শনিবার, ১৮ মে ২০২৪

সেকশন

 

পান্তার কথা

আপডেট : ১৩ এপ্রিল ২০২৪, ২১:২৬

ছবি: সানজিদা সামরিন যুগের পর যুগ ধরে বাঙালি পান্তা ভাত খেয়ে আসছে। শুধু বাংলাদেশের মানুষই নয়, ভারতের অনেক রাজ্যেই পান্তা ভাত খাওয়ার রেওয়াজ আছে। এশিয়ার অনেক দেশেই তা খাওয়া হয়। তবে সবখানে একই প্রক্রিয়ায় ভাতটাকে পান্তা করা হয় না।

নববর্ষেও অনেকে এখন পান্তা ভাত খান। নববর্ষের আমেজের সঙ্গে তা যায় বলেই মনে করেন তাঁরা। আবার গত শতাব্দীর শেষ দিকে নববর্ষে পান্তা-ইলিশ খাওয়ার রেওয়াজ হয়েছিল। এ নিয়ে মানুষ আলোচনা-সমালোচনা কম করেনি। তবে কেউ যদি ইলিশ দিয়ে পান্তা খেয়ে আনন্দ পান, তাহলে তাকে দোষ দেওয়ার কী আছে?  যে যার ইচ্ছেমতো খাবে, ক্ষতি কী? কারণ, পান্তা ভাত যেকোনো অনুষঙ্গের মিশ্রণেই সুস্বাদু।

ইদানীং অনেক গবেষণা হচ্ছে পান্তা ভাত নিয়ে। আমরা বিজ্ঞানের মধ্যে না ঢুকেও এটুকু বলতে পারি, ভাতটাকে ঠিকভাবে পান্তা করতে পারলে শরীরের জন্য উপকারী উপাদান জন্মে তাতে। এ জন্য রাতে ভিজিয়ে রাখতে হবে ভাত। ১২ ঘণ্টা ভিজিয়ে রেখে সে ভাত খেলে উপকারী পদার্থগুলো পাওয়া যায়। এর বেশিক্ষণ ভিজিয়ে রাখলে তাতে অ্যালকোহল জন্ম নেয়। আর তখন পান্তা ভাত খেলে শরীর ম্যাজ ম্যাজ করে। তখন আলস্যকেই মনে হতে পারে পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ। ১২ ঘণ্টা ভিজিয়ে রেখে পান্তা খেলে শরীর সতেজ থাকে বলেই মনে করেন বিজ্ঞানীরা।

যা হোক, সাধারণত লবণ, কাঁচা মরিচই পান্তা ভাতের সেরা সঙ্গী। কিন্তু দিনের পর দিন এর সঙ্গে যুক্ত হয়েছে নানা কিছু। যেমন—এরপরেই সরিষার তেল, আলুভর্তা, বেগুনভর্তা দিয়ে পান্তা ভাত মাখিয়ে খেলে মনে হয়, অমৃত খাচ্ছি। তারপরও যদি আরও কিছু খেতে ইচ্ছে হয়, তাহলে অনেকেই জাল দেওয়া ইলিশ কিংবা ভাজা রুইকে বেছে নেন। খুবই ভালো লাগে তা। কিংবা ভর্তার সঙ্গে একটা ডিম ভেজে নিলেও খাওয়া হয়ে ওঠে তোফা। কেউ কেউ কষানো কিংবা আলু দিয়ে রান্না গরুর ঝোল দিয়েও পান্তা খান। শুধু পেঁয়াজ, শুকনো মরিচ, লবণ আর সরষের তেল চটকে নিলেও পান্তার সঙ্গে তা অসাধারণ মিতালি পাতায়।

ছবি: সানজিদা সামরিন যে অঞ্চলে ধানের আবাদ বেশি এবং ভাতই প্রধান খাদ্য, সে অঞ্চলে পান্তা ভাতের কদর অনেক। বলেছিই তো, যখন শুধু ভাত, কাঁচা মরিচ আর নুনই আছে বাড়িতে, তখনো এ রকম একটি সুস্বাদু আহারের ব্যবস্থা করে ফেলা সম্ভব। তাই পান্তার সঙ্গে মাছ-মাংস-ডিম শুধু বাড়তি অনুষঙ্গমাত্র। এগুলো না থাকলেও পান্তা তার ঐতিহ্যগত আভিজাত্য একদমই হারায় না।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    হবু মায়েদের লেবার ব্যাগ প্রস্তুত তো?

    পৃথিবীর একমাত্র জাদুঘর

    অচেনা পথে টাঙ্গাইল

    সৌদির বিখ্যাত চার

    ভ্রমণে প্লাস্টিকের ব্যবহার কমান

    লবণাক্ততার অভিশাপে উপকূলের নারী

    ‘কহো না পেয়ার হ্যায়’ সিনেমার হৃত্বিকের সেই ভাই এখন যেমন আছেন

    ‘মন্থন’: ভারতের দুগ্ধ খামারিদের অর্থে নির্মিত যে সিনেমা কান উৎসবে

    টঙ্গীতে নারী পোশাক শ্রমিকের লাশ উদ্ধার

    ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে আগুন 

    চাঁদা না দেওয়ায় কৃষকের ফসল নিয়ে যাচ্ছে দস্যুরা