শনিবার, ২২ জুন ২০২৪

সেকশন

 

ভারতে জন্মসনদে এবার উল্লেখ থাকতে হবে মা-বাবার ধর্ম 

আপডেট : ০৬ এপ্রিল ২০২৪, ১৯:০৬

ভারতের কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ছবি: সংগৃহীত  ভারতের কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন নির্দেশে এখন থেকে দেশটিতে জন্মানো যেকোনো শিশুর জন্মসনদে উল্লেখ থাকতে হবে মা-বাবার ধর্ম। এত দিন নবজাতকের জন্মসনদে শুধু পরিবারের ধর্মের কথা উল্লেখ থাকত। এখন থেকে তা আর নয়। 

নবজাতকের জন্মসনদে এত দিন শুধু ‘পরিবারের ধর্ম’ উল্লেখ করলেই চলত। তবে এখন থেকে মা-বাবা আলাদা আলাদা ধর্মের হলে শিশুর জন্মসনদে ভিন্ন ধর্মের কথা উল্লেখ থাকতে হবে। 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের এই সিদ্ধান্তের কথা প্রকাশ্যে আসতেই সমালোচনায় সরব হয়েছে তৃণমূল কংগ্রেস। তাঁদের অভিযোগ, ঘুরপথে জাতীয় নাগরিকপঞ্জি বা এনআরসির জন্যই কোমর বাঁধছে ভারতের কেন্দ্রীয় সরকার। 

তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সদস্য সাকেত গোখলে এক্স হ্যান্ডেলে বলেছেন, ‘এই নয়া ফরমান খুবই ক্ষতিকর। মোদি সরকার গোপনে নাগরিকত্বের সঙ্গে ধর্মের যোগ ঘটাতে চলেছে।’ 

তাঁর সাফ কথা, সিএএ চালুর পর নরেন্দ্র মোদি সরকার যে এনআরসির পথে হাঁটতে চলেছে, এটা তার আরও একটি ইঙ্গিত। রাজনৈতিক মহল অবশ্য বিষয়টিকে ‘লাভ জেহাদ’ চিহ্নিতকরণের চেষ্টা হিসেবেও দেখছে। 

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জন্ম-মৃত্যু উভয় ক্ষেত্রেই জাতীয় স্তরে একটি ডেটাবেইস তৈরি করা হবে। সেই তথ্য কাজে লাগানো হবে সম্পত্তি রেজিস্ট্রেশন, আধার, রেশন কার্ড, ভোটার তালিকা, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ন্যাশনাল পপুলেশন রেজিস্টারসহ (এনপিআর) বিভিন্ন জায়গায়। 

সে জন্যই গত বাদল অধিবেশনে সংসদের উভয় কক্ষে রেজিস্ট্রেশন অব বার্থস অ্যান্ড ডেথস (সংশোধিত) বিল-২০২৩ পাস করিয়েছে মোদি সরকার। এমনকি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিসহ বিভিন্ন ক্ষেত্রে জন্মসনদকে একমাত্র নথি হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে গত বছরের অক্টোবরেই। 

তবে এবার শিশুর জন্মসনদে মা-বাবার ধর্মের উল্লেখ-সংক্রান্ত নিয়মটি প্রকাশ্যে আসায় ক্ষুব্ধ তৃণমূল কংগ্রেস। 

তৃণমূলের রাজ্যসভার সংসদ সদস্য সাকেত গোখলে এক্স হ্যান্ডলে আরও লিখেছেন, সিএএ নিয়ে মোদি সরকারের মিথ্যা আর গোপন থাকছে না। এর নেপথ্যের লক্ষ্য হলো এনআরসি আনা এবং ভারতের নাগরিকত্বকে ধর্মভিত্তিক করে তোলা। সিএএ নিয়ে নরেন্দ্র মোদি সরকারের ক্ষতিকর ও অশুভ উদ্দেশ্য পুরোপুরি প্রকাশ্যে চলে এসেছে বলেই দাবি সাকেত গোখলের।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    অভিনেতা পবন কল্যাণের কাছে হেরে নিজের নাম পাল্টালেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী

    ৪ বছর পর সরাসরি ফ্লাইট চালুর প্রস্তাব চীনের, নিশ্চুপ ভারত

    কেজরিওয়ালের জন্য বড় ধাক্কা, দিল্লি হাইকোর্টে জামিন আদেশ স্থগিত

    বিশ্ব নেতারা আমার সঙ্গে ইয়োগা নিয়ে আলোচনা করেন: মোদি

    দুর্নীতির মামলায় কেজরিওয়ালের জামিন, জেল থেকে বের হবেন আজ

    মেডিকেল ভর্তি কেলেঙ্কারিতে ভারত তোলপাড়, ৩০-৩২ লাখ টাকায় প্রশ্নপ্রত্র বিক্রি 

    গভীর রাতে খালেদা জিয়াকে হাসপাতালে ভর্তি 

    সাক্ষাৎকার

    আমাদের আরও অনেক কিছু দেওয়ার আছে: টিপু

    ফেরদৌসের আয়োজনে আজ ‘উচ্ছ্বাসে উৎসবে’

    ৫০০ কোটি টাকার ইভিএম যাচ্ছে ভাঙারিতে

    সিনেমা: তুফানের আন্তর্জাতিক মুক্তি ২৮ জুন

    এইচএসসি পরীক্ষার শেষ সময়ে প্রস্তুতি নেবে যেভাবে