট বাড়ছে, ২৫ বছর পর কি থাকবে পাতে? 

    কাঁধের জোড়ায় জখম হলে

    হতাশা বাড়ছে বাংলাদেশের

    কামারখন্দে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার

    হামলার পরিকল্পনা খুদেবার্তায় জানিয়েছিলেন খুনি

    তীব্র স্রোতে বাংলাবাজার-শিমুলিয়া রুটে ফেরি চলাচল বন্ধ

    নিলামে দল না পাওয়া এক ক্রিকেটারই কোহলিদের জয়ের নায়ক

    চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সম্মেলন ১ অক্টোবর