বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 

ইরানের বিরুদ্ধে প্রতিশোধের সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল: ডেভিড ক্যামেরন

আপডেট : ১৭ এপ্রিল ২০২৪, ২২:২৭

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন। ছবি: সংগৃহীত ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নেওয়ার সিদ্ধান্ত নিচ্ছে ইসরায়েল। ইরান যখন একদিকে বলছে যে তাদের ভূখণ্ডে ক্ষুদ্রতম কোনো আক্রমণও বিশাল ও কঠোর প্রক্রিয়া বয়ে আনবে—সে রকম একসময়ে আজ বুধবার ইসরায়েলের প্রতিশোধের সম্পর্কে বললেন ডেভিড ক্যামেরন। আরব নিউজ এক প্রতিবেদনে খবরটি দিয়েছে।

ডেভিড ক্যামেরন এবং জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক দুজনেই আজ ইসরায়েলের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করতে পৃথক সফরে ইসরায়েলে ছিলেন। ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্রদের মধ্যে থাকা ইউরোপের এই দুই দেশই সংযমের আহ্বান জানিয়েছে।

ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজগের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের ডেভিড ক্যামেরন বলেন, ‘এটা পরিষ্কার যে ইসরায়েলিরা প্রতিশোধ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমরা আশা করছি, তারা এই প্রতিশোধ এমনভাবে নেবে যাতে উত্তেজনা বেশি না বাড়ে।’

বিমান ও নৌবাহিনীর সহায়তায় ইসরায়েলের যেকোনো আক্রমণ ঠেকাতে প্রস্তুত ইরানের সশস্ত্র বাহিনী। আজ ইরানের প্রেসিডেন্ট ও শীর্ষ সমর কর্মকর্তারা এ কথা বলেছেন।

১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে বিমান হামলা হয়। এতে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) আল-কুদস ফোর্সের দুই শীর্ষ জেনারেলসহ সব মিলিয়ে ১১ জন নিহত হন। ইসরায়েল আনুষ্ঠানিকভাবে এই হামলার দায় স্বীকার না করলেও ইরান ইসরায়েলকেই এর জন্য দায়ী করে আসছে।

জবাবে গত শনিবার ইসরায়েলকে লক্ষ্য করে একসঙ্গে বেশ কয়েকটি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। শনিবার রাতে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, ইরান ইসরায়েলকে লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। সেই হামলায় ইসরায়েলের একটি গোয়েন্দা কেন্দ্র ও একটি বিমানঘাঁটি ধ্বংস করার দাবি করেছে ইরান।

প্রতিক্রিয়ায় ইসরায়েলও বেশ তর্জন-গর্জন করছে ইরানে হামলার। দেশটির সামরিক-বেসামরিক নেতৃত্ব একাধিকবার ইরানের বিরুদ্ধে হুমকি উচ্চারণ করেছে। দেশটি জানিয়েছে, তারা ইরানে হামলার পরিকল্পনা চূড়ান্ত করেছে। তবে ইরানে কবে ও কখন হামলা চালানো হবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ইসরায়েলের যুদ্ধ মন্ত্রিসভা। আজ এই মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ইতিমধ্যে ইসরায়েলকে যেকোনো প্রতিশোধ নেওয়ার বিরুদ্ধে সতর্ক করেছেন। ইরানের সরকারি বার্তা সংস্থা আইআরএনএ রাইসিকে উদ্ধৃত করে বলেছেন, শনিবারের হামলাটি ছিল অত্যন্ত সীমিত মাত্রার। ইরান যদি আরও বড় হামলা চালাতে চায়, তবে জায়নিস্ট সরকারের আর কিছুই অবশিষ্ট থাকবে না।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    লাইভে মাছি গিলে প্রশংসায় ভাসছেন উপস্থাপিকা

    ইসরায়েল থেকে ব্রাজিলের রাষ্ট্রদূত প্রত্যাহার

    সামাজিক মাধ্যমে গাজাবাসীর পক্ষে ‘অল আইজ অন রাফাহ’ প্রতিবাদ, সরব তারকারা

    নেতানিয়াহু রক্তখেকো ভ্যাম্পায়ার, মন্তব্য এরদোয়ানের

    গাজার দিকে তাক করা ক্ষেপণাস্ত্রে নিকি হ্যালি লিখলেন, ‘ওদের শেষ করে দাও’

    গেটস ফাউন্ডেশন থেকে পদত্যাগের কারণ জানালেন মেলিন্ডা

    উপায়ের আয়োজনে ময়মনসিংহে ‘ফ্রিল্যান্সার মিটআপ’

    সব প্রস্তুতি সম্পন্ন, প্রধানমন্ত্রীর আগমনে কলাপাড়ার মানুষের মাঝে উচ্ছ্বাস

    ডামুড্যায় সংসদ সদস্যের পিএসই হলেন নতুন চেয়ারম্যান

    ‘ক্রলিং পেগ’ চালু করেও স্বস্তি ফিরছে না ডলার বাজারে

    লাইভে মাছি গিলে প্রশংসায় ভাসছেন উপস্থাপিকা

    চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স ও সিটি ব্যাংকের মধ্যে চুক্তি সই