বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

সেকশন

 
ফ্যাক্টচেক

ঈদের সালামি চাইতে গিয়ে প্রেম, অতঃপর বিয়ে! ভাইরাল গল্পটি সত্য নয়

আপডেট : ২৭ এপ্রিল ২০২৪, ১৪:৩৩

দীর্ঘ এক মাস সিয়াম সাধনা শেষে দেশজুড়ে আজ পালিত হচ্ছে ঈদুল ফিতর। ছোট থেকে শুরু করে বড়দের কাছে ঈদুল ফিতরের আনন্দ উদ্‌যাপনের অন্যতম অনুষঙ্গ সালামি। এই সালামি ঘিরেই সোশ্যাল মিডিয়ায় জাতীয় দৈনিক প্রথম আলোর ‘ঈদের সালামি চাইতে গিয়ে প্রেম, অতঃপর বিয়ে!’ শিরোনাম ও লোগোযুক্ত একটি স্ক্রিনশট ভাইরাল হয়েছে। 

‘NUB Short Stories’ নামের একটি ফেসবুক পেজ থেকে স্ক্রিনশটটি বেশি ভাইরাল হতে দেখা গেছে। আজ বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল ৮টা ৪৯ মিনিটে পেজটি থেকে স্ক্রিনশটটি পোস্ট করা হয়। পোস্টটি একই দিন রাত সাড়ে ৮টা পর্যন্ত প্রায় ১০০ এর কাছাকাছি শেয়ার হয়েছে এবং রিয়েকশন পড়েছে ১ হাজারের কাছাকাছি। 

ঈদের সালামি চাইতে গিয়ে প্রেম, অতঃপর বিয়ে-শিরোনামে ভাইরাল প্রথম আলোর কথিত স্ক্রিনশট। ছবি: ফেসবুক

প্রথম আলোর কথিত ভাইরাল প্রতিবেদনের স্ক্রিনশটটির সত্যতা যাচাই করে দেখেছে আজকের পত্রিকার ফ্যাক্টচেক বিভাগ। স্ক্রিনশটে কথিত প্রতিবেদনটি প্রকাশের তারিখ রয়েছে ১০ এপ্রিল, রাত ১০টা ০৫ মিনিট। পরে কথিত ভাইরাল প্রতিবেদনের স্ক্রিনশটটিতে থাকা শিরোনামটি দিয়ে অনুসন্ধান করে প্রথম আলোয় গতকাল বুধবার (১০ এপ্রিল) এমন কোনো প্রতিবেদন পাওয়া যায়নি। 

স্ক্রিনশটটির শিরোনামে ব্যবহৃত ফন্টের সঙ্গে প্রথম আলোর ব্যবহৃত ফন্টের পার্থক্যও দেখা যায়। পাশাপাশি শিরোনামে ‘অতঃপর’ বানানে বিসর্গের পরিবর্তে সেমিকোলন দিয়ে ‘অত:পর’ লিখতে দেখা গেছে। 

প্রথম আলোর ব্যবহৃত ফন্ট ও ভাইরাল স্ক্রিনশটে ব্যবহৃত ফন্টসহ অসংগতি। ছবি: আজকের পত্রিকা ফ্যাক্টচেক 

এসব অসামঞ্জস্যতা প্রথম আলোর কথিত ভাইরাল প্রতিবেদনের স্ক্রিনশটটির সত্যতাকে প্রশ্নবিদ্ধ করে। পরে এর উৎস অনুসন্ধানে ফেসবুকে খুঁজে গতকাল বুধবার (১০ এপ্রিল) ‘Toji Islam’ নামের একটি ফেসবুক পেজে সম্ভাব্য প্রথম পোস্টটি পাওয়া যায়। কথিত ভাইরাল প্রতিবেদনের স্ক্রিনশটে ‘তোজিস্লাম’ নামে এক ব্যক্তির লেখা বলে দাবি করা হয়েছে। বাংলায় লেখা এই নামের সঙ্গে পেজটির ইংরেজি নামের মিল পাওয়া যায়। 

উপরিউক্ত তথ্যের ভিত্তিতে এটি স্পষ্ট, প্রথম আলো ‘ঈদের সালামি চাইতে গিয়ে প্রেম, অতঃপর বিয়ে’ শিরোনামে কোনো প্রতিবেদন প্রকাশ করেনি। ‘Toji Islam’ অ্যাকাউন্ট থেকেই প্রথম আলোর কথিত ভাইরাল প্রতিবেদনের স্ক্রিনশটটি তৈরি করা হয়ে থাকতে পারে, যা পরে ফেসবুকে ভাইরাল হয়। 

তবে পরে একই গল্প এক যুগলের ছবি ব্যবহার করেও ফেসবুকে প্রচার হতে দেখা গেছে। ওই যুগলের ছবিটি রিভার্স ইমেজ অনুসন্ধানে ২০২৩ সালের ২ নভেম্বর ইনস্টাগ্রামে খুঁজে পাওয়া যায়। ওই দিন ‘Mominadaily’ নামের একটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে ছবিটি পোস্ট করা হয়। পোস্টটি থেকে জানা যায়, ছবিটি তোলা হয়েছে পাকিস্তানের লাহোরে এবং ক্যাপশনে উর্দুতে লেখা হয়েছে ‘আপনি এমন মানুষের সঙ্গে জীবনে সাক্ষাৎ করতে চান।’ 

এই ছবির সঙ্গে ফেসবুকে ভাইরাল গল্পটির কোনো যোগসূত্র পাওয়া যায়নি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    ফ্যাক্টচেক

    রাজ–বুবলির বিয়ের গুজব যেভাবে ছড়াল

    ফ্যাক্টচেক

    নাইট ক্লাবের নামে ইয়াজিদিদের ধর্মীয় আচারের ভিডিও ভাইরাল

    ফ্যাক্টচেক

    বঙ্গবন্ধু টানেল ছিদ্র হয়ে পানি ঢুকছে দাবিতে চীনের ভিডিও ভাইরাল

    ফ্যাক্টচেক

    ঘূর্ণিঝড় রিমালে ভাঙা ঘরে মা–সন্তানের করুণ দৃশ্য ভাইরাল, ছবিটি সত্যি নয়

    ফ্যাক্টচেক

    ঐশ্বরিয়া রাই ফের মা হয়েছেন দাবিতে ভাইরাল ছবিগুলো এডিটেড

    ফ্যাক্টচেক

    ময়মনসিংহে ৮০ বছরের বৃদ্ধের অষ্টাদশী স্ত্রী— ভাইরাল ভিডিওটি সত্যি নাকি নাটক

    জামালপুরে ২ উপজেলায় চেয়ারম্যান হলেন আ.লীগের ২ নেতা

    পাবনার ৩ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

    ১১ ব্যাংকে আটকা হজযাত্রীদের ৫৬ কোটি টাকা

    খালি হচ্ছে জনপ্রশাসনের শীর্ষ দুই পদ, আলোচনায় ৫ নাম

    নেতানিয়াহু রক্তখেকো ভ্যাম্পায়ার, মন্তব্য এরদোয়ানের

    নীল নদের উৎস জিঞ্জা