মঙ্গলবার, ২১ মে ২০২৪

সেকশন

 

টক দইয়ের তিন রেসিপি

আপডেট : ১৭ জুলাই ২০২৩, ১৭:০৫

‘সিম্পল কুকিং বাই নাতাশা’র স্বত্বাধিকারী এবং খুলনার টনি খান হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের জ্যেষ্ঠ প্রশিক্ষক নাদিয়া নাতাশা। মাছরাঙা টেলিভিশনের ‘সেরা রাঁধুনি ১৪২৭’-এ প্রথম রানারআপ হন তিনি। ‘গরমে আরাম আহার’-এ এবার টক দইয়ের তিনটি রেসিপি দিয়েছেন তিনি। 

ছবি: লেখক দই ইলিশ

উপকরণ
ইলিশ মাছ ৪ টুকরা, টক দই ২ টেবিল চামচ, পোস্তবাটা ১ চা-চামচ, পেঁয়াজবাটা ২ চা-চামচ, জিরাবাটা ১ চা-চামচ, কাঁচা মরিচ ৩টি, হলুদের গুঁড়া আধা চা-চামচ, লবণ পরিমাণমতো, তেল ৩ চা-চামচ, পানি পরিমাণমতো।

প্রণালি
প্যানে তেল দিয়ে একে একে সব মসলা দিন। বেশ সময় নিয়ে কষিয়ে নিন। সামান্য পানি দিন। ফুটে উঠলে মাছ দিয়ে দিন। কাঁচা মরিচ দিয়ে অল্প আঁচে ঢেকে রান্না করুন। ঝোল কমে এলে নামিয়ে পরিবেশন করুন।

ছবি: লেখক ইয়োগার্ট বিফ কারি

উপকরণ
গরুর মাংস ১ কেজি, দই ২৫০ গ্রাম, পেঁয়াজকুচি ১ কাপ, আদা, জিরা ও রসুনবাটা এবং মরিচ ও ধনেগুঁড়া ১ চামচ করে, গোলমরিচ আধা ভাঙা ১ চামচ, হলুদের গুঁড়া পরিমাণমতো, শুকনা মরিচ ৪ থেকে ৫টি, তেজপাতা ২টি, দারুচিনি ২ থেকে ৩ টুকরা, এলাচি ৪ থেকে ৫টি, চিনি ১ চামচ।

প্রণালি
পেঁয়াজকুচি ও চিনি ছাড়া সব মসলা দিয়ে মাংস মাখিয়ে ২ থেকে ৩ ঘণ্টা রেখে দিন। প্যানে তেল দিয়ে পেঁয়াজ বাদামি করে ভেজে নিন। এবার তাতে মাংসটা দিয়ে দিন। 

অল্প আঁচে কষাতে হবে অনেকটা সময় নিয়ে। প্রয়োজনে অল্প পানি দেওয়া যাবে। ভালো করে কষিয়ে দেড় কাপ পানি দিয়ে প্রেশার কুকারে ৩ থেকে ৪টি সিটি দেওয়া যায়। চাইলে চুলাতেই সময় নিয়ে মাংস সেদ্ধ করতে পারেন। মাংস সেদ্ধ হলে সামান্য চিনি দিন। মাংসের ঝোল কমে এলে নামিয়ে নিয়ে পরিবেশন করুন।

ছবি: লেখক দই বাদামের ঠান্ডাই

উপকরণ
শরবতের জন্য লাগবে টক দই ৪০০ গ্রাম, চিনি ৩ থেকে ৪ টেবিল চামচ, ৫টি কাজুবাদাম, কিছু কিশমিশ ভেজানো, লবণ ১ চামচের ৪ ভাগের ১ ভাগ, কাজু-কিশমিশ কুচানো ১ টেবিল চামচ আর ১০ থেকে ১২ টুকরো বরফ। সাজানোর জন্য জাফরান ও পেস্তাকুচি।

প্রণালি
মিক্সচারে সব উপকরণ দিয়ে দিতে হবে। দই, চিনি, গোটা কাজুবাদাম, ভেজানো কিশমিশের পর দিতে হবে লবণ আর বরফের টুকরো। সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। চিনি গলিয়ে নিন। দই শরবত ২টি গ্লাসে ঢেলে দিন। এরপর মনের মতো করে সাজিয়ে পরিবেশন করুন। গ্লাসে দিয়ে দিন ১টি বরফের টুকরো আর ওপরে ছড়িয়ে দিন জাফরান ও পেস্তাকুচি।

ছবি: লেখক

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    রোদ-বৃষ্টিতেও ফ্যাশন চলুক পুরোদমে

    এই গরমে প্রিন্টের হাফহাতা শার্ট

    কোন ত্বকে কেমন বডিওয়াশ

    লেজারের মাধ্যমে চিরস্থায়ীভাবে লোম অপসারণ সম্ভব নয়

    কানে বলিউডের তিন তারকার ঝলকানি 

    হবু মায়েদের লেবার ব্যাগ প্রস্তুত তো?

    এআই জগতে সেরা কে কোপাইলট চ্যাটজিপিটি নাকি জেমিনি

    টাটা ইলেকট্রিক ট্রাক এস ইভি ১০০০

    চাঁদে যাচ্ছে ২৭৫টি ভাষার মেমোরি ডিস্ক

    এয়ারপডে পানি ঢুকলে

    দুঃস্বপ্ন দেখলে পাঁচ করণীয়

    ভূমধ্যসাগরে ভাসতে থাকা ৩৫ বাংলাদেশি উদ্ধার