বৃহস্পতিবার, ০১ জুন ২০২৩

সেকশন

 

পনোমারেঙ্কো কি ‘টাইম ট্রাভেল’ করেছিলেন, অতীত ভ্রমণ কি সম্ভব

আপডেট : ২১ মে ২০২৩, ২১:০১

আইনস্টাইন তার আপেক্ষিকতার তত্ত্ব নিয়ে আসার পর থেকে পদার্থবিজ্ঞানীরা সময় ভ্রমণ বা টাইম ট্রাভেলকে তাত্ত্বিকভাবে সম্ভব বলে মনে করেন। ছবি: সংগৃহীত  টাইম মেশিনে করে টাইম ট্রাভেল বা অতীত-ভবিষ্যতে ভ্রমণের কল্পকাহিনী আমরা অনেকেই পড়েছি। এমন বহু বৈজ্ঞানিক কল্পকাহিনী নিয়ে নাটক-সিনেমাও হয়েছে। কিন্তু বাস্তবে টাইম ট্রাভেল কি সম্ভব, সম্ভব হলে অতীত বা বর্তমানের ঘটনা কি পরিবর্তন করা সম্ভব। বিষয়টি নিয়ে কৌতূহলের অন্ত নেই।      

এমনই এক দাবি করেছিলেন পনোমারেঙ্কো নামের এক যুবক। তিনি নিজেকে গত শতাব্দীর পঞ্চাশের দশকের যুবক বলে দাবি করেন। এই শতকের প্রথম দশকে ‘অতীত ভ্রমণ’ নিয়ে তাঁর বক্তব্যের পক্ষে বিশ্বাসযোগ্য প্রমাণ আছে বলেও দাবি করেছিলেন। তবে বহু বছর পর পনোমারেঙ্কোর দাবিকে মিথ্যা করার চেষ্টা করেছেন আমেরিকান ইউটিউবার জো স্কট। বিষয়টি নিয়ে আলোচনাও চলছে বেশ।

তবে কি পনোমারেঙ্কো টাইম করেছিলেন? নাকি তাঁর দাবি মিথ্যা। কিন্তু এই সত্য-মিথ্যার তর্কের মধ্যে সবার মনেই যে প্রশ্ন আসা স্বাভাবিক তা হলো— আসলেই কি টাইম ট্রাভেল বা অতীত ও ভবিষ্যতে ভ্রমণ সম্ভব। 

‘আমরা যদি টাইম ট্রাভেল করে পেছনে ফিরে যেতে পারি এবং অতীত পরিবর্তন করতে পারি, তাহলে কি ভবিষ্যৎ পরিবর্তন হবে।’— কয়েক দশক ধরে পদার্থবিদেরা এই প্রশ্নের উত্তর খুঁজে যাচ্ছেন। ২০২০ সালে হওয়া এক গবেষণা উত্তরে বলছে, ‘কোনো পরিবর্তন হবে না’। 

গবেষণা নিবন্ধটির লেখক জার্মেইন টোবার আইএফএলসায়েন্সকে বলেছিলেন, ‘ঘটনাগুলো প্যারাডক্সের দিকে যাবে না— এমনভাবেই পরিবর্তিত হবে। ফলে কোনো প্যারাডক্সের সৃষ্টি হবে না।’  

২০২০ সালের সেপ্টেম্বরে পিয়ার-রিভিউড জার্নাল ‘ক্ল্যাসিক্যাল অ্যান্ড কোয়ান্টাম গ্র্যাভিটি’তে প্রকাশিত টোবারের গবেষণা নিবন্ধে বলা হয়— তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ধারণা অনুসারে, অতীতে কিছু পরিবর্তনের চেষ্টা করলেও ভবিষ্যতের ঘটনাগুলো এটিকে আবার আগের মতো করে দেবে। সহজভাবে বললে, তাত্ত্বিকভাবে অতীত ভ্রমণ সম্ভব, তবে ইতিহাস পরিবর্তন করা সম্ভব না।

গ্র্যান্ডফাদার প্যারাডক্স
আলবার্ট আইনস্টাইন তার আপেক্ষিকতার তত্ত্ব নিয়ে আসার পর থেকে পদার্থবিজ্ঞানীরা সময় ভ্রমণ বা টাইম ট্রাভেলকে তাত্ত্বিকভাবে সম্ভব বলে মনে করেন। আইনস্টাইনের হিসেব অনুযায়ী, আমাদের মহাবিশ্বের একটি বস্তুর পক্ষে বৃত্তাকার দিকে স্থান এবং সময়ের মধ্য দিয়ে ভ্রমণ করা সম্ভব। বস্তুটি যেখান থেকে তাঁর যাত্রা শুরু করেছিল, শেষ পর্যন্ত সেখানেই এসে থামবে। এই পথকে বলা হয়- বদ্ধ সময়ের বক্ররেখা।

