শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সেকশন

 

সাজার পরদিনই লোকসভায় রাহুল, রায়ের বিরুদ্ধে বিক্ষোভ বিরোধীদের

আপডেট : ২৪ মার্চ ২০২৩, ১৫:৩১

শুক্রবার সকালে সংক্ষিপ্ত সময়ের জন্য পার্লামেন্টে যান রাহুল গান্ধী। ছবি: টুইটার মানহানির মামলায় দোষী সাব্যস্ত হয়ে দুই বছরের কারাদণ্ড পাওয়ার পরদিনই লোকসভায় গেলেন ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী। আজ শুক্রবার সকালে সংক্ষিপ্ত সময়ের জন্য পার্লামেন্টে যান তিনি। বিক্ষোভের জেরে লোকসভা দুপুর পর্যন্ত মুলতবি হওয়ার পর চলে যান রাহুল।

এনডিটিভির প্রতিবেদনে জানা যায়, কারাদণ্ড পাওয়ার পর রাহুলের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে চলছে নানা আলোচনা। দেশটির সুপ্রিম কোর্টের রায় ও জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী, সাজার কারণে রাহুলের লোকসভার সদস্যপদ খারিজ হবে কি না—এমন আলোচনা চলছে। ভারতের কয়েকজন আইন বিশেষজ্ঞ বলছেন, দোষী সাব্যস্ত হওয়া এবং দুই বছরের সাজার কারণে লোকসভার সদস্য হিসেবে রাহুল স্বয়ংক্রিয়ভাবে অযোগ্য হয়ে গেছেন। আরেক দল বিশেষজ্ঞ বলছেন, রাহুল যদি রায় বদলাতে পারেন, তাহলে তিনি পার্লামেন্টের সদস্য হিসেবে অযোগ্য হওয়ার ঝুঁকি এড়াতে পারবেন।

কেরালার ওয়েনাডে লোকসভা আসনের সদস্য রাহুল গান্ধী। তাঁকে গতকাল দোষী সাব্যস্ত করে দুই বছরের কারাদণ্ড দেন গুজরাটের সুরাটের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) এইচ এইচ ভার্মা। কারাদণ্ড ঘোষণার পর এক আবেদনের পরিপ্রেক্ষিতে রাহুলের জামিন মঞ্জুর করেন আদালত। রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করার জন্য তাঁকে ৩০ দিনের সময় দেওয়া হয়েছে। এই সময় পর্যন্ত জামিনে থাকবেন রাহুল।

পার্লামেন্ট ভবন থেকে রাষ্ট্রপতি ভবনের উদ্দেশে মিছিল করে কংগ্রেসসহ অন্য বিরোধী দলগুলো। ছবি: টুইটার এদিকে আজ শুক্রবার ‘ডেমোক্রেসি ইন ডেঞ্জার’ লেখা ব্যানার হাতে মিছিলসহ পার্লামেন্ট ভবন থেকে রাষ্ট্রপতি ভবনের উদ্দেশে রওনা হয় কংগ্রেসসহ অন্য বিরোধী দলগুলো। বিরোধীরা দাবি তুলেছে, বিপদে ভারতের গণতন্ত্র। কংগ্রেস এদিন পার্লামেন্টেও বিষয়টি তুলেছিল। এ নিয়ে দুই কক্ষেই তুমুল হট্টগোল শুরু হয়। এরপর রাহুল গান্ধীর কারাদণ্ড এবং আদানি-হিন্ডেনবার্গ ইস্যুতে পার্লামেন্টের যৌথ কমিটি গঠনের দাবি নিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করার কর্মসূচি নেয় বিরোধীরা। তবে রাষ্ট্রপতি ভবনে পৌঁছানোর আগেই বিরোধী নেতাদের আটকে দিয়েছে নিরাপত্তা বাহিনী।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনের শুরুতেই জ্বালাও-পোড়াও ও মারধর 

    ভারতের লোকসভা নির্বাচন: প্রথম ধাপের ভোট গ্রহণ শুরু 

    জেলের ভেতর কেজরিওয়ালের আম খাওয়া নিয়ে তুলকালাম

    বাইকে বিশ্বভ্রমণের অভিনব অফার নিয়ে এল রয়্যাল এনফিল্ড

    লিঙ্গ রূপান্তরের নিয়ম শিথিল করল সুইডেন-জার্মানি

    ভারতে গেরুয়া পোশাক নিয়ে প্রশ্ন করায় স্কুল ভাঙচুর, কর্তৃপক্ষকে মারধর

    টঙ্গীর তুরাগ নদ থেকে অজ্ঞাতপরিচয় যুবকের লাশ উদ্ধার

    সালাহর গোলের রাতে ক্লপের কীসের আক্ষেপ 

    মায়ার ভাতিজা বউ বিনা প্রতিদ্বন্দ্বিতায় হচ্ছেন ভাইস চেয়ারম্যান

    ইসরায়েলি হামলার পর আবারও তেহরানে বিমান চলাচল শুরু

    মাখো মাখো মুরগীর রোস্ট

    শিল্পী সমিতির নির্বাচনে ভোট দিতে পারছেন না যেসব তারকা শিল্পী