সোমবার, ২৭ মে ২০২৪

সেকশন

 

কলম্বিয়ার বিদ্রোহীদের হামলায় অন্তত ৯ সেনা নিহত

আপডেট : ২৯ মার্চ ২০২৩, ২৩:২১

কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। ছবি: টুইটার কলম্বিয়ার নর্তে দে সান্তান্দার প্রদেশে একটি সেনা ঘাঁটিতে বিদ্রোহীদের হামলায় অন্তত ৯ জন সেনা সদস্য নিহত হয়েছেন। আজ বুধবারের এ হামলায় আরও ৮ সেনা আহত হয়েছেন। ন্যাশনাল লিবারেশন আর্মির (ইএলএন) মর্টার শেল হামলায় সেনারা নিহত হয়েছেন বলে দাবি করেছে কলম্বিয়ার সরকার। ইএলএনের বিদ্রোহীরা এল কারমেনের পৌরসভার ঘাঁটিতে ঘরে তৈরি মর্টার শেল নিক্ষেপ করে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, কলম্বিয়ায় শান্তি প্রতিষ্ঠার জন্য প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রোর সঙ্গে ইএলএনের শান্তি আলোচনা চলছে। এর মধ্যই এ হামলা হলো। প্রেসিডেন্ট পেত্রো বলেছেন, হামলাকারীরা এখনো শান্তি থেকে অনেক দূরে।

যে এলাকায় ঘটনাটি ঘটেছে সেটি একটি ইএলএন দুর্গ হিসেবে পরিচিত। হামলায় নিহত ৯ সেনার মধ্য ৭ জন সেনাবাহিনীতে যোগ দিতে বাধ্য হয়েছিলেন। নভেম্বর থেকে দুই পক্ষের মধ্যে শান্তি আলোচনা চলছে। কিন্তু এখন পর্যন্ত যুদ্ধবিরতির বিষয়ে দ্বিপক্ষীয় সম্মতি আসেনি।

তিন বছরের বিরতি শেষে পুনরায় শান্তি আলোচনা শুরু হওয়ার পর সবচেয়ে মারাত্মক এই হামলা। কলম্বিয়ার সব অবৈধ সশস্ত্র গোষ্ঠীর আত্মসমর্পণের পথে এই হামলা প্রেসিডেন্ট পেত্রোর জন্য আরেকটি বড় ধাক্কা।

পেত্রো প্রথম বামপন্থী রাজনীতিবিদ যিনি কলম্বিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তাঁর সরকার গত সপ্তাহে দেশটির প্রধান মাদক পাচারকারী উপসাগরীয় গোষ্ঠীর সঙ্গে যুদ্ধবিরতি বাতিল করেছে।

পেত্রোর পূর্বসূরি ডানপন্থী নেতা ইভান দুকে ২০১৯ সালে ইএলএনের সঙ্গে শান্তি আলোচনা বন্ধ করে দেন। ওই বছর বিদ্রোহী এ সংগঠন কলম্বিয়ার রাজধানী বোগোটায় এক পুলিশ একাডেমির একটি গাড়ি বোমা হামলা চালায়। এতে ২২ জন নিহত হন। 

প্রেসিডেন্ট পেত্রো গত সোমবার বৈঠকের জন্য সরকারি প্রতিনিধি দল এবং শান্তি আলোচনায় অংশ নেওয়া দেশগুলোকে আহ্বান করেছেন। এ বৈঠকে তাঁরা কলম্বিয়ার শান্তি প্রক্রিয়ার ভবিষ্যৎ নিয়ে আলোচনা করবেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ৪ মাস পর ইসরায়েলে আবারও রকেট হামলা চালাল হামাস

    পাপুয়া নিউগিনিতে ভূমিধসে ৬৭০ জনের বেশি মাটি চাপা পড়ার শঙ্কা

    গুজরাটের গেমিং জোনে আগুন, নিহত বেড়ে ৯ শিশুসহ ২৭ 

    গুজরাটে গেমিং জোনে আগুন, ২০ জনের লাশ উদ্ধার 

    সিঙ্গাপুরের সেই ফ্লাইট ঢুকে পড়েছিল বিপজ্জনক এলাকায়

    ইউসিএলএতে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের ওপর হামলার তিন সপ্তাহ পর প্রথম গ্রেপ্তার

    ১০২ কিমি বেগে উপকূলে ঘূর্ণিঝড় রিমালের আঘাত, জোয়ার-জলোচ্ছ্বাসে প্লাবণ

    উপকূল জুড়ে চলছে রিমালের তাণ্ডব

    এবার কাতার এয়ারওয়েজের বিমান ঝোড়ো বাতাসের কবলে, আহত ১২

    শর্ত পূরণ না করায় সহজ ডটকমের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ সংসদীয় কমিটির

    চলতি বছর ডেঙ্গু দেশের জন্য অশনিসংকেত

    এমআরসিপিতে সর্বোচ্চ নম্বরের রেকর্ড গড়লেন ডা. হালিম