Alexa
শনিবার, ২২ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 
ফ্যাক্টচেক

ওমিক্রন নামের ট্যাবলেটটির সঙ্গে করোনাভাইরাসের নতুন ধরনের সম্পর্ক নেই

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২১, ১৫:৩৭

ফেসবুকে ওমিক্রন নামে একটি ওষুধের ছবি ভাইরাল হয়েছে। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট দীর্ঘ সময় ধরে করোনার ভয়াল থাবায় স্থবির হয়ে থাকা পৃথিবীতে নতুন চিন্তার নাম ওমিক্রন। ওমিক্রনের দ্রুত ছড়িয়ে পড়ার খবরে যখন সবাই উদ্বিগ্ন, ঠিক সে সময় ফেসবুকে ভাইরাল হয়েছে ওমিক্রন নামের একটি ওষুধের ছবি।

বাংলাদেশে বেশ কয়েকজন ফেসবুক ব্যবহারকারী সম্প্রতি ওমিক্রন নামের ওই ওষুধের প্যাকেটের ছবি পোস্ট করে ক্যাপশনে লিখছেন—‘ওমিক্রন আমাদের কাছে চিড়ামুড়ির মতো নিত্যদিনের খাবার।’

ফ্যাক্টচেক
ভাইরাল হওয়া ছবিতে যে ওষুধ দেখা যাচ্ছে, সেটির নাম ‘ওমিক্রন ২০’। এটি নিপ্রো জেএমআই ফার্মার তৈরি ট্যাবলেট।

‘ওমিক্রন ২০’ নিপ্রো জেএমআই ফার্মার তৈরি গ্যাস্ট্রিকের ট্যাবলেট। ছবি: ওয়েবসাইট থেকে স্ক্রিনশট প্রতিষ্ঠানটির ওয়েবসাইট থেকে জানা যায়, ওষুধটি মূলত গ্যাস্ট্রিক ও আলসার নিরাময়ের জন্য চিকিৎসকদের পরামর্শে সেবন করা হয়। এর দুটি ভ্যারিয়েন্ট রয়েছে। একটি ২০ মি.গ্রা ও অন্যটি ৪০ মি.গ্রা।

অন্যদিকে, করোনাভাইরাসের সাম্প্রতিক মিউটেট হওয়া নতুন সংস্করণের নামও ওমিক্রন। তবে এর সঙ্গে ওষুধটির কোনো সম্পর্ক নেই।

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া ও ছড়িয়ে পড়া নতুন এই ধরনকে উদ্বেগজনক উল্লেখ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই নামকরণ করেছে। আগের ধরনগুলোর মতো এই নামও এসেছে গ্রিক বর্ণমালা থেকে।

প্রাথমিকভাবে ধরনটির নাম দেওয়া হয়েছিল বি.১.১.৫২৯। গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা এই ধরন শনাক্তের খবর বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) জানায়। পরে বতসোয়ানা, বেলজিয়াম, হংকং ও ইসরায়েলে এই ধরন পাওয়া যায়।

ওমিক্রন ধরনের ক্ষেত্রে প্রচুর মিউটেশন হয়েছে। ছবি: রয়টার্স নতুন এই ধরন বিশ্লেষণ করে ডব্লিউএইচওর বিবৃতিতে বলা হয়, ওমিক্রন ধরনের ক্ষেত্রে প্রচুর পরিমাণে মিউটেশন হয়েছে। এখন পর্যন্ত যা বোঝা যাচ্ছে, তাতে সংক্রমণের মাত্রা আবারও মহামারির দিকে যাওয়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে। তবে এ প্রসঙ্গে বিস্তারিত জানাতে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওমিক্রনের সংক্রমণের ক্ষমতা, শারীরিক জটিলতা, চিকিৎসা ও টিকার বিষয়ে বিস্তারিত জানতে কয়েক সপ্তাহ সময় লাগবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

দেশে করোনাভাইরাস সংক্রমণের শুরুর দিকে নানা রকম অবৈজ্ঞানিক চিকিৎসা পদ্ধতি বাতলে দেওয়া হচ্ছিল ফেসবুকের মাধ্যমে। ফলে করোনাভাইরাস সংক্রমণকালে ভুয়া তথ্য যাচাইয়ের বিষয়টি পৃথিবীজুড়ে গুরুত্ব পায়।

করোনাভাইরাসের নতুন এই ধরনের সঙ্গে বাংলাদেশে ওমিক্রন ওষুধের নামের মিল দেখে অনেকে ছবিটিকে স্যাটায়ার হিসেবে পোস্ট করলেও এতে অনেকের বিভ্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

সিদ্ধান্ত
দেশে সম্প্রতি ভাইরাল হওয়া ‘ওমিক্রন ২০’ নামের ওষুধটির সঙ্গে করোনাভাইরাসের নতুন ধরনের কোনো সম্পর্ক নেই। এটি মূলত গ্যাস্ট্রিকের ওষুধ। কোভিড আক্রান্ত রোগীর জন্য এটি কোনো পথ্য নয়।

সামাজিক যোগাযোগমাধ্যম, সংবাদমাধ্যম বা যেকোনো মাধ্যমে প্রচারিত কোনো ছবি, ভিডিও বা তথ্য বিভ্রান্তিকর মনে হলে, তার স্ক্রিনশট বা লিংক কিংবা সে সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ই-মেইল করুন। আমাদের ই-মেইল ঠিকানা—[email protected]

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ফ্যাক্টচেক

    ‘ইভিএমে নৌকা ছাড়া মার্কা নেই’ দাবিতে ভাইরাল ভিডিওটি নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ব্যালট পেপার হাতে শামীম ওসমানের ছবিটি আজকের নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ভারতীয় হাইকমিশনারের টিকা গ্রহণকালে পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতি নিয়ে বিভ্রান্তি

    শিক্ষককে মারধর করে অব্যাহতিপত্রে সাক্ষর নেওয়ার অভিযোগ

    চবির হলে জ্বর-সর্দির প্রকোপ, করোনা পরীক্ষায় অনীহা

    জাজিরায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধা নিহত

    ইউক্রেনে ‘মারণাস্ত্র সহায়তা’ পাঠালো যুক্তরাষ্ট্র 

    সালিশি বৈঠক শেষেই সংঘর্ষ, নিহত ১ 

    অবৈধভাবে মাটি কাটায় ৭ জনকে কারাদণ্ড