শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সেকশন

 

গরমে আরাম দেবে হরেক রকম ফ্যান

আপডেট : ২৩ মে ২০২৩, ১১:১৫

ছবি: সংগৃহীত জ্যৈষ্ঠের দমবন্ধ করা গরমে কম খরচে শীতল পরশ পেতে একটা ফ্যান থাকা জরুরি। এই ফ্যান আবার রয়েছে হরেক রকমের। তাই আপনার বাসা, অফিস বা প্রয়োজনের জায়গা অনুযায়ী কোন ধরনের ফ্যান মানানসই হবে, সেটা জানতে হবে সবার আগে।

পেডেস্টাল ফ্যান
পেডেস্টাল ফ্যান বা স্ট্যান্ড ফ্যান নামে পরিচিত এই ফ্যানগুলো ১৬ থেকে ৪৮ ইঞ্চি উচ্চতার হয়ে থাকে। এতটা লম্বা হওয়ার পরেও কিন্তু স্ট্যান্ড ফ্যান খুব একটা ভারী হয় না বলে সহজে স্থানান্তর করা যায়। তা ছাড়া এই ফ্যানগুলোর বেশির ভাগ ১৮০ থেকে ২৭০ ডিগ্রি পর্যন্ত ঘুরে বাতাস দিয়ে থাকে। বড় আকৃতির কামরার জন্য উপযুক্ত এই ফ্যানগুলো।  

টেবিল ফ্যান 
বহনযোগ্য ফ্যানগুলোর মধ্যে টেবিল ফ্যান সেরা। হালকা-পাতলা ধরনের এই ফ্যানগুলো খুব বেশি বাতাস দেওয়ার জন্য নয়। তাদের কাজ হচ্ছে, অল্প জায়গায় মৃদুমন্দ বাতাস প্রবাহিত করা। 

ফ্লোর ফ্যান
ডেস্ক ফ্যানের মতো প্রয়োজন হলে যেকোনো জায়গায় রাখা যায় এমন একটি আদর্শ ফ্যান হচ্ছে ফ্লোর ফ্যান। বাসা, অফিস কিংবা যেকোনো জায়গার রুমের ভেতরে বা বাইরে, বিশেষ করে বারান্দা, ছাদ ইত্যাদি জায়গায় সহজেই ব্যবহার করা যায় এই ফ্যান।

দেয়াল ফ্যান 
যেসব ঘরের মেঝেতে জায়গা সীমিত, সেই সব ক্ষেত্রে দেয়াল ফ্যান একটি ভালো বিকল্প হতে পারে। এগুলো ছোট অফিস, পার্টি হল, অডিটরিয়াম ইত্যাদিতে ব্যবহারের জন্য আদর্শ। দেয়ালে যেভাবে টিভি ঝোলানো হয়, খানিকটা সেভাবেই ঝুলিয়ে দেওয়া যায় এই ফ্যান। আর এগুলো সাধারণত রিমোট কন্ট্রোলার বা বিশেষ ধরনের ফিতা টেনে নিয়ন্ত্রণ করা যায়।

সিলিং ফ্যান
নাম শুনেই বোঝা যায়, সিলিং বা ছাদে ঝোলানো থাকে এই ফ্যানগুলো। আমাদের দেশে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় সিলিং ফ্যান। পুরো রুমে সমানভাবে বাতাস সঞ্চালনের জন্য তৈরি করা হয় এই ফ্যান। সিলিং ফ্যানের পাখা ৩০ থেকে ৬০ ইঞ্চি পর্যন্ত হতে পারে। এ ছাড়া হ্যান্ড ফ্যান, এগজস্ট ফ্যানসহ বিভিন্ন ধরনের ফ্যান পাওয়া যায় বাজারে।

কোথা থেকে কিনবেন
ঢাকাসহ দেশের সব জেলা ও উপজেলা শহরের ইলেকট্রনিক সামগ্রীর দোকানে পাওয়া যাবে সব ধরনের ফ্যান। এ ছাড়া ভিশন, ওয়ালটন, সিঙ্গার, বিআরবি ইত্যাদি প্রতিষ্ঠানের শোরুম কিংবা ওয়েবসাইট থেকেও কেনা যাবে পছন্দের ফ্যান।

দরদাম
একেক ধরনের ফ্যানের মূল্য একেক রকম হয়ে থাকে। পাখার দৈর্ঘ্য, ফ্যানের ওজন ও বিভিন্ন ফিচারের কারণেও ফ্যানের দাম কম-বেশি হতে পারে। আবার প্রতিষ্ঠানভেদেও ফ্যানের দামে ভিন্নতা রয়েছে। সাধারণত টেবিল ফ্যান দুই হাজার থেকে চার হাজার টাকা, সিলিং ফ্যান আড়াই হাজার থেকে সাড়ে তিন হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। দেশের বেশির ভাগ প্রতিষ্ঠানের ফ্যানের দাম এক হাজার থেকে সাড়ে পাঁচ হাজার টাকা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    যুক্তরাজ্যে ৫ থেকে ৭ বছর বয়সীদের এক চতুর্থাংশের হাতে স্মার্টফোন: গবেষণা 

    ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরোধিতা করায় ২৮ কর্মীকে ছাঁটাই করল গুগল

    এআই দিয়ে তৈরি ছবিতে লেবেল যুক্ত করবে স্ন্যাপচ্যাট 

    আইফোন ১৬ প্রো মডেলের ক্যামেরায় আকর্ষণীয় নতুন ৪ ফিচার

    মার্কিন নির্বাচনে প্রভাব বিস্তারে ‘রাশিয়ার প্রচারণা’ শুরু

    কৃত্রিম চামড়ায় কাঠের ধাঁচে মটোরোলার নতুন স্মার্টফোন

    ইরানের ওপর ইসরায়েলের হামলার খবর আগেই পেয়েছিল যুক্তরাষ্ট্র

    ইসরায়েলি হামলায় ইরানের পরমাণু স্থাপনার কোনো ‘ক্ষতি হয়নি’ 

    যুক্তরাজ্যে ৫ থেকে ৭ বছর বয়সীদের এক চতুর্থাংশের হাতে স্মার্টফোন: গবেষণা 

    ‘ব্যাংক ধ্বংসে মালিকেরা সহায়তায় সরকার’

    জেলা পর্যায়ে হৃদ্‌রোগের চিকিৎসা আরও বাড়াতে হবে: এসসিএআই সম্মেলনে বক্তারা

    জাহাজে পণ্য পরিবহন: নিরাপত্তা ব্যয় ট্রিপে বেড়েছে ১ লাখ ডলার