Alexa
বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২

সেকশন

epaper
 
ফ্যাক্টচেক

মানবকোষের বাস্তব ছবি নয়, এটি কম্পিউটারে আঁকা

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬:৪৭

মানবকোষের সবচেয়ে নিখুঁত ছবি দাবিতে ফেসবুকে ছড়িয়ে পড়েছে ছবিটি। ছবি: ফেসবুক থেকে স্ক্রিনশট সম্প্রতি সামাজিক মাধ্যমের বিভিন্ন প্ল্যাটফর্মে একটি ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, এটি এখন পর্যন্ত পাওয়া মানবকোষের সবচেয়ে বিস্তারিত (ডিটেইলড) ছবি।

বাংলাদেশের বাইরে, বিশেষ করে ভারতে ছবিটি বেশ কয়েক বছর আগে থেকেই একই দাবিতে পোস্ট করা হচ্ছে। তবে বাংলাদেশে এক সপ্তাহ ধরে পোস্টটি ভাইরাল হয়েছে। ফেসবুকে কয়েক শ আইডি, গ্রুপ ও পেজে বিটি পোস্ট করতে দেখা গেছে। শেয়ার হয়েছে কয়েক হাজার।

বাংলাদেশের বাইরে কয়েক বছর ধরেই ছড়ানো হচ্ছে এই বিভ্রান্তিকর তথ্য। ছবি: টুইটার থেকে স্ক্রিনশট ফ্যাক্টচেক
মানবকোষের সবচেয়ে নিখুঁত ছবি বলে দাবি করা হলেও ছবিটির উৎস সম্পর্কে পোস্টগুলোতে কিছুই বলা হয়নি।

গুগল রিভার্স ইমেজ সার্চে ছবিটির উৎস খুঁজে পাওয়া যায়। গেইল ম্যাকগিল ডট আর্ট স্টেশন নামের একটি ওয়েবসাইটে ছবিটি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়, এটি কম্পিউটারে থ্রিডি প্রযুক্তিতে আঁকা ইউক্যারিওটিক  কোষের (আদর্শ কোষ) ছবি।

মার্কিন বৈজ্ঞানিক অ্যানিমেটর ইভান ইঙ্গারসোল ও গেইল ম্যাকগিল ছবিটি তৈরি করেন। সেল সিগন্যালিং টেকনোলজি নামের একটি বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানের জন্য ছবিটি তৈরি করা হয়। বিষয়টি সমন্বয় করে বৈজ্ঞানিক শিল্পকর্ম বিষয়ক সংস্থা ডিজি জাইম।  

ডেভিড গুডসেল কোষের রঙিন ছবি আঁকায় খ্যাতি অর্জন করেছেন। ছবি: ওয়েবসাইট থেকে স্ক্রিনশট ওই ওয়েবসাইট থেকে আরও জানা যায়, ছবিটি যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যের স্ক্রিপস রিসার্চ ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডেভিড এস গুডসেলের কাজ থেকে অনুপ্রাণিত হয়ে আঁকা। গুডসেল মানবকোষের অভ্যন্তরের ছবিকে ওয়াটার কালার পেইন্টিং-এর মাধ্যমে ফুটিয়ে তুলে খ্যাতি অর্জন করেছেন।

আর্ট স্টেশন নামের একটি ওয়েবসাইটে ছবিটি বিক্রি করতেও দেখা যায়। ওই ওয়েবসাইটেও উল্লেখ করা আছে, ছবিটি গেইল ম্যাকগিল ও ইভান ইঙ্গারসোলের আঁকা।

অ্যাংস্ট্রম থ্রিডি নামের একটি ওয়েবসাইটে কয়েকটি ভাগে ছবিটির বিভিন্ন অংশের বিস্তারিত বর্ণনা দেওয়া হয়েছে।