তবে অতীতের ঘটনা বদলানো নিয়ে অনেক প্যারাডক্স বা ধাঁধা প্রচলিত রয়েছে। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে— গ্র্যান্ডফাদার প্যারাডক্স। এই প্যারাডক্স অনুযায়ী, টাইম ট্রাভেল করে অতীত গিয়ে কেউ তাঁর বাবার জন্মের আগেই আসল দাদাকে মেরে ফেললেন। এখন কথা হলো বাবার জন্মের আগেই যদি দাদা মারা যান, তবে খুনিরও জন্ম হয়নি। তবে তাঁর যদি জন্মই না হয়,  তাহলে সে তো টাইম ট্রাভেলও করতে পারবেন না, আর দাদাকেও মারতে পারবেন না।  

প্যারাডক্সটি সমাধানে টোবার ও তার গুরু ড. ফ্যাবিও কস্তা একটি ‘বিলিয়ার্ড-বল মডেল’ ব্যবহার করেন। বিলিয়ার্ডে বলগুলোর একে অপরের সঙ্গে সংঘর্ষ থেকেই এই মডেলের ধারণা এসেছে। এক্ষেত্রে পুল টেবিলটি প্রথাগত আয়ত ক্ষেত্রাকার আকৃতি নয় বরং বৃত্তাকার হবে, যা একটি বদ্ধ সময়ের বক্ররেখার প্রতীক। এই ধারণা অনুযায়ী, বস্তু টাইম ট্রাভেল করতে পারে এবং যেখান থেকে এটি যাত্রা শুরু করেছিল, সেখানেই এটি যাত্রা শেষ করবে।

একটি গোল টেবিলের ওপর সাজানো বিলিয়ার্ড বলের দিকে যদি একটি নির্দিষ্ট স্থান থেকে বল দিয়ে ধাক্কা দেওয়া হয়, তাহলে এটি টেবিলের অন্য বলগুলোকে নির্দিষ্ট উপায়ে আঘাত করবে। তবে গবেষকেরা হিসেব করে দেখেছেন যে, সংঘর্ষের কারণে কোনোভাবে বলের প্যাটার্ন এলোমেলো করে দেওয়া হলেও পরবর্তী সংঘর্ষগুলোর মাধ্যমে শেষ পর্যন্ত আগের জায়গাতেই ফিরে আসবে বলগুলো।  

ইউসি বার্কলের তাত্ত্বিক পদার্থবিদ ডাঃ ইয়াসুনোরি নোমুরা ইনসাইডারকে বলেছিলেন, ‘আপনি যেভাবেই চান না কেন, বলগুলো শেষ পর্যন্ত একই জায়গায় এসে পড়বে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    নতুন উদ্ভাবন: বাতাসের আর্দ্রতাই হবে অফুরান বিদ্যুতের উৎস

    সাড়ে ৪ হাজার বছর আগেও মানুষ চুমু খেত: গবেষণা

    চাঁদের কেন্দ্রে কী আছে জানতে পারলেন বিজ্ঞানীরা

    পেনিসিলিন সুপার গ্লু এক্স–রে: এসব আবিষ্কার ছিল অপ্রত্যাশিত অথবা দুর্ঘটনা

    সূর্যের পৃষ্ঠে ৬২ হাজার মাইল উঁচু প্লাজমার ঝরনা

    ডেটা সায়েন্স থেকে কোয়ান্টাম ফিজিকস সবখানে তাঁর তত্ত্ব, পরিসংখ্যানের নোবেল পেলেন সিআর রাও

    জ্যৈষ্ঠের গরমে ভোগান্তি বাড়াচ্ছে লোডশেডিং

    গাজীপুর মেট্রোপলিটন থেকে ব্যাটালিয়নে বদলি মোল্যা নজরুল

    শীতলক্ষ্যায় পড়ে নিরাপত্তা প্রহরী নিখোঁজ

    দক্ষিণখানে পুঁতে রাখা কানাডা প্রবাসী নারীর লাশ উদ্ধার, স্বামী পলাতক  

    ‘ঘুষ দিয়ে চেয়ারে বসেছি, ফ্রিতে সেবা দিতে আসিনি’ সংবাদ মিথ্যা বলে দাবি সিএমপির