Alexa
রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ভারতের প্রজাতন্ত্র দিবসে ‘কর্তব্যপথে’ বর্ণিল শোভাযাত্রা

আপডেট : ২৬ জানুয়ারি ২০২৩, ১২:৪৪

ভারতের প্রজাতন্ত্র দিবসে ‘কর্তব্যপথে’ বর্ণিল শোভাযাত্রা ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস আজ। রাজধানী দিল্লিসহ দেশটির সব রাজ্যে উদ্‌যাপিত হচ্ছে দিবসটি। স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে দিল্লিতে ‘কর্তব্যপথে’ বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানা যায়, সকাল সাড়ে ১০টায় দিল্লির বিজয় চক থেকে শুরু হয় প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ। লাল কেল্লা হয়ে তা শেষ হয় কর্তব্যপথে। ব্রিটিশ আমলের রাজপথ নতুন করে ঢেলে সাজানো হয়েছে। নাম বদলে রাজপথকে ‘কর্তব্যপথ’ করার পর এই প্রথমবার সেখানে প্রজাতন্ত্রের কুচকাওয়াজ অনুষ্ঠিত হলো। 

অনুষ্ঠানে উপস্থিত আছেন দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এ ছাড়া প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে আছেন মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। 

ভারতের প্রজাতন্ত্র দিবসে ‘কর্তব্যপথে’ বর্ণিল শোভাযাত্রা এদিকে প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইট বার্তায় মোদি লেখেন, ‘সবাইকে প্রজাতন্ত্র দিবসের অনেক অনেক শুভেচ্ছা। এ বছরের অনুষ্ঠানটিও বিশেষ। আমরা স্বাধীনতার অমৃত উৎসবের সময় এটি উদ্‌যাপন করছি। দেশের মহান স্বাধীনতাসংগ্রামীদের স্বপ্ন বাস্তবে রূপ দিতে আমরা ঐক্যবদ্ধভাবে এগিয়ে যেতে চাই।’ 

প্রজাতন্ত্র দিবস ঘিরে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে দিল্লি। ট্রাফিক-সংক্রান্ত নির্দেশিকাও জারি করে দিল্লি পুলিশ। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান যাতে নির্বিঘ্নে সম্পন্ন হয়, সে জন্য ৬ হাজার সেনা মোতায়েন করা হয়।

ভারতের প্রজাতন্ত্র দিবসে ‘কর্তব্যপথে’ বর্ণিল শোভাযাত্রা ১৯৪৭ সালে স্বাধীনতা লাভের পর ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতে নতুন সংবিধান কার্যকর হয় এবং এতে ভারতকে প্রজাতন্ত্র হিসেবে ঘোষণা করা হয়। এরপর থেকে প্রতিবছর ভারতের প্রজাতন্ত্র দিবস হিসেবে পালিত হয়ে আসছে ২৬ জানুয়ারি। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ৩ মাসের শিশুকে ৫১ বার গরম রডের সেঁক, অবশেষে মৃত্যু 

    বাল্যবিবাহের অভিযোগে আসামে ১৮০০ পুরুষ গ্রেপ্তার

    আদানির শেয়ার ডুবছে, লোকসভায় তোলপাড়ও চলছে  

    আদানির সঙ্গে বাংলাদেশের চুক্তি সংশোধন প্রশ্নে ভারত বলল— সরকার জড়িত নয়

    আদানি হারালেন ১০ হাজার কোটি ডলার, তৃতীয় শীর্ষ ধনী এখন ১৬তম

    ইন্দিরা ও রাজীব গান্ধী হত্যাকাণ্ডকে ‘দুর্ঘটনা’ বললেন বিজেপি মন্ত্রী

    রাবারকে কৃষি পণ্য হিসেবে স্বীকৃতি চায় বাগান মালিকেরা 

    টোয়াবের পর্যটন মেলার টাইটেল স্পনসর ইউএস-বাংলা 

    গণমাধ্যমকে এড়িয়ে যেতে চেয়েছেন বিধ্বস্ত ক্লপ 

    ‘চলছ খেলা চলবে, চারুকলা লড়বে’

    আড়াই ঘণ্টা পর সৈয়দপুর বিমানবন্দরে উড়োজাহাজ চলাচল স্বাভাবিক