শনিবার, ১০ জুন ২০২৩

সেকশন

 

ইনস্টাগ্রামে ছবি, ভিডিও বন্ধুর সঙ্গে আলাদা লাইব্রেরিতে শেয়ার করা যাবে  

আপডেট : ৩০ মার্চ ২০২৩, ১৬:৪৩

নতুন এই সুবিধার নাম ‘কোলাবোরেটিভ কালেকশন’। ছবি: ইনস্টাগ্রামের সৌজন্যে  বন্ধুর সঙ্গে ছবি, ভিডিও আলাদা লাইব্রেরিতে শেয়ার করার সুবিধা নিয়ে এসেছে ছবি ও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। নতুন এই সুবিধার নাম ‘কোলাবোরেটিভ কালেকশন’। মূলত এখানেই বন্ধুকে যুক্ত করে ছবি ও ভিডিও শেয়ার করা যাবে। 

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, টুইটারে এক পোস্টে ইনস্টাগ্রাম জানিয়েছে, ব্যবহারকারীরা এখন থেকে বিভিন্ন কনটেন্ট ‘কোলাবোরেটিভ কালেকশন’ নামের এক ফিচারের মাধ্যমে এক জায়গায় সংগ্রহে রাখতে পারবেন। আর সেই ব্যবহারকারী ও তার বন্ধু দুজনই সেই সব কনটেন্ট দেখতে ও সেগুলো নিয়ে কাজ করতে পারবেন। 

ইনস্টাগ্রামের ‘আইজি আপডেটস’ চ্যানেলে প্রধান নির্বাহী অ্যাডাম মোসেরি জানিয়েছেন, এখন থেকে ব্যবহারকারী ও তার বন্ধুরা ইনস্টাগ্রাম ফিড, এক্সপ্লোর পেজ এমনকি সরাসরি মেসেজ থেকেও পোস্ট সংরক্ষণ করতে পারবেন।

ফিচারটি ব্যবহারের জন্য ব্যবহারকারী যে পোস্ট সংরক্ষণ করতে চান সেটির নিচের ডান কোনায় থাকা বুকমার্ক আইকনে ক্লিক করে ‘কোলাবোরেটিভ কালেকশন’ তৈরির অপশনটি বাছাই করতে হবে। ব্যবহারকারী নিজের সংগ্রহে ২৫০ জন পর্যন্ত ব্যবহারকারী যুক্ত করতে পারবেন। যে কোনো ব্যবহারকারী এই সংগ্রহে পোস্ট যুক্ত অথবা মুছে ফেলতে পারবেন।  

সম্প্রতি, সার্চের ফলাফলেও বিজ্ঞাপন দেখানোর সিদ্ধান্ত নেয় ইনস্টাগ্রাম। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, ইনস্টাগ্রামে শিগগিরই এমন সব জায়গায় বিজ্ঞাপন দেখা যাবে যেখানে আগে দেখা ছিল না। মূলত প্ল্যাটফর্মে বিভিন্ন ব্যবসার বিস্তৃতি বাড়ানোর প্রচেষ্টা হিসেবে এই কার্যক্রম পরিচালনা করছে মেটা। এই পরীক্ষার অংশ হিসেবেই ব্যবহারকারীর সার্চ ফলাফলেও বিজ্ঞাপন দেখানোর সিদ্ধান্ত নিয়েছে মেটা। উদাহরণস্বরূপ, কেউ যদি বাদ্যযন্ত্র লিখে সার্চ করে, তাহলে তাঁর সার্চের ফলাফলে বাদ্যযন্ত্রের বিজ্ঞাপনও দেখা যাবে। শিগগিরই সব দেশের ব্যবহারকারীরা সার্চের ফলাফলের বিজ্ঞাপন দেখতে পাবেন।

এর আগে, ব্যবহারকারীদের বয়স যাচাই করতে এক কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির টুল তৈরি করে ইনস্টাগ্রাম। বিগত বছর টুলটির মাধ্যমে যুক্তরাষ্ট্রে বসবাসকারী ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের বয়স যাচাই করা হয়। এবার নতুন কয়েকটি দেশে এই সুবিধা চালু করেছে ইনস্টাগ্রাম।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, এই টুলের মাধ্যমে ইউরোপের বিভিন্ন দেশসহ মেক্সিকো, কানাডা, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া ও জাপানে বসবাসকারী কিশোর-কিশোরীদের বয়স যাচাই শুরু করেছে ইনস্টাগ্রাম। শিগগির অন্য দেশগুলোতেও এই কার্যক্রম চালু করা হবে বলে জানিয়েছে মেটা।

নতুন এই কার্যক্রমের আওতায় দেশগুলোতে বসবাসকারী কিশোর-কিশোরীদের থেকে ভিডিও সেলফি সংগ্রহ করবে ইনস্টাগ্রাম। এরপর কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির টুল ভিডিওগুলো পর্যালোচনা করে কিশোর-কিশোরীদের প্রকৃত বয়স সম্পর্কে ধারণা দেবে। এতে করে ১৩ বছরের কম বয়সীদের ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট মুছে ফেলা এবং নতুন অ্যাকাউন্ট খুলতে না দেওয়া সহজ হবে। উল্লেখ্য, বয়স যাচাইয়ের পর ভিডিও সেলফিগুলো মুছে ফেলা হবে।

মেটা জানিয়েছে, বয়স যাচাইয়ের এই কৃত্রিম বুদ্ধিমত্তা টুল প্রায় ৯৬ শতাংশ কার্যকর। ফলে, সহজেই ১৮ বছরের কম বয়সী ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের শনাক্ত করা সম্ভব হচ্ছে। এতে করে ১৮ বছরের কম বয়সী ব্যবহারকারীদের তাদের উপযোগী কনটেন্ট প্রদর্শন করতে পারছে ইনস্টাগ্রাম।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    চীনে যেভাবে গড়ে উঠল আইফোন সিটি

    অ্যান্ড্রয়েডে ডায়নামিক আইল্যান্ড চালুর উপায়

    সেলফোন ফটোগ্রাফি টিপস অ্যান্ড ট্রিকস

    গরমে আরাম দেবে চার্জার ফ্যান

    ক্যাননের স্বয়ংক্রিয় ইনডোর ক্যামেরা

    মৃত কৃত্রিম উপগ্রহগুলো কোথায় হারিয়ে যায়

    ইন্টারনেট ব্যবহারই ৮৬ শতাংশ তরুণ শিক্ষার্থীর মানসিক সমস্যার কারণ: সমীক্ষা

    ভাত দেওয়ার নাম নাই, কিল মারার গোঁসাই: পরিকল্পনামন্ত্রী

    রায়পুরে ছাত্রলীগের এক পক্ষের আনন্দ মিছিলে আরেক পক্ষের হামলার অভিযোগ

    আত্রাই নদে নিখোঁজের এক দিন পর ভেসে উঠল বৃদ্ধের মরদেহ

    প্রধানমন্ত্রীকে ‘কটূক্তি’ করে ফেসবুকে পোস্ট, প্রতিবাদে শ্রমিক ইউনিয়নের মানববন্ধন