অ্যাংস্ট্রম থ্রিডি নামের একটি ওয়েবসাইটে কয়েকটি ভাগে ছবিটির বিভিন্ন অংশের বিস্তারিত বর্ণনা দেওয়া হয়েছে। ছবি: ওয়েবসাইট থেকে স্ক্রিনশট বাংলাদেশের বাইরে আগেই ছবিটি বিভ্রান্তিকর তথ্যসহ ভাইরাল হলে বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে। অস্ট্রেলিয়ান অ্যাসোসিয়েটেড প্রেসে (এএপি) গত ১১ আগস্ট প্রকাশিত একটি প্রতিবেদনে ছবিটির দুজন নির্মাতার একজন ইভান ইঙ্গারসোল বলেন, ছবিটিতে তাঁরা একটি কোষের মধ্যে সংঘটিত বিভিন্ন বিক্রিয়ায় অংশগ্রহণকারী অণু এঁকেছেন।

তিনি আরও বলেন, এই ছবিতে কোষের অভ্যন্তরের বিভিন্ন অংশ সঠিক মাপে বসানো হয়নি। বরং দৃষ্টিনন্দন করার জন্য এবং কম জায়গায় সব দেখানোর জন্য বিভিন্ন প্রান্তের অণুগুলোকে কাছাকাছি এনে দেখানো হয়েছে। এই ছবিতে বিভিন্ন উপাদান একসঙ্গে দেখানো হয়েছে মূলত বৈজ্ঞানিক গবেষণার সুবিধার জন্য।

বিভিন্ন বিজ্ঞানভিত্তিক গবেষণা থেকে জানা যায়, অধিকাংশ কোষ স্বচ্ছ কিংবা বর্ণহীন। ব্যবহারিক ক্লাসে অনেক সময় কোষের বিভিন্ন অংশ স্পষ্ট করে বোঝানোর জন্য এতে বিভিন্ন রঞ্জক পদার্থ ব্যবহার করে রঙিন করে তোলা হয়।

সিদ্ধান্ত
‘এখন পর্যন্ত পাওয়া মানব কোষের সবচেয়ে ডিটেইল ছবি’ দাবিতে যে ছবিটি ভাইরাল হয়েছে, সেটি মূলত কম্পিউটারে আঁকা থ্রিডি ডিজাইন। একটি গবেষণা প্রতিষ্ঠানের কাজের অংশ হিসেবে মার্কিন বৈজ্ঞানিক অ্যানিমেটর ইভান ইঙ্গারসোল ও গেইল ম্যাকগিল ছবিটি তৈরি করেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     
    ফ্যাক্টচেক

    ‘ইভিএমে নৌকা ছাড়া মার্কা নেই’ দাবিতে ভাইরাল ভিডিওটি নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ব্যালট পেপার হাতে শামীম ওসমানের ছবিটি আজকের নাসিক নির্বাচনের নয়

    ফ্যাক্টচেক

    ভারতীয় হাইকমিশনারের টিকা গ্রহণকালে পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতি নিয়ে বিভ্রান্তি

    ফ্যাক্টচেক

    আইভীর মাথায় শামীম ওসমানের হাত রাখার ছবিটি সাম্প্রতিক নয়

    জমি সংক্রান্ত বিরোধে ভাইয়ের ছুরিকাঘাতে ভাই খুন

    চুয়াডাঙ্গায় আইসোলেশন থেকে রোগী পালানোর ঘটনায় ওয়ার্ড বয়কে শোকজ

    রাজশাহী বিভাগে এক দিনে ৪৬৮ জনের করোনা শনাক্ত, মৃত ১ 

    ওয়ারীতে যাত্রীকে ‘বাস থেকে ফেলে হত্যা’

    উদ্বোধনের আগেই ধ্বসে গেছে সেতু, পাঁচ বছর ধরে শুধুই পরিদর্শন 

    সরকারি চাকরি

    ২৮০টি পদে জনবল নেবে বাংলাদেশ রেলওয়ে