মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

সেকশন

 

নাহিদ দ্য ইনভেস্টিগেটর: অ্যাডভেঞ্চার আর জটিল রহস্যের হাতছানি

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৫৩

রহস্য-রোমাঞ্চকাহিনি পছন্দ এমন পাঠকদের জন্য এবারের বই মেলায় বড় চমক নাহিদ দ্য ইনভেস্টিগেটর সিরিজ। ফরাসি ম্যামের ধাঁধা আর পাহাড়চূড়ার খুনি নামে এ সিরিজের দুটি বই প্রকাশ পেয়েছে মেলায়। তবে এগুলো সম্পর্কে জানার আগে বরং কেন্দ্রিয় চরিত্র নাহিদ জামি সম্পর্কে দু-চারটা আলাপ হয়ে যাক।

নাহিদ জামির পেশা সাংবাদিকতা, নেশা বন্যপ্রাণী দেখা। দুর্গম পাহাড় আর গভীর অরণ্য ওকে টানে। কখনো অফিসের অ্যাসাইনম্যান্টে, কখনো নিছক শখে বেরিয়ে পড়ে রোমাঞ্চকর অভিযানে। জড়িয়ে পড়ে রহস্যজালে। 

একাকী অ্যাডভেঞ্চারই প্রিয়। কখনো ঘটনাচক্রে সঙ্গী হিসাবে পেয়ে যায় রোমাঞ্চপ্রেমী কোনো যুবককে। প্রায় প্রতিটি অভিযানেই কীভাবে যেন ওর সঙ্গে জড়িয়ে পড়ে দুঃসাহসী, স্মার্ট কোনো তরুণী। 

ছোটবেলা থেকে গোয়েন্দা বইয়ের পোকা দীর্ঘদেহী, শ্যাম বর্ণ এই লম্বা চুলের তরুণ। রহস্য সমাধানে মূল অস্ত্র ধারালো মগজ আর সাংবাদিকের অনুসন্ধিৎসু মন। কেস সলভে নীরব হাতিয়ার গুগল, হোয়াটস অ্যাপ, জিপিএসসহ আধুনিক তথ্যপ্রযুক্তির চমক জাগানো অনুষঙ্গ। 

নাহিদ দ্য ইনভেস্টিগেটর: অ্যাডভেঞ্চার আর জটিল রহস্যের হাতছানি প্রথম বই ফরাসি ম্যামের ধাঁধার পটভূমি নবাবগঞ্জের বান্দুরা। সেখানকার দুই শ বছরের পুরোনো এক দালানে রাতের বেলা অনাহূত আগন্তুকের উপস্থিতি। খোঁজ করতে গিয়ে আক্রান্ত হলো বাড়ির দুই ছেলে। কর্তা গালিব চৌধুরীর অনুরোধে তদন্তে নামল নাহিদ। কেঁচো খুঁড়তে বেরোল সাপ। আশিক চৌধুরীর মেম বউ অ্যারনের মৃত্যু কী কেবলই দুর্ঘটনা নাকি খুন!

ডাকটিকিটে জটিল সূত্রগুলো কে রেখে গিয়েছে? অ্যারন? নাটের গুরু কে? সমাধানে আদাজল খেয়ে লাগল নাহিদ। আর তাতেই একের পর এক হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হলো।

মেলায় বের হওয়া সিরিজের দ্বিতীয় বই পাহাড়চূড়ার খুনি। সাজেকের পাহাড় রাজ্যে ঘটছে একের পর এক রহস্যময় মৃত্যু। সন্দেহ জন্মাল নাহিদের মনে। কোনো সিরিয়াল কিলার আস্তানা গাড়েনি তো জনপ্রিয় এ পর্যটনকেন্দ্রে? এদিকে সাজেকের পাহাড়ে-জঙ্গলে ঘুরে বেড়ানো এক আশ্চর্য প্রাণী জট বাড়াল রহস্যের। 

মোদ্দা কথা বই দুটি জটিল রহস্যের জালে বন্দী করবে পাঠককে। মনে হবে নিজেই গোয়েন্দা বনে গেছেন। 

নাহিদ দ্য ইনভেস্টিগেটর: অ্যাডভেঞ্চার আর জটিল রহস্যের হাতছানি লেখক ইশতিয়াক হাসান জানিয়েছেন, সিরিজটি শুধু বইমেলাকে ঘিরে বের করা হচ্ছে না। তাই মেলার পরও নাহিদের একটির পর একটি রহস্য-রোমাঞ্চকাহিনি পেতে থাকবেন পাঠকেরা। রুদ্ধশ্বাস সব কাহিনিগুলোয় নাহিদের সঙ্গে দেশ-বিদেশের বিভিন্ন পাহাড়-জঙ্গল আর অসাধারণ সুন্দর সব জায়গায় ভ্রমণ হয়ে যাবে তাঁদের।

মূলত কিশোর ও তরুণ পাঠকদের কথা ভেবে বইগুলো লেখা হলেও সব বয়সী পাঠকের মনের খোরাক মেটাবার মতো উপকরণই আছে এগুলোয়।

নাহিদ দ্য ইনভেস্টিগেটর সিরিজের বই দুটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ঐতিহ্য (প্যাভিলিয়ন ২২)।ফরাসি ম্যামের ধাঁধার মুদ্রিত মূল্য ২২০ টাকা এবং পাহাড়চূড়ার খুনির ২৪০ টাকা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    ‘নজরুল-সৃষ্টি ফিরে দেখা’ বইয়ের মোড়ক উন্মোচন

    এই বইটি যেসব কারণে কিনবেন না

    বইমেলায় ইশতিয়াক হাসানের ‘মানিকপুরের নেকড়ে রহস্য’

    বইমেলায় মারুফ ইসলামের ‘বুড়োবুড়ি রেস্তোরাঁ’

    নতুন সংস্করণে অলাত এহ্সানের ‘অনভ্যাসের দিনে’

    যে কারণ চার্লস ডিকেন্সের জাদুঘরে এল শ্যালিকার ১২০ চিঠি

    মাদারীপুরে বজ্রপাতে ২ জনের মৃত্যু

    সড়ক কার্পেটিংয়ের সময় বিটুমিনের ড্রাম বিস্ফোরণে ছয়জন দগ্ধ

    লন্ডনের স্কুলে নামাজে নিষেধাজ্ঞার চ্যালেঞ্জে হেরে গেলেন মুসলিম শিক্ষার্থী

    খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যু: জামিন পেলেন হাসপাতাল মালিক

    থানায় হামলা: স্বেচ্ছাসেবক লীগ নেতাসহ ৯ জন ৬ দিনের রিমান্ডে

    চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় বিদেশি শিক্ষার্থীর মৃত্যু